ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গা ক্যাম্পে নাশকতার পরিকল্পনা, অস্ত্র-গোলাসহ গ্রেপ্তার ৪

প্রকাশনার সময়: ১৪ মার্চ ২০২৪, ১৯:৪৯

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে সন্ত্রাসী গোষ্ঠি ‘আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা)’ শীর্ষ ৩ সন্ত্রাসীকে আটক করে থানায় সোপর্দ করেছে র‌্যাব-১৫।

এসময় তাদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি এলজি, ৭টি ককটেল, ৫ রাউন্ড এ্যামুনিশন এবং ১২ বোর এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ভোরে উখিয়ার ঘোনারপাড়াস্থ ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ৫ নম্বর ব্লকে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এদের মধ্যে আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী আকিজ এবং আরসার অর্থ বিভাগের প্রধান কলিম উল্লাহও রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার র‌্যাব-১৫ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন র‌্যাব-১৫ অধিনায়ক লে. কর্ণেল এইচ এম সাজ্জাদ হোসেন।

আটকরা হলেন- বালুখালীর ২০ নম্বর ক্যাম্পের হোসেন আহমেদের ছেলে আরসার প্রধান কমান্ডার ও অর্থ বিভাগের প্রধান মো. করিম উল্লাহ প্রকাশ মাস্টার কলিম উল্লাহ (৩২), কুতুপালংয়ের ৭ নম্বর ক্যাম্পের মৃত মো. কায়সারের ছেলে আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী মো. আকিজ (২৭), ১৩ নম্বর ক্যাম্পের আবুল হোসেনের ছেলে আরসার অর্থ বিভাগের সহযোগী মোহাম্মদ জুবায়ের (২৯), ২২ নম্বর ক্যাম্পের মৃত হাসমত উল্লাহর ছেলে আরসার গান গ্রুপের সদস্য সাবের হোসেন প্রকাশ মোলভী সাবের (৩৫)।

সংবাদ সম্মেলনে র‌্যাব-১৫ অধিনায়ক লে. কর্ণেল এইচএম সাজ্জাদ হোসেন জানিয়েছেন, মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার সন্ত্রাসীরা ক্যাম্পে নাশকতার পরিকল্পনা করছে- এমন সংবাদ পেয়ে উখিয়ার ২০ নম্বর ক্যাম্পে র‌্যাব সদস্যরা অভিযান চালায়। এসময় র‌্যাবের অবস্থান টের পেয়ে আরসা সন্ত্রাসীরা পালিয়ে যেতে চাইলে, তাদের ধাওয়া করে আটক করা হয়। সেইসঙ্গে তাদের কাছ থেকে উদ্ধার করা হয় দেশি-বিদেশি অস্ত্র, গুলি ও ককটেল।

তিনি জানান, গ্রেপ্তার আরসার এই ৪ সন্ত্রাসীর নামে হত্যা, অপহরণ, অস্ত্র ও আইন-শৃঙ্খলাবাহিনীকে হামলা করাসহ ৮টির বেশি মামলা রয়েছে। এ বিষয়ে মামলা দিয়ে ৪ জনকে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এখন পর্যন্ত র‌্যাব-১৫ সন্ত্রাসী সংগঠন আরসার শীর্ষ সন্ত্রাসী ও সামরিক কমান্ডার, গান গ্রুপ কমান্ডার, অর্থ সম্পাদক, আরসা প্রধান আতাউল্লাহর একান্ত সহকারী ও নানা বিভাগের প্রধান সহ ১০৩ জনকে গ্রেপ্তার করেছে। পাশাপাশি তাদের কাছ থেকে ১০টি বিদেশি অস্ত্র, ৫২টি দেশিয় অস্ত্র, ১৪৪ রাউন্ড গুলি/কার্তুজ, ৬৭ রাউন্ড খালি খোসা, ৫০.২১ কেজি বিস্ফোরক, ২৮টি ককটেল, ৪টি আইইডি, ১.৫ কেজি মার্কারী (পারদ) এবং ৪টি হাত বোমা উদ্ধার করা হয়।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ