ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

দৃষ্টি প্রতিবন্ধীদের ‘মরণফাঁদ’

প্রকাশনার সময়: ০৮ এপ্রিল ২০২৪, ০৮:০৪

দৃষ্টি প্রতিবন্ধীদের পথ চলাচলে সুবিধার জন্য রাজধানীর ফুটপাতে বসানো হয়েছে এক ধরনের বিশেষ টাইলস। কিন্তু একশ্রেণির ঠিকাদারের অতি লোভের কারণে ভেস্তে যেতে বসেছে এ উদ্যোগ। নির্মাণের কয়েকদিনের মধ্যেই ফুটপাতের এসব টাইলস কোথাও উঠে গেছে, কোথাও-বা আবার ভেঙে গেছে। ভাঙা ফুটপাতের এসব রাস্তা দিয়ে চলতে গিয়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এতে দৃষ্টি প্রতিবন্ধীদের উপকারের চেয়ে বিপদেরই সম্ভাবনা বেশি বলে মনে করছেন সমাজ সচেতন মানুষ।

জানা গেছে, ঢাকাজুড়ে চলছে ফুটপাত সংস্কার ও নতুন টাইলস বসানোর কাজ। ইতোমধ্যে শেষ হয়েছে বেশ কয়েকটি সড়কের ফুটপাত সংস্কার কাজ। তবে নতুন লাগানো এসব টাইলসে একটি নতুনত্ব চোখে পড়ছে প্রায় সবারই। প্রতিবন্ধীদের চলাচলের সুবিধায় ফুটপাতে বসানো হয়েছে ভিন্ন রং ও নকশার টাইলস। যেগুলোয় হুইলচেয়ার ব্যবহার করে চলাচল করা যাবে সহজেই। আবার দৃষ্টি প্রতিবন্ধীরাও সহজে ফুটপাত ঠাহর করে চলতে পারবেন। রাজধানীর বিভিন্ন এলাকার ফুটপাতে নতুন করে বসানো লাল-হলুদ টাইলসে মাঝের সারিতে রয়েছে ভিন্ন ধরনের টাইলস। হলুদ রঙের এসব টাইলসের মধ্যে রয়েছে কয়েকটি লম্বা উঁচু দাগ। কিছু কিছুতে রয়েছে গোল গোল উঁচু দাগ।

মিরপুর রোডের কলেজগেট এলাকার হুইলচেয়ার ব্যবহারকারী রজত বৈশ্য বলেন, ‘কিছুদিন আগেই এ টাইলস ফুটপাতে বসানো হয়েছে। খুব ভালো উদ্যোগ ভেবে এটিই ব্যবহার করতাম। ভেঙেও গেছে। এত অল্প সময়ে কী করে ভাঙল জানি না।’

তিনি বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দৃষ্টি ও শারীরিক প্রতিবন্ধীদের চলাচলে একটি ভালো উদ্যোগ নিলেও অতি লোভী একশ্রেণির মানুষের জন্য তা বুমেরাং হওয়ার শঙ্কায়। টাইলস উঠে যাওয়া ও ভাঙা ফুটপাতে এসব প্রতিবন্ধীদের সুবিধার চেয়ে অসুবিধারই সম্ভাবনা বেশি।

তাই এখনই এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ নেয়া উচিত। সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, লম্বা আকৃতির নকশার টাইলসের মাধ্যমে প্রতিবন্ধীদের চলাচলের সুবিধার জন্য করা হয়েছে এ ব্যবস্থা। শারীরিক প্রতিবন্ধীরা হুইলচেয়ার ব্যবহার করে এবং দৃষ্টি প্রতিবন্ধীরা লাঠির মাধ্যমে সহজেই চলাচল করতে পারবেন। এ ছাড়াও গোলাকৃতি নকশার টাইলসে পা রেখেই দৃষ্টি প্রতিবন্ধীরা বুঝতে পারবেন এখন নামতে হবে।

সরেজমিনে দেখা যায়, খিলক্ষেত ও নিকুঞ্জ-২ এর দুই পাড়ের রাস্তায়ই ফুটপাতে সম্প্রতি এসব টাইলস বসানোর কাজ সম্পন্ন হয়েছে। টাইলস বসানোর সময়েই কিছু কিছু স্থানে না বসিয়ে ফাঁকাও রেখেছে। আবার টাইলস বসানো কার্যক্রম এক প্রান্ত শেষ না হতেই অন্য প্রান্তের টাইলস উঠে গেছে। তাছাড়া কিছু কিছু স্থানে ভেঙেও গেছে। কোথাও আগের ফুটপাত ভেঙে খানাখন্দও হয়েছে।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মো. শরীফ উদ্দীন বলেন, ‘ঢাকায় বর্তমানে ফুটপাত নির্মাণ করা হয়েছে এবং তাতে যে ধরনের টাইলস লাগানো হয়েছে তা আন্তর্জাতিক ধারণা মাথায় রেখে। মাঝের অংশ দিয়ে প্রতিবন্ধী পথচারীরা চলাচল করবে। প্রতিবন্ধীরা এমনিতেই বুঝে যাবে এটি তাদের চলাচলের জন্য।’ ভাঙা প্রসঙ্গে তিনি বলেন, কী করে ভাঙল জানি না। খোঁজ নিয়ে দেখছি। ভাঙলে আবার ঠিক করে দেয়া হবে।

অভিযোগ রয়েছে যারা টাইলস বসাচ্ছেন তাদের কেউ কেউ শিশু শ্রমিক এবং অদক্ষ। যার কারণে এই দামি টাইলসগুলো নিজের জায়গা থেকে সরে গেছে আর ভেঙেও গেছে। এতে ফুটপাতের কোথাও কোথাও গর্তের সৃষ্টি হয়েছে। আর কোথাও কোথাও ফুটপাতের তল দিয়ে যাওয়া নালার মুখ উন্মুক্ত হয়ে পড়েছে। এ অবস্থায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। কিন্তু স্থান সংস্কারে এখনো কোনো উদ্যোগ নেয়নি ঢাকা উত্তর সিটি করপোরেশন।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, কিছু স্থানে এখনো সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। ফলে পথচারীদের আরও কিছুদিন একটু কষ্ট করতে হবে। আমি আশাবাদী, খুব দ্রুতই কাজ শেষ হবে। তিনি বলেন, নির্মাণের পর এত দ্রুত ভেঙে যাওয়ার কথা না। সংশ্লিষ্ট কাজে দায়িত্বপ্রাপ্তদের আমি সমস্যাটি খতিয়ে দেখতে বলব।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ