ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

আতঙ্কের নাম মোটরসাইকেল

প্রকাশনার সময়: ০৭ এপ্রিল ২০২৪, ০৮:২৩ | আপডেট: ০৭ এপ্রিল ২০২৪, ০৯:১৯

সোমবার বিকাল পাঁচটা। রাজধানীর বাংলামোটর সিগন্যাল পড়তেই হঠাৎ ফুটপাতে উঠে পড়ল তিনটি মোটরসাইকেল। যেন পথচারীদের তাড়া করল ওরা। শোঁ শোঁ করে এগোতে থাকল সামনের দিকে। চালক বিকট শব্দের হর্ন বাজাতে বাজাতেই হ্যান্ডেলের ধাক্কায় ফেলে দিলেন এক পথচারীকে। শুরু হলো বাকবিতণ্ডা।

অন্য পথচারীরাও যোগ দিলেন প্রতিবাদে। তবে ‘সরি’ বলে ফের উড়াল দিলেন সেই বাইকার। শুধু বাংলামোটরের ফুটপাতই নয়, রাজধানীর অধিকাংশ ফুটপাতে এমন ঘটনা ঘটছে অহরহ। নিষেধাজ্ঞা হলেও তা দেখার যেন কেউ নেই। এতে বাড়ছে ভোগান্তি-বিড়ম্বনা। ঘটছে দুর্ঘটনা।

নগরবিদ ইকবাল হাবিব বলেন, যে শহরে জনগণ আনন্দের সঙ্গে হাঁটতে পারে, সে শহর হচ্ছে সভ্য শহর। সভ্য শহর বানানো খুব সহজ, শুধু নিয়মতান্ত্রিক অবস্থায় সবকিছু নিয়ে আসা। শুধু রাজধানীর ফুটপাত থেকে দখলদারদের উচ্ছেদ করলেই হবে না পথচারীদের নির্বিঘ্নে চলাচলেরও নিশ্চয়তা নিশ্চিত করতে হবে। রাজধানীর কয়েকটি এলাকা সরেজমিনে দেখা গেছে, সড়কে যানজট সৃষ্টি হলেই বাইকাররা নিয়মনীতির তোয়াক্কা না করে সোজা উঠে পড়েন ফুটপাতে।

আর হর্নের শব্দ করে এগিয়ে যান তারা। নগরবাসীকে এ বিরক্তি থেকে মুক্তি দিতে নানা সময় নানা উদ্যোগ নেয়া হয়েছে, নির্দেশ এসেছে উচ্চ আদালত থেকেও। সড়ক পরিবহন আইনের খসড়ায় বলা হয়েছে, ফুটপাতে মোটরসাইকেল চালালে তিন মাসের কারাদণ্ডের পাশাপাশি জরিমানা হবে ৩৫ হাজার টাকাও। কিন্তু সাধারণ যাত্রীদের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী পুলিশকেও একই কাজ করতে দেখা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শ্রবণা শফিক দীপ্তি জানান, শুধু পেছন থেকে ধেয়ে আসা নয়, কেউ কেউ ইভ টিজিংও করেন। বিরক্তিকরভাবে হর্নবাজানো হয়। কিছু বললে, উল্টো বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১২ সালের ৫ মার্চ ফুটপাতে মোটরসাইকেল চলাচল করতে না দিতে মহানগর পুলিশকে নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু এ আদেশের প্রয়োগ দেখা যায়নি তেমন। বন্ধ হয়নি ফুটপাতে মোটরসাইকেল চলাচল। তবে বিভিন্ন এলাকায় ফুটপাতে যেন মোটরসাইকেল উঠতে না পারে সে জন্য লোহার পাইপ গেড়ে বাধা দেয়া হয়েছে। কিন্তু সেগুলোও কোথাও কোথাও চুরি হয়ে গেছে।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা শামিম আহমেদ বলেন, ‘ফুটপাতে মোটরসাইকেলের উৎপাতে চলাচল করাই মুশকিল। সরকার এর বিরুদ্ধে আইন করছে, এটা খুবই ভালো। কিন্তু আইন করলেই শুধু হবে না, এর প্রয়োগ করা লাগবে তবেই এই যন্ত্রণা থেকে মুক্তি পাবে জনগণ।’

সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব অনুযায়ী, ২০১০ সাল পর্যন্ত নগরীতে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ছিল দুই লাখ ১০ হাজার ৮১টি। প্রতি বছরই এ সংখ্যা বাড়ছে। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সংখ্যা চার লাখ ৩৭ হাজার ২৬। ২০২৩ সালের ২৩ জুলাই পর্যন্ত নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ১০ লাখ ৬৮ হাজার ৮৬৬টি। এর বাইরে আছে অবৈধ মোটরসাইকেলও। তার চেয়ে বেশি আছে লাইসেন্স ছাড়া চালক।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের খিলগাঁও জোনের সহকারী কমিশনার আব্দুল্লাহ-আল মামুন বলেন, ফুটপাতে বাইকচালকদের ঠেকাতে মাঝে মধ্যেই বসে ভ্রাম্যমাণ আদালত। মামলাও হয়। তবে ট্রাফিক বিভাগে লোকবল কম থাকায় সব জায়গায় তদারকি করা সম্ভব হয় না।

তিনি বলেন, ‘ সবার আগে আমি যাব এ ধরনের মানসিকতা আমাদের পরিবর্তন করতে হবে। নইলে এ সমস্যা থেকেই যাবে। তার পরও আমরা এ বিষয়ে সচেতন আছি, বিভিন্ন ভাবে এটা নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছি।’

নাম প্রকাশ না করার শর্তে মহাখালীর এক ট্রাফিক সার্জেন্ট জানান, মোটরসাইকেল ধরতে যাওয়াটা রীতিমতো বিব্রতকর। কেউ নেতা, কেউ মিডিয়াকর্মী, কেউবা পুলিশ। ধরলেই ফোন আসে।

এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ আকতার মাহমুদ বলেন, আইন ভঙ্গকারীদের কঠোর শাস্তি দিলেই ফুটপাতে মোটরসাইকেল চালানোর প্রবণতা কমে আসতে পারে। তিনি বলেন, শুধু শাস্তিমূলক ব্যবস্থাই নয়, এর পাশাপাশি জনসচেতনতাও বাড়াতে হবে।

যদিও বিআরটিএ ঘোষণা করেছে, মোটরসাইকেল নিবন্ধনের জন্য অবশ্যই ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে, তবে অজানা কারণে এ প্রক্রিয়া চালু করতে পারেনি প্রতিষ্ঠানটি। আপাতত লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়েই মোটরসাইকেল নিবন্ধন করার অনুমতি দিয়েছে তারা। বিআরটিএ এ বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ না নেয়ায় একদিকে সড়কে মোটরসাইকেল বাড়ছে, অন্যদিকে বেপরোয়া চালকদের কারণে দুর্ঘটনা ঘটছে।

এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) সহকারী অধ্যাপক সাইফুন নেওয়াজ বলেন, ‘মোটরসাইকেলটি কেনার পর যে কেউই নিবন্ধন করতে পারে, কারণ নিবন্ধনের ক্ষেত্রে কোনো বাধা নেই। যে ব্যক্তি মোটরসাইকেল চালাচ্ছেন তিনি দক্ষ নাকি অদক্ষ তা অবশ্যই বিবেচনায় নিতে হবে।’

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ