ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

৪ হাজার ৩৮টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছে বাউরেস

প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২৪, ২১:৩৪

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) তত্ত্বাবধায়নে ৪ হাজার ৩৮টি গবেষণা প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে ৬০১ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। প্রতিবছর বার্ষিক কর্মশালায় চলমান এসব গবেষণা প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনার জন্য একটি বার্ষিক কর্মশালার আয়োজন করা হয়।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ২ দিনব্যাপী (২৭-২৮ এপ্রিল) বাউরেসের এবারের বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হবে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘কৃষিতে টেকসই উন্নয়নের জন্য জলবায়ু স্মার্ট গবেষণা উদ্যোগ’।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেল ৫টায় এক সংবাদ সম্মেলনে ওই কর্মশালা সম্পর্কে এসকল তথ্য জানান বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মাহফুজা বেগম।

সংবাদ সম্মেলনে বাউরেসের পরিচালক জানান, দুই দিনব্যাপী ওই কর্মশালায় ২০২২-২০২৩ এ চলমান গবেষণার এইচ-ইনডেক্সের ওপর ভিত্তি করে বাকৃবির মোট ১৬ জন গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকগনাইজেশন অ্যাওয়ার্ড-২০২৪’ প্রদান করা হবে। কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য খামারি পর্যায়ের ৬ জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরস্কার-২০২৩’ প্রদান করা হবে। প্রথমবারের মতো এবছর কৃষি প্রযুক্তি প্রচার ও প্রসারে অবদান রাখার জন্য একজনকে 'বাউরেস কৃষি সাংবাদিকতা অ্যাওয়ার্ড-২০২৪' প্রদান করা হবে।

তিনি আরও জানান, কর্মশালায় মোট ২০ টি (১৯ টি টেকনিক্যাল সেশন, ১ টি বিশেষ সেশন) সমান্তরাল সেশন ও ২ টি পোস্টার উপস্থাপনা সেশন অনুষ্ঠিত হবে। টেকনিক্যাল সেশনে প্রায় ৬০১ টি গবেষণা প্রকল্পের ফলাফল উপস্থাপন করা হবে। বিশ্ববিদ্যালয়ের পরিচালিত গবেষণা প্রকল্প থেকে উন্নতমানের ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে আর্টিকেল প্রকাশ করায় প্রকাশনা খরচ বাবদ ৬১ জন গবেষককে মোট ২৭ লক্ষ ৬০ হাজার টাকা প্রদান করা হবে।

বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মাহফুজা বেগমের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামছুল আলম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক ড. দেবাশিষ সরকার, খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. সী জাউসীন।

কর্মশালার দ্বিতীয় দিনে, কারিগরি সেশন ভিত্তিক সারাংশ রিপোর্ট উপস্থাপন করা হবে এবং কারিগরি কমিটির মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি সেশন থেকে ১ জন করে মোট ২০ জনকে সেরা উপস্থাপনকারী হিসেবে সনদ ও সম্মাননা প্রদান করা হবে। ২ টি পোষ্টার সেশন থেকে মোট ৬ জনকে পুরস্কৃত করা হবে। টেকনিক্যাল সেশন পরবর্তী সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি ডীন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. ছাজেদা আখতার, বাকৃবি উচ্চশিক্ষা ও গবেষনা কমিটির এর সহ-সমন্বয়ক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান এবং বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি ড. রফিকুল ইসলাম সরদার।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ