ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

বইমেলার ২৬তম দিনে এসেছে ২৪৬ নতুন বই

প্রকাশনার সময়: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫০

চলতি বইমেলার ২৬তম দিনে নতুন বই এসেছে ২৪৬টি। শবে বরাতের ছুটির কারণে নির্ধারিত সময়ের ৩ ঘণ্টা আগে অর্থাৎ দুপুর ১২টায় শুরু হয় আজকের বইমেলা। যা চলে রাত ৯টা পর্যন্ত।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : আবুবকর সিদ্দিক এবং স্মরণ : আজিজুর রহমান আজিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদ আহমদ দুলাল এবং কামরুল ইসলাম।

শিল্প-সাহিত্য-সংস্কৃতির সব শাখায় সৃষ্টিশীলতার পরিচয় দিয়েছেন। তার লেখা প্রায় শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। ষাটের দশক থেকে দীর্ঘ পথচলায় শিল্প, সাহিত্য, সংস্কৃতিচর্চাসহ লেখালেখির সব শাখায় ও ক্ষেত্রে নিজেকে আত্মনিমগ্ন রেখেছিলেন। অন্যদিকে, বাংলা সাহিত্যজগতে কবি আবুবকর সিদ্দিক বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ এবং স্বাতন্ত্র্যমণ্ডিত একটি নাম। তিনি নিজেকে সাম্যবাদী চেতনার একজন লেখক হিসেবে শুধু প্রতিষ্ঠিতই করেননি, বরং জীবনাচারেও একজন সত্যাশ্রয়ী নির্লোভ মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি ছিলেন একাধারে গুরুত্বপূর্ণ কবি এবং প্রভাববিস্তারকারী কথাসাহিত্যিক।

আলোচনায় অংশ নেন মামুন মুস্তাফা, তৌহিদুল ইসলাম, মো. মনজুরুর রহমান এবং আনিস মুহম্মদ। আলোচকরা বলেন, কবি ও সাহিত্যিক আজিজুর রহমান আজিজের লেখালেখির ভুবন বিশাল ও বিস্তৃত। শিল্প-সাহিত্যের প্রায় সব শাখায় তিনি তার প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তার লেখায় মুক্তিযুদ্ধের আদর্শের পাশাপাশি অধ্যাত্মবাদ, লোকজ অনুভূতি, বাউল দর্শন প্রভৃতি ভাবনার প্রকাশ ঘটেছে। অন্যদিকে কবি আবুবকর সিদ্দিক ছিলেন একজন মহৎ সৃজনশিল্পী। তার কবিতায় স্বদেশপ্রেম, দার্শনিক চিন্তা, বিষাদ, মৃত্যুচিন্তা, মানুষের জীবন ও বেদনার কথা বর্ণিত হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি আসাদ মান্নান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, কবি ও সাহিত্যিক আজিজুর রহমান আজিজ এবং আবুবকর সিদ্দিক তাদের সৃজন প্রতিভা দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন প্রাবন্ধিক সরকার আবদুল মান্নান, কবি ইউসুফ রেজা, কথাসাহিত্যিক ও অনুবাদক দিলওয়ার হাসান এবং কথাসাহিত্যিক মোস্তফা তারিকুল আহসান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ