ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

তাড়াশে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৪, ১৪:২৯

অসহনীয় তাপমাত্রায় সারাদেশের মতো সিরাজগঞ্জেও জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অসহ্য গরমে বট গাছের ছায়াসহ বিভিন্ন স্থানে ক্ষণিকের জন্য আশ্রয় নিচ্ছে মানুষ। বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজও আদায় করা হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে বিশেষ এ নামাজে ইমামতি করেন স্থানীয় দোবিলা ডিগ্রি কলেজের অধ্যাপক মাওলানা আব্দুস সামাদ।

নামাজে অংশ নেন এলাকার প্রায় পাচঁ শতাধিক বাসিন্দাসহ আলেমা ওলামাগণ। নামাজ শেষে মুসুল্লিরা বিশেষ দোয়ায় অংশ নেন। তারা দোয়া করেন আল্লাহর কাছে তাপপ্রবাহ কমিয়ে বৃষ্টির জন্য। পাশাপাশি প্রাকৃতিক এই দুর্যোগ থেকে প্রাণিকূল রক্ষায় আল্লাহর সাহায্য প্রার্থনা করেন।

সকাল হওয়ার পর পরই বাড়তে থাকে দিনের তাপমাত্রা। আবার দুপুরের দিকে সে তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আর এই তাপমাত্রা‌কে উপেক্ষা ক‌রে এরই মধ্যে চলছে বোরো ধান কাটার উৎসব। গরমে কর্মজীবী মানুষের অবস্থা বি‌শেষ ক‌রে কৃষি শ্রমিক, ভ্যান চালকসহ খোলা আকা‌শের নি‌চে কাজ ক‌রে। বৃষ্টির জন্য প্রার্থনায় তাড়াশ উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের হামকুড়িয়া গ্রামের ঈদগাহ মাঠে আয়োজন করা হয় ইস্তিকার নামাজের।

হামকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জহুরুল ইসলাম জানান, গত প্রায় দেড়মাস যাবত বৃষ্টির দেখা নেই। চলনবিল অধুষ্যিত তাড়াশে তাপপ্রবাহ ভয়াবহ মাত্রায় উঠেছে। তাই এখন আল্লাহর সানুগ্রহ ছাড়া আমাদের বাঁচার উপায় নেই। তাই আল্লাহর দরবারে ধরিত্রীকে শান্তিময় করতে ইস্তিকার নামাজ শেষে দোয়া করা হয়।

উল্লেখ্য, তাড়াশ কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম জানান, শুক্রবার দুপুর ১২ টায় এ অঞ্চলে তাপমাত্রা রেকর্ড করেছেন ৩৭ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি এ সময় বাতাসের আদ্রতা ছিল ২৫ শতাংশ। আর বেলা ৩টার পরিমাপে তাপমাত্রা রেকর্ড করেছেন ৩৯.০ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি এ সময় বাতাসের আদ্রতা ছিল ৩৭ শতাংশ।

তিনি আরও জানিয়েছেন, এ অঞ্চলে দুপুরের পর বেলা তিনটার দিকে দেড় সপ্তাহ যাবত তাপমাত্রা বাড়ে। যা দিন রাত মিলে প্রায় ১৮ দিনের গড় তাপমাত্রা ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মতো। শনিবারের তাপমাত্রার অবস্থা একই রকম।

নয়া শতাব্দী/এনএইচ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ