সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

চ্যালেঞ্জ-শঙ্কার ভোট আজ

প্রকাশনার সময়: ০৮ মে ২০২৪, ০৭:৫৫

চ্যালেঞ্জ আর শঙ্কা নিয়েই ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ বুধবার। সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এ ধাপে ১৪১ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এদিকে ভোটের সব আয়োজন সম্পন্ন হলেও নানাবিধ শঙ্কার পাশাপাশি কেন্দ্রে ভোটার আনাকেই এ নির্বাচনের প্রধান চ্যালেঞ্জ হিসেবে মনে করা হচ্ছে। সেজন্য ভোটের হার সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে যাতে কোনোভাবেই কম না হয়, সে ব্যাপারে বেশ তৎপর রয়েছে কমিশন। সেই লক্ষ্যে এরই মধ্যে নানা কার্যক্রম শেষ করা হয়েছে। এদিকে প্রথম ধাপে বিনা ভোটে চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন জয়লাভ করেছেন।

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, ‘গত জাতীয় সংসদ নির্বাচনে যে স্ট্যান্ডার্ড তৈরি হয়েছে, আমরা আর তার নিচে নামতে দিতে চাই না; বরং ওপরে উঠতে চাই। ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। আসছে উপজেলা নির্বাচন অবাধ ও সুষ্ঠু করাই আমাদের লক্ষ্য।’ ইসি সূত্র জানায়, বিএনপিসহ সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে সরকার ও ইসি। এরপর অনুষ্ঠিত স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনেও উল্লেখযোগ্য হারে বাড়েনি ভোটের হার। গত ১১ মার্চ ময়মনসিংহ ও কুমিল্লা সিটির উপনির্বাচনসহ স্থানীয় সরকারের ২৩১টি নির্বাচন অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ সিটিতে ভোট প্রদানের হার ৫৬ দশমিক ৩০ শতাংশ। অন্যদিকে কুমিল্লা সিটিতে ভোটের হার ৩৮ দশমিক ২ শতাংশ।

জাতীয় নির্বাচনের পর স্থানীয় সরকারের নির্বাচনে ভোটার উপস্থিতির এমন চিত্র নিয়ে বেশ উদ্বিগ্ন হয়ে পড়েন কমিশনের কর্তাব্যক্তিরা। সেজন্য ষষ্ঠ উপজেলা নির্বাচন সামনে রেখে ভোটার উপস্থিতির হার বাড়াতে ব্যাপক তৎপর হয়ে পড়েন তারা। নির্বাচনে প্রার্থী সংখ্যা বাড়িয়ে ভোটারদের অংশগ্রহণ বাড়াতে এবার নির্দলীয় ভোটের সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ফলে এবারের নির্বাচনে দলীয় প্রতীক দেয়া হয়নি। অন্যদিকে উপজেলা নির্বাচন সামনে রেখে বিধিমালা সংশোধন করা হয়েছে। নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়াতে স্বতন্ত্র প্রার্থীদের ছাড় দিয়ে ভোটের ব্যাপারে ব্যাপকভাবে উৎসাহিত করা হয়েছে। এ ছাড়া নির্বাচনি পোস্টার, নির্বাচনি প্রচার এবং প্রার্থীদের জামানতসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বড় ধরনের সংশোধন আনা হয়।

উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রথম ধাপে রাজশাহী বিভাগের ২৪, রংপুর বিভাগের ১৯, খুলনা বিভাগের ১৮, বরিশাল বিভাগের ৫, ফরিদপুর বিভাগের ১৩, ঢাকা বিভাগের ৪১, ময়মনসিংহ বিভাগের ১৫, সিলেট বিভাগের ৪৩, কুমিল্লা বিভাগের ১৪, চট্টগ্রাম বিভাগের ১৮ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ধাপে ১৩৯ উপজেলার মধ্যে ২২টি উপজেলায় ইভিএম এবং বাকি উপজেলাগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

এদিকে হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিবচর এ পাঁচটি উপজেলার সব পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। অর্থাৎ এ পাঁচ উপজেলায় কোনো পদেই ভোটের প্রয়োজন পড়ছে না। এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানে তিনটি উপজেলায় নির্বাচন স্থগিত করেছে ইসি।

ভোটের পরিবেশ শান্ত রাখতে স্বাভাবিক এলাকায় সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়া বিশেষ এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের আগের দুই দিন, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরের দুদিন মোট পাঁচ দিন নিয়োজিত থাকবেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, উপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কোনো ছাড় দেওয়া হবে না। নির্বাচন ধাপে ধাপে হবে বিধায় শৃঙ্খলা রক্ষায় আমরা বেশি শক্তি নিয়োগ করার সুযোগ পাব।

তিনি বলেন, চারটি ধাপে নির্বাচন হওয়াতে কমিশন মনে করছে যে এতে সুবিধা আছে। এছাড়া একই জেলার মধ্যে একাধিক ধাপে নির্বাচন দেওয়ায় একই জেলার পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রশাসন দিয়ে কাজটা করা অনেক সহজ হবে। আগে যেভাবে নির্বাচন করা হয়েছে, এক অঞ্চলে নির্বাচনের জন্য অন্য অঞ্চলের থেকে পুলিশ আনতে হতো। সেক্ষেত্রে পুলিশের যাতায়াত বা অন্যান্য প্রশাসনে যারা দায়িত্ব পালন করে তাদের যাতায়াত ও থাকার একটা অসুবিধা হয়। আর আমরা যদি একই জেলার মধ্যে ধাপে ধাপে নির্বাচন করি, তাহলে সংশ্লিষ্ট জেলার যে প্রশাসনিক ক্ষমতা আছে সে সংখ্যা দিয়েই আমরা ওই জেলার নির্বাচন সম্পন্ন করতে পারে। এজন্যই কমিশন মনে করছে যে ধাপে ধাপে একই জেলার ভেতরে নির্বাচন হলে আইনশৃঙ্খলা বাহিনীর মুভমেন্টে বিশেষ সুবিধা পাবে।

এছাড়া নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, সংসদ নির্বাচন যেভাবে করেছি উপজেলা নির্বাচন তার চেয়ে ভালোভাবে করব। কারণ জাতীয় নির্বাচন একসঙ্গে ৩০০ জায়গায় এফোর্ট দিতে হয়েছে। উপজেলা নির্বাচন চার ধাপে করব। প্রতি ধাপে একশর মতো উপজেলায় নির্বাচন হবে। এতে আশাকরি নির্বাচন সুষ্ঠু হবে।

নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)/ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সিনিয়র জেলা নির্বাচন অফিসার/ অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/ অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার। আর সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাচন অফিসার।

নির্বাচনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতি ভোটকেন্দ্রে১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ছয়জন অস্ত্রধারী সদস্য থাকবেন। একই সঙ্গে প্রতিটি ইউনিয়নে ও উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।

ইসি কর্মকর্তারা জানান, চার ধাপে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনের সব ধাপেই দুর্গম কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হবে। অন্যগুলো যাবে ভোটের দিন সকালে। কয়েক বছর ধরে ভোটে কারচুপি রোধ করতে আগের রাতে ব্যালট না পাঠিয়ে সকালে পাঠায় কমিশন।

ব্যালট পেপার গেছে ৪২৪ কেন্দ্রে

ভোটে কারচুপি রোধ করতে বিগত কয়েক বছর ধরে রাতে ব্যালট না পাঠিয়ে সকালে পাঠায় কমিশন। তবে মাঠ প্রশাসনের প্রতিবেদন অনুযায়ী, যাতায়াতের অসুবিধার জন্য দুর্গম হিসেবে চিহ্নিত করা ১০ জেলার ২৪ উপজেলার ৪২৪ কেন্দ্রে গতকাল-ই ব্যালট পেপার পাঠানো হয়েছে। বাকি ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট পৌঁছাবে আজ বুধবার সকালে। দুর্গম উপজেলাগুলোর মধ্যে রয়েছে— কুড়িগ্রামের চিলমারী, রৌমারী, চর রাজীবপুর; মৌলভীবাজারের বড়লেখা, জুড়ী, কুলাউড়া; হবিগঞ্জের বানিয়াচং, আজমিরীগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, সরাইল, সন্দ্বীপ; রাঙামাটির রাঙামাটি সদর, কাউখালী, জুড়াছড়ি, বরকল; বান্দরবানের বান্দরবান সদর, আলীকদম; খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, মাটিরাঙ্গা, রামগড়; সুনামগঞ্জের দিরাই, শাল্লা ও লালমনিরহাটের হাতীবান্ধা।

সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি আজ

ভোটগ্রহণ উপলক্ষ্যে আজ বুধবার সংশ্লিষ্ট এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামানের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা অনুযায়ী ১৪১টি উপজেলা পরিষদের (সংযুক্ত তালিকা অনুযায়ী) সাধারণ নির্বাচন উপলক্ষ্যে ভোট গ্রহণের দিন ৮ মে (বুধবার) সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হলো।

মোটরসাইকেল চলাচলে ১৪১ উপজেলায় নিষেধাজ্ঞা

নির্বাচনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট ১৪১ উপজেলায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। রবিবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ৮ মে (আজ) ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ৩২ ধারা অনুযায়ী, নির্বাচন উপলক্ষ্যে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এদিকে ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

শেষ হয়েছে প্রচার-প্রচারণা

আইন অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ করতে হয়। সে অনুযায়ী গত সোমবার মধ্যরাতে ১৪১ উপজেলায় নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে।

কঠোর অবস্থানে ইসি

উপজেলা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শান্তিশৃঙ্খলা রক্ষা ও সুষ্ঠু নির্বাচনের জন্য কারও কোনো গাফিলতি থাকলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন নির্বাচন কমিশনার আলমগীর। গত ২৮ এপ্রিল বিকালে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আইনশৃঙ্খলা পরিস্থিতিবিষয়ক এক মতবিনিময় সভায় তিনি বলেন, জাতীয় নির্বাচনে সেনাবাহিনী ছিল। এখন থাকবে না। জাতীয় নির্বাচনে একসঙ্গে সব কেন্দ্রে ভোট হয়েছে, এখন সব কেন্দ্রে একসঙ্গে ভোট হচ্ছে না। কয়েকটি পর্বে ভোট হবে। ফলে নিরাপত্তা তিন-চার গুণ বেশি থাকবে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ