ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

গাছ লাগানোর তহবিল সংগ্রহে, লেবুর শরবত বিতরণ

প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৪, ১৬:০৭

বেশকিছুদিন যাবত তীব্র তাপদাহের ফলে দেশজুড়ে জনজীবনে অচলাবস্থা তৈরি হয়েছে। তাপের তীব্রতা এত বেশি যে এখন দিনের বেলা ঘরের বাইরে বের হওয়ার উপায় নেই। দুর্ভোগ এড়াতে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে সরকার। দৈনন্দিন জীবনে প্রযুক্তির অপব্যবহার প্রতিনিয়ত পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলছে। জলবায়ু পরিবর্তন, ক্রমবর্ধমান দূষণ এবং প্রাকৃতিক সম্পদের অপচয় আমাদের সামনে ক্রমশ কঠিন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিচ্ছে। ক্রমবর্ধমান পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য পরিবেশ সম্পর্কে সচেতনতা ও গাছ লাগানো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এমতাবস্থায় খুলনা বিশ্ববিদ্যালয়ে দেখা মিলল এক ব্যতিক্রমী উদ্যোগের। শুক্রবার (২৬ এপ্রিল) হঠাৎ দেখা গেল, বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে ক্যাম্পাসে ঘুরতে আসা মানুষদের মাঝে বিনামূল্যে লেবুর শরবত বিতরণ করছেন একদল শিক্ষার্থী। পাশেই রাখা আছে ডোনেশন বক্স। শরবতের বিনিময়ে কেউ স্বেচ্ছায় অর্থ দিতে চাইলে তা এই বক্সেই দিতে হবে। পরে বক্সে জমা এই অর্থ ব্যয় করা হবে ক্যাম্পাসে গাছ লাগানোর কাজে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত ফেসবুক পেইজ থটস বিহাইন্ড দ্য কেইউ এর মাধ্যমে নেওয়া হয়েছে এই উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে সাধারণ দর্শনার্থীরা অংশ নিয়েছেন এই উদ্যোগে। সাড়ে চারশো মানুষের মাঝে শরবত বিতরণ করে চার হাজারের বেশি অর্থ সংগ্রহ করা হয়েছে। ৯জন উদ্যমী শিক্ষার্থী কাজ করেছেন স্বেচ্ছাসেবক হিসেবে।

আয়োজকরা জানান, এই গরমে মানুষদের একটু স্বস্তি দেওয়ার পাশাশি গাছ লাগানোর গুরুত্ব সকলকে বোঝানোর জন্যই তাদের এমন উদ্যোগ। এর মাধ্যমে ক্যাম্পাসে এবং আশপাশের এলাকায় বৃক্ষরোপণ করে পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখতে চান তারা। তাদের এই কাজে আর্থিক সহায়তা করেছে সপার্স পার্ক নামে একটি ট্রাভেল এজেন্সি।

আয়োজক শিক্ষার্থীদের একজন দূর্জয় সাহা বলেন, আমরা এই আয়োজনে প্রত্যাশার চেয়েও বেশি মানুষের আগ্রহ পেয়েছি এবং ভালো তহবিল সংগ্রহ করতে পেয়েছি। এগুলো দিয়ে আমরা সামনে বর্ষাকালে বৃক্ষরোপণ করব। সামনেও থটস বিহাইন্ড দ্য কেইউ-এর এমন উদ্যোগ অব্যাহত থাকবে। ব্যতিক্রমী এই উদ্যোগ প্রশংসা পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং সাধারণ মানুষদের থেকেও।

বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হিমানী দে বলেন, থটস বিহাইন্ড দ্য কেইউ-এর এই উদ্যোগটি পরিবেশের জন্য খুবই উপকারী। বর্তমানে গাছপালার সংকটের কারণে আমরা যে তাপদাহের সম্মুখীন হচ্ছি, এই পরিস্থিতিতে গাছের প্রয়োজনীয়তা অনুভব করা খুব জরুরি। স্বেচ্ছায় ডোনেশনের মাধ্যমে এই গরমে এক গ্লাস লেবুর শরবত পান করানো এবং সেই অর্থ থেকে বৃক্ষরোপনের কনসেপ্টটা খুবই দারুন ছিল।

নয়া শতাব্দী/এনএইচ/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ