ঢাকা, রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলকদ ১৪৪৫

জীবন বাঁচাল হাতঘড়ি

প্রকাশনার সময়: ০৭ মে ২০২৪, ০৮:৩৬

ফের ব্যবহারকারীর জীবন বাঁচিয়েছে অ্যাপল ওয়াচ। ঘটনাটি ঘটেছে ভারতে দিল্লিতে। এ যাত্রায় প্রাণে বেঁচে যাওয়ার জন্য ওই নারী ধন্যবাদ জানিয়েছে অ্যাপল সংস্থাটিকে। কিন্তু আসলে কি হয়েছিল ৩৫ বছর বয়সি ওই নারীর সঙ্গে?

জানা গেছে, ওই নারীর নাম স্নেহা সিনহা, তিনি দিল্লির এক নীতি গবেষক। সম্প্রতি এক সাক্ষাৎকারে স্নেহা জানান, গত ৯ এপ্রিল সন্ধ্যায় তিনি দ্রুত হূৎস্পন্দন অনুভব করতে শুরু করেছিলেন। যদিও, সেই সময় মানসিক চাপের কারণে তিনি এটিকে প্যানিক অ্যাটাক বলে মনে করেছিলেন। তাই তিনি শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামসহ পরিমিত পানি পান করতেও শুরু করেন। তবুও এ অবস্থার কোনো উন্নতি হচ্ছিল না। তবে, সেই সময় তিনি হাতে অ্যাপল ওয়াচ পড়েছিলেন। আর এ সময় ডিভাইসটি তাকে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেয়।

পাশাপাশি ঘড়িটি ‘অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন’ নামের একটি গুরুতর হার্টের সমস্যাও নিশ্চিত করে। যার ফলে তিনি স্বাভাবিকভাবে চিন্তিত হয়ে ওঠেন। তবে, প্রথমে তিনি বিষয়টিকে অবহেলা করলেও পরে যখন তিনি লক্ষ্য করেন প্রতি মিনিটে তার হূদস্পন্দন ২৫০ বিটের ওপর বেড়ে চলেছে, তখন তিনি অ্যাপল ওয়াচের পরামর্শ মতো ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার সিদ্ধান্ত নেন।

হাসপাতালে পৌঁছানোর পর ডাক্তার দ্রুত তার চিকিৎসা শুরু করেন এবং হূদস্পন্দন স্বাভাবিক করার জন্য ডিসি শক দেন। ডাক্তারদের মতে— সঠিক সময় হাসপাতালে না পৌঁছালে স্নেহার প্রাণহানি পর্যন্ত ঘটতে পারত।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ