ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

নজরুল বিশ্ববিদ্যালয়ে গবেষণা মেলা ৮ ও ৯ মে, চলছে স্টল তৈরির কাজ

প্রকাশনার সময়: ০২ মে ২০২৪, ১৬:২৫

শিক্ষা, গবেষণা ও উন্নয়ন মটোকে ধারণ করে এগিয়ে যাওয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে দুই দিনব্যাপী গবেষণা মেলা। নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখরের প্রধান পৃষ্ঠপোষকতায় এবং গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের আয়োজনে চলতি মাসের ৮ ও ৯ তারিখ বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চ প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২ মে) ২য় গবেষণা মেলা-২০২৪ এর আহ্বায়ক এবং গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক ড. মার্জিয়া আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, এবারের গবেষণা মেলায় বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগ, গবেষণা ও সম্প্রসারণ দপ্তর, আইকিউসি ও ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ অংশগ্রহণ করবে। ৭ মে তাদেরকে ১টি করে স্টল বরাদ্দ দেয়া হবে। মোট ৩০টি স্টলের মধ্যে ২টি স্টলকে অভ্যর্থনা ও আপ্যায়ন স্টল হিসেবে রাখা হবে। মেলায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণাকেন্দ্রের শিক্ষক ও গবেষকদের প্রকাশিত প্রবন্ধ, গ্রন্থ, জার্নাল, গবেষণা প্রকল্প, উদ্ভাবন, গবেষণা ও প্রকাশনা তুলে ধরা হবে। এ ছাড়াও গবেষণা মেলায় ২য় গবেষণা মেলা-২০২৪ নামে একটি প্রকাশনীর মোড়ক উন্মোচন করা হবে যাতে ২০১২-১৩ অর্থবছর থেকে বর্তমান সময় পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে করা সকল গবেষণা প্রকল্পের শিরোনাম থাকবে।

৯ মে মেলার দ্বিতীয় দিন অংশগ্রহণকারী প্রতিটি বিভাগ/দপ্তর/ইনস্টিটিউট তাদের কার্যক্রম নিয়ে ১০ মিনিট করে একটি ব্রিফিংয়ের সুযোগ পাবেন; যাতে করে মেলায় আসা দর্শনার্থীসহ অংশগ্রহণকারী অন্যরা সংশ্লিষ্ট ওই বিভাগ/দপ্তর/ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে অবহিত হতে পারবেন। এ ছাড়া বিকেলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। ২য় গবেষণা মেলা-২০২৪ এর পুরো আয়োজন নিয়ে একটি ভিডিও ডকুমেন্টারিও তৈরি করা হবে যা পরবর্তী গবেষণা মেলায় প্রদর্শিত হবে।

গবেষণা মেলা নিয়ে অনুভুতি প্রকাশ করে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সানজিদা রূম্পা বলেন, আগামী ৮-৯ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২য় গবেষণা মেলা। ইতোমধ্যে প্রস্তুতিও শুরু হয়ে গেছে। প্রতিটি ডিপার্টমেন্টে তাদের নিজস্ব স্টলে শিক্ষকদের প্রকাশিত গবেষণাগুলোকে একত্রে প্রকাশ করবে। গবেষণা নিয়ে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ তৈরীর মূলমন্ত্রই হোক এই গবেষণা মেলার অন্যতম উদ্দেশ্য। একজন শিক্ষার্থী হিসেবে খুবই আগ্রহের সাথে অপেক্ষা করছি। সাফল্যমণ্ডিত হোক ২য় গবেষণা মেলা।

স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা ইসলাম লিপি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২য় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গবেষণা মেলা। মেলায় অংশগ্রহণের মাধ্যমে আমরা আমাদের গবেষণাকর্মগুলোকে সকলের সামনে তুলে ধরার একটা সুযোগ পাচ্ছি। এতে শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও অনুপ্রাণিত হচ্ছে সৃষ্টিশীল কাজের প্রতি। সেইসাথে মেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে একটা চমৎকার ফেস্টিভ্যাল পরিবেশ তৈরি হয় যা আমরা সকলেই অত্যন্ত আনন্দচিত্তে উপভোগ করি। এরকম আয়োজন আমাদের বিশ্ববিদ্যালয়ের পরিচিতি বাড়াতে ও আমাদের নতুন সৃষ্ট জ্ঞানকে সকলের সামনে উপস্থাপনের জন্য একটা বিশেষ প্ল্যাটফর্ম৷ শিক্ষা গবেষণা ও উন্নয়নের মটোতে এগিয়ে যাওয়া নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আগামী বছরগুলোতেও এরকম আয়োজন করবে বলে আমি আশা করি।

২য় গবেষণা মেলা-২০২৪ এর আয়োজক কমিটির আহ্বায়ক ও গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্রের পরিচালক ড. মার্জিয়া আক্তার বলেন, উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর স্যারের দিকনির্দেশনায় ২য় বারের মতো আমরা এই গবেষণা মেলা আয়োজন করছি। ইতোমধ্যে মেলার প্রস্তুতি শুরু হয়েছে। জয়ধ্বনি মঞ্চ প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হবে। আমরা সুন্দর ও গোছানো আয়োজনের জন্য কাজ করে যাচ্ছি। এই ধরনের মেলা শিক্ষক-শিক্ষার্থীদেরকে গবেষণায় উদ্বুদ্ধ করবে। গবেষণাকর্ম ও নতুন সৃষ্ট জ্ঞান দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দেয়ার জন্য এই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

জ্ঞানসৃষ্টির জন্য গবেষণার কোনো বিকল্প নেই জানিয়ে গবেষণা মেলার প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, এটি আমাদের ২য় গবেষণা মেলা। শিক্ষকদের গবেষণার প্রতি আকৃষ্ট করতে এই মেলার আয়োজন। এই মেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষকদের মধ্যে গবেষণা মনস্কতা বাড়াবে। বিদেশের সঙ্গে যোগাযোগ করে যাতে তারা আরও বেশি গবেষণায় উদ্ভুদ্ধ হতে পারেন সেটি আমাদের লক্ষ্য। এই মেলায় অংশগ্রহণ করে ছাত্র-ছাত্রীদের মধ্যে গবেষণার প্রতি আগ্রহ সৃষ্টি হবে। আমরা মনে করি জ্ঞানসৃষ্টির জন্য গবেষণার কোনো বিকল্প নেই। আর বিশ্ববিদ্যালয় হলো সেই জ্ঞানসৃষ্টির আধার। প্রতিবছরেই এই গবেষণা মেলা অনুষ্ঠিত হবে।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ