ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

শান্তিপূর্ণ ভোটে খুশি আ’লীগ-ইসি

প্রকাশনার সময়: ০৯ মে ২০২৪, ০৭:৩১

শঙ্কা-উৎকণ্ঠার মধ্যেও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট মোটামোটি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মে) ১৩৯ উপজেলায় সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত। বিএনপিসহ বেশ কয়েকটি দল নির্বাচন বর্জন করায় বেশির ভাগ উপজেলায় মূলত আওয়ামী লীগের সঙ্গে আওয়ামী লীগের সমর্থকদেরই লড়াই হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বেশির ভাগ উপজেলায় আওয়ামী লীগের সমর্থক প্রার্থীই জয় লাভ করেছে। বিশ্লেষকরা বলছেন প্রতিদ্বন্দ্বিতাবিহীন উপজেলা ভোটে ফাঁকা মাঠে গোল দিল আওয়ামী লীগ সমর্থক প্রার্থীরা।

নির্বাচনে দু-একটি জায়গায় অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া গেলেও কোথাও বড় ধরনের সংঘর্ষ ঘটেনি। তবে নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল অনেক কম। সকালের তুলনায় বেলা বাড়ার পর ভোটার উপস্থিতি কিছুটা বাড়ে। নির্বাচন কমিশনের (ইসি) ভাষায় ভোট শান্তিপূর্ণ হওয়ায় স্বস্তি প্রকাশ করেছে সংস্থাটি। খুশি আওয়ামী লীগও। ভোট কেন্দ্রে ভোটারের সংখ্যা কম হওয়ার পেছনে কারণ হিসেবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বৃষ্টি ও ধান কাটার মৌসুমের ব্যস্ততার কথা বলেছেন। ভোটগ্রহণ শান্তিপূর্ণ হওয়ায় খুশি হয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। মূলত আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগে মূল লড়াই হওয়ার কারণে নির্বাচনে সহিংসতার শঙ্কা ছিল। এ কারণে নির্বাচন কমিশনের কপালে দুশ্চিন্তার ভাঁজ থাকলেও শেষ পর্যন্ত তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

জানা গেছে, এ নির্বাচনে এক হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। এবার স্থানীয় সরকারের এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে চার ধাপে। প্রথম ধাপে ভোটগ্রহণ করা হলো রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯ উপজেলা পরিষদে। উপজেলা ভোট নিয়ে আমাদের ব্যুরো, প্রতিনিধি ও সংবাদাতাদের খবর—

নারায়ণগঞ্জে কেন্দ্রের বাইরে ১১ বার বিস্ফোরণ: নারায়ণগঞ্জের বন্দর উপজেলা পরিষদ নির্বাচনে একটি কেন্দ্রের বাইরে অন্তত ১১টি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এ সময় কেন্দ্রটির আশপাশে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থান লক্ষ করা যায়। তারা কেন্দ্রে প্রভাব বিস্তারের চেষ্টা চালালে ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কেন্দ্রটির আশপাশ থেকে প্রার্থীর সমর্থকদের সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। স্থানীয়রা জানান, বন্দর ইউনিয়নের কুশিয়ারায় হাজী আব্দুল মালেক উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে বুধবার বেলা সাড়ে ১১টা থেকে দেড়টা পর্যন্ত কিছুক্ষণ পর পর বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এতে ভোট দিতে আসা ভোটাররা আতঙ্কিত হয়ে পড়েন। বিস্ফোরণের পর কেন্দ্রটিতে ভোটারদের উপস্থিতি কমে যায়।

জাল ভোট দেয়ায় ৩ যুবকের কারাদণ্ড: দুপুরে উপজেলার কাটানিসার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এই দণ্ডাদেশ দেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ। দণ্ডপ্রাপ্তরা হলেন— সরাইল উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের কাটানিসার (মোড়াহাটি) গ্রামের রজব আলীর ছেলে শাকির মিয়া (৩৯), একই গ্রামের সাচ্চু মিয়ার ছেলে হূদয় মিয়া (২৮) ও ইয়াকুব আলীর ছেলে মো. রাকিব হোসেন (২৪)।

ফেনীতে ভোট দিতে গিয়ে ধরা কিশোররা: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ফেনী জেলার ফুলগাজী উপজেলায় ব্যাপক জাল ভোটের অভিযোগ পাওয়া যায়। বন্দুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দেয়ার সময় পোলিং অফিসারের সামনে থেকেই ১৯টি সিলমারা ব্যালট জব্দ করেন প্রিসাইডিং অফিসার। এ ঘটনায় চেয়ারম্যান প্রার্থী হারুন মজুমদারের কাপ-পিরিচ প্রতীকের ১৯টি ব্যালট জব্দ করে বাতিল করার কথা জানানো হয়। তাছাড়া একই কেন্দ্রের প্রতিটি বুথে ১৪-১৫ বছরের ছেলেদের নির্বিঘ্নে জাল ভোট দেয়ার অভিযোগও পায় সময় সংবাদ।

ঠাকুরগাঁওয়ে জাল ভোট দেয়ায় যুবকের কারাদণ্ড: ঠাকুরগাঁওয়ে ১৬টি জাল ভোট দেয়ার দায়ে হূদয় হোসেন (২৪) নামে এক যুবককে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বিকালে সাড় ৩টায় জেলার বালিয়াডাঙ্গী উপজেলার মধ্য চাড়োল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে তাকে আটক করা হয়। এরপর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তারেক হোসেন তাকে এই দণ্ড দেন।

ব্রাহ্মণবাড়িয়ায় জাল ভোট দিয়ে কারাগারে যুবক: ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে জাল ভোট দেয়ার অভিযোগে তামিম মিয়া (২৬) নামে এক যুবকের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে তাকে জেলা কারাগারে পাঠায় পুলিশ। জানা যায়, উপজেলা সদর ইউনিয়নের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে জাল ভোট দেয়ার অভিযোগ ওঠে তামিমের বিরুদ্ধে। আটকের পর তাকে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীমের ভ্রাম্যমাণ আদালতে নেয়া হয়। এ সময় তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠান ইউএনও।

নাসিরনগরে পোলিং অফিসারকে ‘থাপ্পড়’: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে উপজেলা নির্বাচনে জাল ভোট দিতে না দেয়ায় এক পোলিং অফিসারকে চড়-থাপ্পড় মারার অভিযোগ উঠেছে ভাইস চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। এতে কিছুটা সময় ধীরগতিতে চলে ভোটগ্রহণ। উপজেলার রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এতে ভোটারদের মাঝে ছড়িয়ে পড়ে আতঙ্ক। কমে যায় উপস্থিতি।

কুষ্টিয়ায় জাল ভোট দেয়ার সময় ধরা খেলেন কাউন্সিলর: কুষ্টিয়া সদর উপজেলা নির্বাচনে একটি ভোট কেন্দ্রে জাল ভোট দেয়ার সময় মীর রেজাউল ইসলাম বাবু নামে এক কাউন্সিলরকে আটক করেছে পুলিশ। দুপুরে কুষ্টিয়া শহরের চৌড়হাঁস মুকুল সংঘ প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।

কিশোরগঞ্জে ভোট কেন্দ্রে ধাওয়া-পাল্টা ধাওয়া, গ্রেপ্তার ৪: কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় উপজেলা নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে করে ভোটার শূন্য হয়ে পড়ে ভোট কেন্দ্র। অন্যদিকে জাল ভোট দেয়ায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। দুপুর দেড়টার দিকে উপজেলার সনমানিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সামনে চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক জুটন ও অপর চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম রেনুর সমর্থকরা কেন্দ্রে গেলে তর্কাতর্কি থেকে উত্তেজনা দেখা দেয়। পরে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। খবর পেয়ে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সরাইলে শামিয়ানা টানিয়ে খোলা আকাশের নিচে ভোট: ওপর দিয়ে ত্রিপল ও শামিয়ানা। ডেকোরেটর কাপড়ে পাশের বেষ্টনী। এমন এক ভোট কেন্দ্রের দেখা মিলেছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায়। গতকাল সকালে উপজেলার কুট্টাপাড়া পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায় এ চিত্র।

এই কেন্দ্রের মোট ভোটার ৪ হাজার ৯১২ জন। ভোট কেন্দ্রটিতে লক্ষ করা যায় ছোট্ট একটি ভবনে বিপুলসংখ্যক ভোটারের ভোট নেয়া সম্ভব হচ্ছে না। জরাজীর্ণ ভবনে পাঁচটি বুথ। আর বিদ্যালয়ের মাঠে শামিয়ানা টানিয়ে তিনটি বুথ স্থাপন করা হয়। মাঠে কাদা মাটি মাড়িয়ে তিন বুথে গিয়ে ভোট দিচ্ছেন ভোটাররা।

গোপালগঞ্জে যুবক আটক: উপজেলা পরিষদ নির্বাচনে গোপালগঞ্জের কোটালীপাড়ায় জাল ভোট দেয়ার অভিযোগে রতন অধিকারী নামে এক যুবককে আটক করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় কোটালীপাড়া উপজেলার রামশীল ইউনিয়নের জহরের কান্দি এলাকার পূর্ব কোটালীপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ওই যুবককে আটক করা হয়।

গাইবান্ধায় চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন: ভোট কেন্দ্র দখল ও ভোট চুরির অভিযোগ এনে গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম সেলিম পারভেজ ভোট বর্জন করেছেন।

জামালপুরে পোলিং অফিসার প্রত্যাহার: জামালপুর সদর উপজেলার কেন্দুয়া এলাকায় এক ভোটারের ভোট দিয়ে দেয়ায় পোলিং অফিসার মো. জাহিদুল ইসলামকে দায়িত্ব থেকে প্রত্যাহার করেছে প্রিসাইডিং অফিসার। সকাল ১০টার দিকে কেন্দুয়া ইউনিয়নের বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ২ নং কক্ষে এ ঘটনা ঘটে। পরে সাংবাদিকের প্রশ্নের মুখে কেন্দ্রে প্রিসাইডিং অফিসার কোরবান আলী সঙ্গে সঙ্গে সেই পোলিং অফিসারকে প্রত্যাহার করেন।

ভোট দেয়ার ভিডিও ফেসবুকে পোস্ট করলেন ছাত্রলীগ নেতা: উপজেলা নির্বাচনে গোপন কক্ষে নিজের ভোট দিয়ে সেই ভিডিও এবং ছবি ফেসবুকে পোস্ট করেছেন জামালপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাফিউল করীম রাব্বি। গোপন কক্ষে ভোট দেয়ার ভিডিও এবং ছবি ব্যক্তিগত ফেসবুক আইডিতে পোস্ট করেন জামালপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাফিউল করীম রাব্বি।

গোপন কক্ষে ভোট দেয়ার ভিডিও এবং ছবি ব্যক্তিগত ফেসবুক আইডিতে পোস্ট করেন জামালপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাফিউল করীম রাব্বি। সকাল ১১টার দিকে জামালপুর পৌর শহরের জরিনা মিয়ার উদ্দিন ও জগবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন তিনি।

চুয়াডাঙ্গায় ভোট কেন্দ্রে প্রবেশে বাধা দেয়ায় আটক ২: চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগর উপজেলা নির্বাচনে ভোটারদের ভোট কেন্দ্রে প্রবেশে বাধা, হুমকি-ধমকির ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ দুই ব্যক্তিকে আটক করেছে। আটক দুজনকে থানায় নেয়া হয়েছে। আটকরা হলেন— জীবননগর উপজেলার কাটাপোল গ্রামের সাখাওয়াত হোসেন ও দামুড়হুদা উপজেলার কুড়ালগাছি ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বার আবু সিদ্দিক।

পথরোধ করে চেয়ারম্যান প্রার্থীর গাড়ি ভাঙচুর: সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটের আগের রাতে এক চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে হামলা ও ভাঙচুরের অভিযোগ উঠেছে। বুধবার (৮ মে) সকালে এ ঘটনায় ভুক্তভোগী প্রার্থী শহিদুর রহমান চৌধুরী থানায় একটি অভিযোগ দিয়েছেন। এর আগে গত মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১টার দিকে এ ঘটনা ঘটে।

প্রকাশ্যে অস্ত্র দেখিয়ে কেন্দ্র দখলের চেষ্টা, ভোটগ্রহণ স্থগিত: খাগড়াছড়ির লক্ষ্মীছড়িতে প্রকাশ্যে অস্ত্র দেখিয়ে এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে কেন্দ্র দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। দুপুর ১২টার দিকে উপজেলার যতীন্দ্র কার্বারীপাড়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িকভাবে স্থগিত করা হয়।

প্রার্থীর পক্ষে ফেসবুকে পোস্ট, দায়িত্বরত আনসার সদস্য আটক: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় এক আনসার সদস্যকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

সকালে কালিগঞ্জ থানা পুলিশ তাকে ধলবাড়িয়া ইউপির মৌখালী কেন্দ্র থেকে থানায় নিয়ে আসে। আটক আনসার সদস্য তৈয়েবুর রহমান কালিগঞ্জ উপজেলার পানিয়া গ্রামের আবু বক্করের ছেলে। তিনি ধলবাড়িয়া ইউনিয়নের মৌখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাচনি দায়িত্ব পালন করছিলেন।

ভোলাহাটে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ৫: চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার পাঁচটিকরী আলিম মাদ্রাসা ভোট কেন্দ্রের বাইরে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধে্য সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ৫ জন। বেলা সাড়ে ১০টার দিকে আব্দুল খালেক ও আনোয়ারুল ইসলামের সমর্থকদের মধ্যে এ ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ৫ সমর্থক আহত হন। পরে তাদের ভোলাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। আহতরা হলেন— ভোলাহাট উপজেলার পাঁচটিকরী গ্রামের আজম আলী, আব্দর নূরের ছেলে মো. তোতা, মো. ইসমাইলের ছেলে মো. মুকুল, আলতাব আলীর ছেলে মো. মুনছুর ও আজাদ আলী মণ্ডলের ছেলে মো. সেন্টু।

ভোট কেন্দ্রে টাকাসহ ইউপি চেয়ারম্যান আটক: ভোট কেন্দ্রে নগদ ৯৪ হাজার টাকাসহ সিরাজগঞ্জের বেলকুচির ভাঙ্গাবাড়ি ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলামকে আটক করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। দুপুরে উপজেলার ভাঙ্গাবাড়ি ইউনিয়নের তামাই পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।

পুলিশের ওপর হামলার ভিডিও করায় সাংবাদিককে মারধর: প্রধম ধাপে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্রের অদূরে দায়িত্বরত পুলিশ সদস্যের ওপর চড়াও হওয়ার ঘটনা ভিডিও করার সময় দৈনিক মানবজমিনের প্রতিনিধি গোলজার হোসেনকে মারধর করেছে দুর্বৃত্তরা। গতকাল সকাল ৯টার কিছু পরে উপজেলার হোসেন্দির ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের কাছে এ ঘটনা ঘটে।

বগুড়ায় ব্যালট বই ছিনিয়ে নিয়ে জাল ভোটের অভিযোগ: বগুড়া গাবতলী উপজেলার সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বই ছিনিয়ে নিয়ে জাল ভোটের অভিযোগ উঠেছে। সকাল ৮টা থেকে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়। এর কিছুক্ষণ পরই এ তথ্য পাওয়া যায়। সকাল ১০টার দিকে অভিযোগের পরিপ্রেক্ষিতে কেন্দ্রে গিয়ে দেখা যায়, প্রায় তিন থেকে চার সারি পুরুষ ভোটার দাঁড়িয়ে ছিলেন। তবে ওপরের ভোট কক্ষে ভোটগ্রহণ কর্মকর্তাদের অলস বসে থাকতে দেখা যায়।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ