ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে ঠেকাতে হবে সিসা দূষণ

প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৪

প্রকৃতির বিভিন্ন উপাদানের দূষণে মানব জীবন আজ হুমকির সম্মুখীন। আমাদের পরবর্তী প্রজন্ম যারা এখন বড় হচ্ছে তারা নানামুখী দূষণের শিকার। তাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব বিস্তার করছে। বছরের পর বছর এসব দূষণ আমাদের মানব শরীরে প্রভাব বিস্তার করছে এবং নানা ধরনের রোগের সৃষ্টি করছে। ফলে একটি স্বাস্থ্যসম্মত জীবনযাপন করা প্রায় দুঃসাধ্য হয়ে উঠেছে। এর মধ্যে অন্যতম হলো সিসা দূষণ। যদিও সাধারণ মানুষের মধ্যে এই দূষণ নিয়ে তেমন কোনো সচেতনতা নেই।

কাজের স্থানে সিসার সংস্পর্শে আসছে তারা। সিসা নরম ধাতু যা ছুরির সাহায্যে কাটা যায়। এটি ঈষৎ নীলাভ ধূসর বর্ণের ধাতু যা কাগজের ওপর ঘষলে কালো দাগ কাটে। সিসা কম সক্রিয় ধাতু এবং সক্রিয়তা ক্রমে এর অবস্থান হাইড্রোজেনের ঠিক উপরে। শুধু বাংলাদেশ নয়, সিসার দূষণে ধুঁকছে সারা বিশ্বের মানুষ। তবে বাংলাদেশের অবস্থান এই দূষণের তালিকার উপরের দিকে রয়েছে যা উদ্বেগজনক। সম্প্রতি এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের এক সংবাদ সম্মেলনে জানানো তথ্যে জানা যায়, বাংলাদেশে শিশুদের খেলনায় সিসা, পারদ ও ক্যাডমিয়ামসহ বিষাক্ত ভারি ধাতুর উপস্থিতি রয়েছে। এর মধ্যে লেড-৬৫ দশমিক ৮৫ পিপিএম, যা নির্ধারিত সীমার প্রায় পাঁচ গুণেরও বেশি।

আমাদের শিশুরা ছোটবেলা থেকেই এসব খেলনা নিয়ে বড় হচ্ছে। ২০২০ সালে ইউনিসেফ ও পিওর আর্থ প্রকাশিত এক বৈশ্বিক প্রতিবেদনে সিসার বিষক্রিয়া নিয়ে ভয়ঙ্কর তথ্য উঠে আসে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে প্রতি তিনজন শিশুর একজন বা প্রায় ৮০ কোটি শিশুর রক্তে সিসার মাত্রা প্রতি ডেসিলিটারে পাঁচ মাইক্রোগ্রাম বা তার বেশি। অর্থাৎ এই শিশুদের রক্তে সিসার মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে এখন পদক্ষেপ নেয়া জরুরি। এই শিশুদের প্রায় অর্ধেকের বসবাস দক্ষিণ এশিয়ায়।

বাংলাদেশে আনুমানিক তিন কোটি ৫৫ লাখ শিশুর রক্তে সিসার মাত্রা পাঁচ মাইক্রোগ্রাম/ডেসিলিটারের বেশি, যা ক্ষতিগ্রস্ত শিশুদের সংখ্যার দিক থেকে বিশ্বে সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশকে চতুর্থ অবস্থানে নিয়ে গেছে। সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে যে সিসার সংস্পর্শে আসার ফলে শিশুদের বুদ্ধিমত্তার অবনতি ঘটছে। সমীক্ষায় উঠে এসেছে বাংলাদেশে ৯৬ লাখেরও বেশি শিশুর রক্তে অতিরিক্ত মাত্রায় সিসার উপস্থিতি পাওয়া গেছে। যার বাৎসরিক ক্ষতির পরিমাণ প্রায় ২০ মিলিয়ন আইকিউ পয়েন্ট।

পরিসংখ্যান বলছে, এর কারণে বাংলাদেশ আনুমানিক ১২ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হতে পারে যা কিনা ২০১৯ সালের দেশের মোট জিডিপির প্রায় ৩.৫% এর সমান। বাংলাদেশে বিভিন্নভাবে সিসার দূষণ ঘটে এবং এর সঙ্গে জড়িত শিশু বা পূর্ণবয়স্ক মানুষ সিসার দূষণের শিকার হচ্ছে। তবে এর মূল উপাদান ব্যাটারি ভাঙা শিল্প যা দেশের প্রত্যন্ত অঞ্চলে গ্রামেগঞ্জে গড়ে উঠেছে। এবং আরও দুশ্চিন্তার কারণ হলো এই শিল্পে যারা প্রত্যক্ষভাবে কাজ করছে তারা শিশু-কিশোর।

ব্যাটারি ভাঙা শিল্প ছাড়াও সিসাযুক্ত রং, অ্যালুমিনিয়ামের হাড়ি-পাতিল, খাবার রাখার জন্য ব্যবহূত সিরামিকের পাত্র, ই-বর্জ্য, খেলনা, সার, রান্নায় ব্যবহূত বিভিন্ন মসলা, প্রসাধনী, খাবার-দাবার এবং চাষ করা মাছের জন্য তৈরি খাবার থেকেই মূলত বাংলাদেশে সিসার দূষণ ঘটে। সিসা শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই উল্লেখযোগ্য মাত্রায় স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

ইনস্টিটিউট অব হেলথ মেট্রিক্স ইভাল্যুয়েশনের তথ্য অনুসারে, সিসার বিষক্রিয়াজনিত কারণে বিশ্বে যেসব দেশে মৃত্যুর হার সবচেয়ে বেশি, সেই দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ এবং এদেশের জনসংখ্যার প্রত্যেকের রক্তে সিসার উপস্থিতির গড় হার ৬ দশমিক ৮৩ মাইক্রোগ্রাম/ডেসিলিটার, যা সর্বোচ্চ হারের দিক থেকে বিশ্বে ১১ তম। এ গবেষণায় আরও দেখা গেছে, বাংলাদেশে মসলায় উচ্চ মাত্রায় সিসার উপস্থিতি পাওয়া গেছে।

হলুদের মান নির্দেশক হিসেবে রঙ ও ওজন বাড়ানোর জন্য ব্যবহূত লেড ক্রোমেট শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে সমানভাবে রক্তে সিসার মাত্রা বৃদ্ধিতে অবদান রাখে। এক সমীক্ষা অনুসারে, কিছু পণ্যে সিসার উপস্থিতি জাতীয় সর্বোচ্চ সীমা ছাড়িয়ে ৫০০ গুণ পর্যন্ত বেশি পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সিসার ভূমিকাজনিত কারণে বাংলাদেশে আইকিউ হ্রাস পাওয়ায় অর্থনৈতিক যে ক্ষতি হয় তা দেশের জিডিপির ৫ দশমিক ৯ শতাংশের সমান। সিসার বিষক্রিয়া শিশুদের পরিপূর্ণ বিকাশের সক্ষমতাকে ব্যাহত করে এবং জীবনে পাওয়া সুযোগগুলোর সর্বাধিক সুবিধা গ্রহণে তাদের সামনে বাধা হয়ে দাঁড়ায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সিসা একটি শক্তিশালী নিউরোটক্সিন যা শিশুদের মস্তিষ্কে অপূরণীয় ক্ষতি করে। এটি বিশেষ করে পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য ধ্বংসাত্মক পরিণতি বয়ে আনে, কারণ এটি তাদের মস্তিষ্ক পুরোপুরি বিকশিত হওয়ার সুযোগ পাওয়ার আগেই এর ক্ষতি করে, যার ফলস্বরূপ তাদেরকে সারা জীবনের জন্য স্নায়ুবিক, মানসিক ও শারীরিক প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নিম্ন ও মধ্যম-আয়ের দেশগুলোতে বসবাসকারী শিশুদের মধ্যে সিসাজনিত বিষক্রিয়ায় প্রধান ভূমিকা রাখে সিসা-অ্যাসিড ব্যাটারিগুলোর অনানুষ্ঠানিক ও নিম্নমানের পুনর্ব্যবহার, যা ২০০০ সালের পর থেকে যানবাহনের সংখ্যা বৃদ্ধির কারণে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। যানবাহনের মালিকানা বৃদ্ধির পাশাপাশি গাড়ির ব্যাটারি পুনর্ব্যবহার বিষয়ক নিয়মকানুন ও অবকাঠামোগত ঘাটতি অনানুষ্ঠানিক অর্থনীতিতে প্রায় ৫০ শতাংশ সিসা-অ্যাসিড ব্যাটারি অনিরাপদভাবে পুনর্ব্যবহারে ভূমিকা রাখে। এর কারণে শিশুর আইকিউ কমে যাচ্ছে এবং ফলশ্রুতিতে বুদ্ধিপ্রতিবন্ধী হওয়ার ঝুঁকি বাড়ছে। এবং একই সঙ্গে প্রাপ্ত বয়স্কদের মধ্যে হূদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

এর আর্থিক ক্ষতি দুই হাজার ৮৬৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। সিসা শিশুদের মানসিক এবং শারীরিক উভয় দিক থেকেই ক্ষতির কারণ হচ্ছে। বাংলাদেশের ২০১৯ সালের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গবেষকরা দেখেছেন যে, সিসা দূষণের ফলে দেশটিতে শূন্য থেকে চার বছর বয়সি বাচ্চারা প্রায় দুই কোটি আইকিউ পয়েন্টস হারাচ্ছে।

এ ছাড়া, খাবারে অরুচি, ওজন কমে যাওয়া, খিটখিটে মেজাজ- এ রকম নানা সমস্যাও তৈরি করছে। ২০২২ সালের মে মাসে প্রকাশিত ‘গ্লোবাল বার্ডেন অব ডিজিজে’র তথ্যে দেখা গিয়েছিল যে, সিসা দূষণের ফলে বাংলাদেশে প্রতিবছর প্রায় ৩০ হাজার মানুষ অকালে মারা যাচ্ছে। অর্থাৎ সিসা থেকে শিশু ও পূর্ণবয়স্কদের স্বাস্থ্য ঝুঁকি ক্রমশই বাড়ছে। ২০২২ সালে ইউনিসেফের উদ্যোগে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদারময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) সম্প্রতি এ গবেষণা পরিচালনা করে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, দেশের চার জেলায় শিশুদের রক্তে সিসার সক্রিয় উপস্থিতি মিলেছে। রক্তে সিসা থাকা শিশুদের মধ্যে ৬৫ শতাংশের রক্তে এর পরিমাণ মাত্রাতিরিক্ত, যারা উচ্চ ঝুঁকিতে রয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) নির্ধারিত মাত্রা তিন দশমিক ৫ মাইক্রোগ্রাম। টাঙ্গাইল, খুলনা, সিলেট, পটুয়াখালী- এ চার জেলার শিশুদের ওপর গবেষণাটি পরিচালিত হয়েছে। পরীক্ষার আওতায় আসা ৯৮০ শিশুর সবার রক্তে সিসার উপস্থিতি মিলেছে।

এর মধ্যে ৬৫ শতাংশ শিশুরই রক্তে সিসার মাত্রা যুক্তরাষ্ট্রের সিডিসি নির্ধারিত মাত্রা তিন দশমিক ৫ মাইক্রো গ্রামের বেশি। দুই থেকে চার বছর বয়সি শিশুদের শতভাগের শরীরেই সিসার উপস্থিতি পাওয়া গেছে। বেশি থাকলে তা ক্ষতিকর বলে বিবেচিত। অন্যদিকে আইসিডিডিআরবি’র গবেষণা প্রতিবেদনে বলা হয়, ঢাকায় তারা ৫০০ শিশুর রক্ত পরীক্ষা করেছে।

তাদের সবার শরীরেই সিসার উপস্থিতি মিলেছে। বিশ্বের এক-তৃতীয়াংশ শিশু সিসার বিষক্রিয়ায় আক্রান্ত, যা আক্রান্ত শিশুর সংখ্যার দিক থেকে বিশ্বে সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশকে চতুর্থ অবস্থানে নিয়ে গেছে। ইউনিসেফ এবং পিওর আর্থ সিসা-অ্যাসিড ব্যাটারির অনানুষ্ঠানিক পুনর্ব্যবহারসহ বিপজ্জনক পদ্ধতিগুলো বাতিল করার জন্য জরুরি পদক্ষেপের আহ্বান জানিয়েছে।

সিসা-অ্যাসিড ব্যাটারির অনানুষ্ঠানিক এবং নিম্নমানের পুনর্ব্যবহার সিসা বিষক্রিয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী। আমরা সিসা দূষণের কারণগুলো জানি। এর ভয়াবহতাও এখন স্পষ্ট আমাদের মাঝে। এখনই সময় সিসা দূষণ থেকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষায় সতর্ক হই।

লেখক: প্রাবন্ধিক ও কলামিস্ট

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ