ঢাকা, রোববার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রধানমন্ত্রীর কাছে নিবন্ধনধারীদের আর্জি

প্রকাশনার সময়: ২৫ এপ্রিল ২০২৪, ২০:৩৯ | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ২০:৫০

মাননীয় প্রধামন্ত্রী,

আজ অত্যন্ত হতাশা ও দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনার সমীপে কিছু কথা লিখছি। আমরা জানি আমাদের এই সমস্যার কথা কেউ শুনবে না। আপনি আমাদের মমতাময়ী মা, আমাদের সকল সমস্যা সমাধানের একমাত্র আশ্রয়স্থল আপনি। আপনার নির্বাহী আদেশে মুক্তি পেতে পারে আমাদের এই বেকার নিবন্ধনধারী শিক্ষক সমাজ। শিক্ষাই জাতির মেরুদন্ড এ কথা বলার অপেক্ষা রাখে না। একটি শিক্ষিত জাতি দেশের সম্পদ। আর সেই জাতি গড়ার কারিগর হল শিক্ষক সমাজ। আমরা যখন শিক্ষক হবার স্বপ্ন অভিপ্রায়ে বিভিন্ন কলেজ/বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার সনদ অর্জন করে শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক নিবন্ধন সনদ অর্জন করে জাতীয় মেধা তালিকায় স্থান লাভ করি।

বিগত বছরগুলোতে (এনটিআরসিএ) ৪ টি গণবিজ্ঞপ্তি প্রকাশ করছে। সেখানে এমপিও নীতিমালা অনুযায়ী বয়স অনূর্ধ্ব ৩৫ বছর নির্ধারণ ও সনদের কোন মেয়াদ নাই মর্মে নিয়োগ সম্পূর্ণ করেছে। শিক্ষক সংকট দূরীকরণের নিমিত্তেই নীতিমালা উপেক্ষা করেছে, যা অনেকটা শিক্ষক সংকট কেটেছে ও শ্রেণিকক্ষে পাঠদান এর কার্যক্রমকে ত্বরান্বিত রাখার নিমিত্তেই করেছে। বর্তমান সময়ে ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) উক্ত বিজ্ঞপ্তিতে সনদের মেয়াদ ১০(১) উপধারা উল্লেখপূর্বক বৈধ সনদধারী হতে হবে মর্মে উল্লেখ করেছে। সেক্ষেত্রে ১-১৫তম সকল সনদ অকার্যকর ও আবেদনের সুযোগ দেওয়া থেকে আমাদেরকে বঞ্চিত করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী,

২২ শে অক্টোবর, ২০১৫ সালে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ও রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপন জারি হলেও ৩য় গণবিজ্ঞপ্তি ৩০ শে মার্চ ২০২১ ও ৪র্থ গণবিজ্ঞপ্তি ২১ ডিসেম্বর, ২০২২ সালে প্রকাশিত হয়। ওই দুইটি বিজ্ঞপ্তির নিয়োগ কার্যক্রম ১০(১) উপধারা বহাল রেখেই নিয়োগ সম্পন্ন করে। ৯ এর উপবিধি (২),(৩),(৪) ত বর্ণিত (৩) এর ক, খ, গ তে উল্লেখ আছে যে, প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল সর্বোচ্চ ৩০দিনের মধ্যে, লিখিত পরীক্ষার ফলাফল সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে ও মৌখিক পরীক্ষার ফলাফল ৩০ দিনের মধ্যে দেওয়ার বাধ্যবাধকতা বিধিতে উল্লেখ রয়েছে।

১৭তম নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ২৩ জানুয়ারি, ২০২০ খ্রিস্টাব্দ ফল প্রকাশিত হয়েছে ২৮ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে। ফলাফল প্রদানের দীর্ঘ সময় বিলম্বের কারণে এমপিও নীতিমালা অনুযায়ী বয়স ৩৫ এর বেশি হয়েছে এবং সনদ হাতে পাওয়ার আগেই অকার্যকর হয়েছে। সে ক্ষেত্রে কর্তৃপক্ষ বয়স ছাড়ের ব্যাপারে বিন্দুমাত্র ছাড় দেননি। অথচ করোনা মহামারীর সময়ে ৪র্থ গণবিজ্ঞপ্তিতে বয়সের ক্ষেত্রে ২৫ মার্চ, ২০২০ খ্রিস্টাব্দ তারিখে ৩৫ বছর উল্লেখ থাকলেও ৩৮ থেকে ৪০ বছর বয়সের প্রার্থীরাও আবেদনের সুযোগ পেয়েছে তাদের এমপিও হয়েছে। অথচ কর্তৃপক্ষের কারণেই আমাদের সনদ অকার্যকর ও আবেদনের যোগ্যতা হারাতে হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আপনিই আমাদের একমাত্র আশ্রয়স্থল। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষা ক্ষেত্রে আপনার কাজে অংশীদার হতে চাই বেকার নিবন্ধিত শিক্ষক সমাজ। আপনি পারেন এই সমস্যা নিরসন করে বেকার নিবন্ধিত শিক্ষকদের আবেদনের সুযোগ প্রদান করতে।

বর্তমান ৫ম গণবিজ্ঞপ্তিতে শূন্য পদের সংখ্যা রয়েছে ৯৬,৭৩৬ টি। তথ্য উপাত্ত বিশ্লেষণ পূর্বক দেখা যাচ্ছে যে, ১৬তম ১৭তম নিবন্ধনধারীদের আবেদনের সুযোগ দিলে শিক্ষক পাবে ১৮-২০ হাজার। বাকি অনেক পদ শূন্য পড়ে থাকবে যা শিক্ষাখাত হুমকির মুখে পড়বে। অন্যদিকে বেকারত্বের অভিশাপে নিবন্ধিত শিক্ষকের স্বপ্ন নিমিষেই শেষ হয়ে যাবে।

মাননীয় প্রধানমন্ত্রী

❝আমরা সরাসরি নিয়োগ চাচ্ছি না।❞ আমরা চাচ্ছি ❝আবেদনের সুযোগ❞

এমতাবস্থায়, আমাদের বিষয় টি সুবিবেচনা পূর্বক পর্যালোচনা করে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করতে এবং জাতির পিতার সোনার বাংলা গড়ার অংশীদার হওয়ার সুযোগ দান করতে চলমান ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগদানের নির্দেশ প্রদানে আপনার সুমর্জি হয়।

নিবেদক নিয়োগ বঞ্চিত নিবন্ধিত শিক্ষক সমাজ

১. রাসেল আহসান, প্রভাষক পদার্থবিজ্ঞান, ১১ তম ব্যাচ, রোল নাম্বার, ৪১২১৬৬৭৯

২. মোহাম্মদ মাহমুদুল হাসান, প্রভাষক ইসলাম শিক্ষা, ব্যাচ নাম্বার ১৪, রোল নাম্বার, ৪২৭০৬৩৮৮ ৩. মো. ওবায়দুল ইসলাম, সহকারী শিক্ষক ইংরেজি, ব্যাচ নং ১২, রোল :৩০২০৭২৭৬,

৪. মামুন হোসেন, প্রভাষক গণিত, ব্যাচ নং ১১, রোল ৪১৪০২২৬০

৫. এস এম রুহুল আমিন, প্রভাষক রাষ্ট্রবিজ্ঞান, ব্যাচ ১১, রোল ৪০৪০৮৪২

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ