ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

খুবিতে ইসলামী ছাত্র আন্দোলনের শাখা দাবি, শিক্ষার্থীদের ক্ষোভ

প্রকাশনার সময়: ২৫ মার্চ ২০২৪, ২০:০৩

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ খুলনা বিশ্ববিদ্যালয় শাখার ইফতার আয়োজনের দাবি করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়াকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। রাজনীতি মুক্ত এই বিশ্ববিদ্যালয়ে একটি রাজনৈতিক ছাত্র সংগঠনের শাখা দাবিকে বেআইনি মনে করছে শিক্ষার্থীরা।

শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে সংগঠনটির খুলনা বিশ্ববিদ্যালয় শাখার ইফতার মাহফিল অনুষ্ঠানের ছবিসহ পোস্ট করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন সংগঠনটির কেন্দ্রীয় তথ্য গবেষণা ও আইন সম্পাদক সুলতান মাহমুদ। পোস্টকৃত ছবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে আয়োজিত ইফতার অনুষ্ঠানে নেতৃবৃন্দকে বক্তব্য দিতেও দেখা যায়।

এদিকে, পোস্টটি সামনে আসার পর ক্ষোভ প্রকাশ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা। অরাজনৈতিক ক্যাম্পাসে একটি রাজনৈতিক দলের খুলনা বিশ্ববিদ্যালয় শাখা নামে ইফতার মাহফিলের আয়োজন বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে বলে বিবৃতি দিয়েছে খুলনা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (কুআ)।

বিবৃতিতে এধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানায় কুআ। পাশাপাশি রাজনৈতিক দলের নামে এই অনুষ্ঠানের সাথে যারা জড়িত রয়েছে তাদের আইনের আওতায় আনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানায় কুআর কার্যনির্বাহী কমিটি।

বর্তমান শিক্ষার্থীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এ.এস.এম আল ইমরান বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় বরাবরই রাজনৈতিক প্রভাব থেকে মুক্ত। তাই একটি রাজনৈতিক দলের বিশ্ববিদ্যালয়ে বিচরণ ও কর্মসূচি পালন দুঃখজনক, যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করে।

রসায়ন ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইমরান হোসেন বলেন, সৃষ্টির সূচনালগ্ন থেকেই রাজনীতিমুক্ত ক্যাম্পাস আর শিক্ষার্থীবান্ধব পরিবেশের কারণে খুলনা বিশ্ববিদ্যালয় সুনাম অর্জন করে আসছে। সম্প্রতি বিশেষ একটা রাজনৈতিক দলের এমন কার্যক্রম আমাদের খুলনা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের জন্য সত্যই লজ্জার ও অপমানজনক। তাই ক্যাম্পাস সুন্দর ও সুশৃংখল রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আরো সজাগ থাকা দরকার।

এদিকে, রোববার (২৪ মার্চ) তাদের পোস্ট থেকে খুলনা বিশ্ববিদ্যালয় শাখা কেটে দিয়ে খুলনা মহানগর শাখার উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয় মাঠে ইফতার আয়োজন করেছে বলে সংশোধন করে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ।

ইসলামী ছাত্র আন্দোলন খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক মেহেদি মুন্না বলেন, খুলনা মহানগর শাখার উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয়ে ইফতার করা হয়েছিল। ওই লেখাটা সেন্ট্রাল থেকে মিস্টেক হয়েছিল, পরে সেন্ট্রাল থেকেই সংশোধন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন বলেন, ওখানে কারা এসেছিল এরমধ্যে আমরা গোয়েন্দা সংস্থার মাধ্যমে খোঁজ নেওয়ার চেষ্টা করছি এবং তাদের সাথে আমাদের ক্যাম্পাসের কেউ সম্পৃক্ত আছে কিনা খোঁজ নিচ্ছি। এখন পর্যন্ত সেরকম কোনো তথ্য পাইনি। তবে সেখানে যারা উপস্থিত ছিল তাদের সাথে আমরা যোগাযোগ করেছি। আমরা তাদের কাছে এটার কৈফিয়ত চাইবো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ