ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ডিজিটাল বাংলাদেশে ঘরে বসেই হজের সব কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রকাশনার সময়: ০৮ মে ২০২৪, ১৩:৪৩

বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে, এখন হজের সব কাজ ঘরে বসেই করা যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবো সেটা ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম, আজ তা বাস্তবায়ন হয়েছে।

রাজধানীর আশকোনা ক্যাম্পে বুধবার (০৮মে) হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশে গড়তে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপন করা ব্রডব্যান্ড সংযোগ সমস্ত জায়গাতে পৌঁছে দেয়া হয়েছে। এসব কাজ করার কারণে কিন্তু সহজ পদ্ধিতে হজের কাজগুলো আপনারা করতে পারছেন। কোনো রকম হয়রানির হতে হয় না এখন। অনলাইনে হজের রেজিস্ট্রেশন করা যায়, তারও ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি এলাকাতে ডিজিটাল সেন্টার করা হয়েছে, সেখানে গিয়েও রেজিস্ট্রেশন করা যায়। আধুনিক প্রযুক্তি আমাদের সেই সুযোগটা সৃষ্টি করে দিয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, হজ ব্যবস্থাপনা উন্নত করা হয়েছে বলেই ভালো সেবা পাচ্ছেন হজযাত্রীরা। একটি আন্ডারপাস করে দেয়া হয়েছে। এরফলে হজক্যাম্প থেকে বিমানবন্দরে আন্ডারপাস দিয়ে যোগাযোগ করা যাচ্ছে।

হজযাত্রীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আপনারা সবাই বাংলাদেশের জন্য, বাংলাদেশের মানুষের জন্য দোয়া করবেন, সারাবিশ্বর জন্য দোয়া করবেন। আপনারা দেখছেন ফিলিস্তিনে কী হচ্ছে, তাদের জন্যও দোয়া করবেন। সব মুসলিম দেশ যদি একযোগে কাজ করত, তাহলে ফিলিস্তিন ইস্যুতে আমরা আরও অগ্রগামী হতে পারতাম। আরব বিশ্বে ফিলিস্তিন তাদের ভূখণ্ড পাবে, এটা তাদের অধিকার। সে অধিকার তাদের দিতে হবে। এ অধিকার কেউ কেড়ে নিতে পারবে না।

এর আগে আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণার পর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন প্রধানমন্ত্রী।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ