ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
নজরুল বিশ্ববিদ্যালয়

‘আগামী ৫ বছরের মধ্যে ক্যাম্পাস সবুজের বন্যায় পরিণত হবে’

প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২৪, ২৩:১৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আমরা এর আগেও পরিকল্পিত বৃক্ষরোপণ করেছি। আসছে বর্ষাকালে বৃক্ষরোপণ করবো। আগামী ৫ বছরের মধ্যে নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে আমরা সবুজের বন্যায় পরিণত করতে পারবো।

শুক্রবার (২৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চের সামনে গুচ্ছ ভর্তি পরীক্ষা-২০২৪ এর স্বেচ্ছাসেবকদের সাথে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, দুঃখজনক হলেও সত্যি আমরা গাছগুলো রোপণ করলেও পরিচর্চা করতে পারিনি। এই গাছগুলো দেখাশুনোর দায়িত্ব শুধু প্রশাসনের নয়। আমাদের সবার। গাছগুলো বড় হলে শুধু প্রশাসনকে অক্সিজেন দেবে না। অনেকে বৃক্ষ-বেষ্টনীর ভেতরে প্লাস্টিক বোতল, ইট ফেলে। অনেকে আবার বেষ্টনীর ওপর বসে তা ভেঙে ফেলে। এগুলো ঠিক নয়। তোমরা যত পারো ক্যাম্পাসকে ভালোবাসো। দেখবে আমরা সবাই একসময় এই ক্যাম্পাসকে নিয়ে গর্ব করবো।

এসময় উপস্থিত ছিলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ মাসুম হাওলাদার, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি, সহকারী প্রক্টর ফিরোজ সরকার প্রমুখ।

উল্লেখ্য, আগামীকাল (২৭ এপ্রিল) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একযোগে দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে সর্বমোট ২২ টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার দুপুর ১২টা থেকে দুপুর একটা পর্যন্ত অনুষ্ঠিতব্য "এ" (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষায় নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ৯হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। একইদিন বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত আর্কিটেকচার ব্যবহারিক (ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪৪ জন পরীক্ষার্থী এসময় অংশ নিবেন।

এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থাসহ সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে নজরুল বিশ্ববিদ্যালয়। পরীক্ষার্থীদের যেকোনো সাহায্যের জন্য থাকবে স্বেচ্ছাসেবক। রাস্তার বিভিন্ন মোড়ে থাকবে সুপেয় পানির ব্যবস্থা। পরীক্ষাকেন্দ্রে থাকবে মেডিকেল টিম। অভিভাবকদের বসার জন্য নির্মাণাধীন টিএসসিতে থাকছে বসার ব্যবস্থা। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঠেকাতে ক্যাম্পাসে থাকছে সার্বক্ষণিক নজরদারির। শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত বিভিন্ন জেলা ও বিভাগীয় স্টুডেন্ট'স অ্যাসোসিয়েশনের উদ্যোগে ভর্তি পরীক্ষার্থীদের ও অভিভাবকদের দুর্দশা লাঘব ও বিভিন্ন প্রকার সাহায্য সহযোগিতার জন্য প্রথম ও দ্বিতীয় গেইটের দিকে বসানো হয়ছে স্টল।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ