ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

ব্যাঙের অস্তিত্ব রক্ষায় সিকৃবিতে ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

প্রকাশনার সময়: ০২ মে ২০২৪, ২৩:৩৭

ব্যাঙের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে এর সংরক্ষণে মানুষদের সচেতন করতে বার্ষিক ব্যাঙ সংরক্ষণ দিবস পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণি ও জীববৈচিত্র্য রক্ষায় কাজ করা সংগঠন প্রাধিকার।

দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার (২ মে) বিকেল সাড়ে ৫টায় কৃষি অর্থনীতি অনুষদীয় ভবনের সম্মেলন কক্ষে ব্যাঙ সংরক্ষনের গুরুত্ব নিয়ে বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে ব্যাঙের প্রয়োজনীয়তা ও উপকারিতা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাধিকারের কার্যনির্বাহী কমিটির জনসংযোগ বিষয়ক সম্পাদক তানভীর হাসান ও সাংগঠনিক সম্পাদক আকলিমা হক আঁখি। এ ছাড়া প্রাধিকারের বিভিন্ন কার্যক্রম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কার্যনির্বাহী সদস্য নুসরাত জাহান তন্নী।

এর আগে, দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের সামনে থেকে ব্যাঙ সংরক্ষণের গুরুত্ব বোঝাতে সচেতনতামূলক র্যালি অনুষ্ঠিত হয়।

প্রাধিকারের সাধারণ সম্পাদক তুষার কান্তির সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন- করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. এম এম মাহবুব আলম, বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, প্রাধিকারের উপদেষ্টা মন্ডলীর মধ্যে অধ্যাপক ডা. মোহাম্মদ মেহেদী হাসান খান, অধ্যাপক ড. ফুয়াদ মন্ডল, অধ্যাপক ডা. অনিমেষ চন্দ্র রায়, ডা. মাসুদ পারভেজ, প্রাধিকারের সাবেক সভাপতি ডা. মো. আনিস রহমান।

সেমিনারে বক্তারা ব্যাঙ সংরক্ষণের গুরুত্ব ও করণীয় নিয়ে বিভিন্ন বিষয় আলোকপাত করেন এবং ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় প্রাণি কল্যাণ নিয়ে প্রাধিকারের কাজের প্রশংসা ব্যক্ত করেন।

প্রাধিকারের সভাপতি মো. মাহাদী হাসান বলেন, ব্যাঙ আমাদের জীববৈচিত্র্যের অপরিহার্য একটি প্রাণি। প্রতি বছর ব্যাঙের কারণে আমরা বিপুল পরিমাণ ফসল হারানোর হাত থেকে রক্ষা পাই। ব্যাঙ প্রাকৃতিক কীটনাশক হিসেবে কাজ করার মাধ্যমে ফসলকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। তবে বর্তমানে ক্ষতিকর কীটনাশক, মজার চলে ব্যাঙ হত্যা এবং সায়েন্টিফিক এক্সপেরিমেন্টের নামে যে পরিমাণ ব্যাঙ মারা হচ্ছে, তা একসময় আমাদের পরিবেশের জন্য অশনি সংকেত বয়ে আনবে। মানুষদের এই সম্পর্কে সচেতন করতেই আমাদের এই আয়োজন।

প্রাধিকারের সাধারণ সম্পাদক তুষার কান্তি বলেন, দিনে দিনে ব্যাঙ বিপন্ন হয়ে যাওয়া অবস্থাটা আমাদের পরিবেশের জন্য মোটেও ভালো লক্ষণ নয়। আমরা প্রাধিকারীয়ানরা সর্বোচ্চ চেষ্টা করতেছি "সেভ দ্যা ফ্রগ ফাউন্ডেশন" এর সহযোগিতায় জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি করে ব্যাঙের বিভিন্ন প্রজাতির বিলুপ্তি থেকে রক্ষা করা এবং পরিবেশে জীববৈচিত্র্য সংরক্ষণ করা ও কিভাবে ব্যাঙ সংরক্ষণ বৃদ্ধি করে কৃষকরা কীটনাশক ব্যবহার না করে ফসল উৎপাদন করে পারেন।

সেমিনারে ও র্যালিতে প্রাধিকারের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০১৫ সালের রেড লিস্ট অনুসারে বাংলাদেশে ৪৯ প্রজাতির ব্যাঙ রয়েছে। এর মধ্যে ১০ প্রজাতির ব্যাঙ রয়েছে বিপন্ন অবস্থায়। জলবায়ু পরিবর্তন, কীটনাশকের ক্ষতিকর প্রভাব ও পরিবেশ বিপর্যয়ের কারণে বিপন্ন প্রজাতির তালিকা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। তাই ব্যাঙ সংরক্ষণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর এপ্রিলের শেষ শনিবার বিশ্বব্যপী ব্যাঙ সংরক্ষণ দিবস পালন করা হয়। তারই ধারাবাহিকতায় ২০১২ সাল থেকে যুক্তরাষ্ট্রের ‘সেভ দ্যা ফ্রগস’ ফাউন্ডেশনের সহায়তায় বার্ষিক ব্যাঙ সংরক্ষণ দিবস পালন করে আসছে প্রাধিকার।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ