ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

প্রকাশনার সময়: ৩০ মার্চ ২০২৪, ১২:৪৮

লক্ষ্মীপুরে বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে রাস্তায় অবরোধ করে আন্দোলনে নেমেছে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্টিজ লি. কারখানা শ্রমিকরা। কর্তৃপক্ষ দাবি না মানায় দুই ঘণ্টাব্যাপী রাস্তা বন্ধ করে বিক্ষোভ করতে থাকে তারা।

শনিবার (৩০ মার্চ) সকাল ৮টার দিকে ঢাকা-রায়পুর আঞ্চলিক সড়কের রায়পুর রাখালিয়া বাজারে কারখানার সামনে এ অবরোধ ও বিক্ষোভ করে শ্রমিকরা। এ নিউজ লেখা পর্যন্ত শ্রমিককরা অবরোধ কর্মসূচি অব্যাহত রেখেছে।

এদিকে রাস্তা বন্ধ থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছে যাত্রী ও মালবাহী যানবাহন।

খবর পেয়ে রায়পুর থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। একই সময় স্থানীয় চেয়ারম্যান ইউসুফ জালালও ঘটনাস্থলে আসেন।

এ সময় তারা কারখানার ম্যানেজার প্রশাসন সাইফুল কবির, সিনিয়র প্রডাকশন ম্যানেজার নজরুল ইসলামকে সাথে নিয়ে শ্রমিক প্রতিনিধির সাথে কথা বলেন। বৈঠকে শ্রমিকদের রবিবার (৩১ মার্চ) দুপুর ১২টার মধ্যে তাদের ব্যাংক হিসেবে এক মাসের বেতন দেওয়ার আশ্বাস দেন। একই সাথে বোনাসের বিষয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলবেন। তবে লিখিত কোনো আশ্বাস না পাওয়ায় শ্রমিকরা কর্তৃপক্ষের এ আশ্বাস প্রত্যাক্ষাণ করেন।

শ্রমিক ও কর্মচারীদের সাথে কথা বলে জানা যায়, কারখানার শ্রমিকদের মধ্যে অনেকেরই ৯ মাস, ৬ মাস, ৩ মাস ও ২ মাস-সহ ওভারটাইম বকেয়া রয়েছে। বকেয়া বেতন পরিশোধ না করে হঠাৎ নোটিশ ছাড়া বিভিন্ন মাধ্যমে শনিবার সকাল ৮ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ করে দেয় মালিক পক্ষ। যার প্রেক্ষিতে সকালে রায়পুর বেঙ্গল সু কারখানায় তালা ঝুলতে দেখে ক্ষিপ্ত হয়ে বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে শ্রমিকরা।

রায়পুর থানার অফিসার ইনচার্জ (ওসি) ইয়াছিন ফারুক মজুমদার বলেন, বকেয়া বেতন বোনাসের দাবিতে কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে আন্দোলন করছে। কতৃপক্ষের সাথে কথা বলে সমাধানের চেষ্টা চলছে।

রায়পুর সোনাপুর ইউনিয়নের চেয়ারম্যান ইউসুফ জালাল কিসমত বলেন, কারখানা কতৃপক্ষের সাথে কথা বলে এক মাসের বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হয়। কিন্তু শ্রমিকরা মানতে নারাজ। তবে রায়পুর উপজেলার নির্বাহী কর্মকর্তা আসছেন। কথা বলে আশা করি সমাধান হবে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ