ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

সিকৃবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ১৬:৫৫

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

রোববার (১৭ মার্চ) সিকৃবির জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে প্রশাসনিক ভবনের সম্মুখ থেকে আনন্দ শোভাযাত্রা শুরু হয়। সিকৃবি উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞার নেতৃত্বে শোভাযাত্রায় ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর, প্রক্টরিয়াল বডি, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা শেষে সকাল ১০.১৫টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা, জাতীয় দিবস উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, প্রভোস্ট কাউন্সিল, অফিসার পরিষদ, সিকৃবি ছাত্রলীগের নেতৃবৃন্দ, কর্মচারী পরিষদ ও কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ।

এরপর শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আল মামুনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তারা তাদের বক্তব্যের মাধ্যমে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

আলোচনা অনুষ্ঠানে দিবসটির তাৎপর্য তুলে ধরে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, ‘অনেক সংগ্রাম ও প্রতিকূলতার মধ্যে দিয়েও দেশের প্রতি ঐকান্তিক ভালবাসার টানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন। আমরা যদি পরস্পরকে ও দেশকে ভালোবাসি তবে দেশ এগিয়ে যাবে। তাই সকলকে মুজিব আদর্শ ও চেতনা বুকে লালন করে দেশ সেবায় এগিয়ে আসতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের পড়াশোনা ও স্ব স্ব দায়িত্ব পালনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়তে এগিয়ে আসার আহ্বান জানান।’

এরপর সকলের উপস্থিতিতে সাউরেস ভবনের পার্শ্বে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। এ ছাড়া পাঠশালা একুশের সহযোগিতায় জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের আশপাশের অসহায় ও গরিব প্রায় ১২০ জন শিশু ও কিশোরকে ইফতার বিতরণ করা হবে।

১৯২০ সালের ১৭ মার্চ তদানীন্তন ফরিদপুরের গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়ায় পিতা শেখ লুৎফর রহমান এবং মাতা সায়েরা খাতুনের ঘর আলোকিত করে জন্মগ্রহণ করেন শেখ মুজিবুর রহমান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ