ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

চালের মূল্য বৃদ্ধিতে উদ্বিগ্ন দেশবাসী

প্রকাশনার সময়: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৩

নির্বাচনের পরপরই দেশে চালসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধিতে দেশবাসী উদ্বিগ্ন। সরকার আগে পরে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে একেবারে উদাসীনতা দেখিয়ে আসছে। উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ভোক্তা অধিকার যখনই আলু, পেঁয়াজ এবং গরুর মাংসের মূল্য নির্ধারণের উদ্যোগ নেন তখনই দাম আরও বাড়ে। এতে দেশের মানুষ ক্ষুব্ধ হয়ে ওঠে। এ কি ধরনের তামাশা। দ্রব্যমূল্যের দাম কমাতে কেউ কি পারে না?

রোজা আসার আগেই চাল, ডাল, মুরগি, আটা-ময়দা, খেজুর, জিরা, আলু, পেঁয়াজ, গরুর মাংসসহ শাকসবজি ও মাছের দাম বেড়েছে। এ ছাড়া বাজারে সব ধরনের তেলের দামও বাড়তি। দেশে ভরা মৌসুমে চড়া সবজির দাম। জেলা প্রশাসন বা সিটি করপোরেশন বাজার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারছে না। চাহিদা বেশি থাকায় টিসিবির অবস্থা শোচনীয়। এক্ষেত্রে সিন্ডিকেটের কারসাজির দৌরাত্ম্য রোধ করতে সরকার অসহায়। বিশ্ব খাদ্য সংস্থা বলছে, খাদ্য সামগ্রীর মূল্য বৃদ্ধিতে ৯৩ শতাংশ মানুষ উদ্বিগ্ন ও অসহায়।

আমাদের দেশে ডলার সংকটের কারণে খাদ্যপণ্য আমদানি কমেছে ৬৩ শতাংশ এবং কমেছে সরকারি খাদ্য মজুত। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, করোনা এবং গাজায় সংঘাতের কারণে খাদ্য সামগ্রীর দাম আরও বাড়তে পারে বলে জনগণের ধারনা। তবে গম-আটার সংকটের কারণে চালের বাজারে মানুষের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এতে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের ৩৬ শতাংশ মানুষ খাদ্য-নিরাপত্তাহীনতার মধ্যে বসবাস করছে যা বিভিন্ন কারণে দেখার শেষ নেই। তারপর জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জন্য আমদানিকৃত জিনিসপত্রের দাম বাড়ছে হু হু করে। রাজনৈতিক অস্থিরতা ও বৈশ্বিক সংকট, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া এবং বৈশ্বিক খাদ্যপণ্যের সরবরাহ ব্যবস্থা ব্যাহত হওয়াতে ইতোমধ্যে দেশে অস্বাভাবিকভাবে আমদানি কমে যাওয়াটা স্বাভাবিক।

তবে মূলত খাদ্য নিরাপত্তাব্যবস্থা অন্য দেশ থেকে আমাদের দেশের অবস্থা মোটামুটি ভালো। বাংলাদেশ মধ্য আয়ের দেশের কাতারে অন্তর্ভুক্ত হলেও দেশের মানুষ এখনো গরিব ও দরিদ্র। সব ক্ষেত্রে দুর্নীতির কারণে দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে এটা এক বিরাট প্রতিবন্ধকতা। সেজন্য সরকারকে সর্বপ্রথম এদেশের নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের কথা চিন্তা করে জিনিসপত্রের মূল্য স্বাভাবিক রাখতে সচেষ্ট থাকবেন এটাই সকলের কাম্য। মনে রাখবেন, জনগণ স্বস্তিতে থাকলে গোটা দেশ শান্তিতে থাকবে তাতে কোনো সন্দেহ নেই।

মাহবুবউদ্দিন চৌধুরী- ১৭, ফরিদাবাদ-গেন্ডারিয়া।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ