ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

হিট স্ট্রোকে সারা দেশে ৯ মৃত্যু

প্রকাশনার সময়: ২৮ এপ্রিল ২০২৪, ২২:৫৯ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৪

সারা দেশে বইছে তীব্র তাপপ্রবাহ। অসহনীয় গরমে দেশের বিভিন্ন স্থানে হিট স্ট্রোকের মতো ঘটনা ঘটছে। হিটস্ট্রোকে রাজধানী ঢাকাসহ সারাদেশে ৯ জনের মৃত্যু হয়েছে। প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর-

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীতে তীব্র গরমে ‘হিট স্ট্রোকে’ সেলিম মিয়া নামে এক মাংস ব্যবসায়ীর মৃত্যু। রোববার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে। যাত্রাবাড়ীর কাজলা এলাকায় থাকতেন তিনি।

তার ছেলে সাঈদ বলেন, বাবা কাজলা থেকে সিএনজিচালিত অটোরিকশায় করে কারওয়ান বাজার যাচ্ছিলেন। পথে গরমে তিনি অসুস্থ হয়ে পড়েন। অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরম্নরি বিভাগে নিলে দুপুর ১টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মাদারীপুর: জেলায় ‘হিটস্ট্রোকে’ ব্যবসায়ী শাহাদত সরদার (৫২) ও কৃষক মোসলেম ঘরামী (৫৮) নামে দুইজনের মারা গেছেন। রোববার মাদারীপুর জেলার কালকিনি ও ডাসার উপজেলায় এ ঘটনা ঘটে। নিহত শাহাদত সরদার কালকিনির পশ্চিম শিকারমঙ্গল গ্রামের মৃত সালাম সরদারের ছেলে। অপরদিকে মোসলেম ঘরামী ডাসার উপজেলার মৃত ইসলাম ঘরামীর ছেলে।

জানা গেছে, সকালে কালকিনির পশ্চিম শিকারমঙ্গলের পস্নাস্টিক কারখানার ব্যবসায়ী শাহাদত সরদার প্রচস্ন গরমে অসুস্থ হয়ে পড়েন। পরে বাড়ির বাইরে বের করা হলে কিছুড়্গণ পরে বুকে ব্যথা হলে সেখানেই তার মৃত্যু হয়। অপরদিকে বাড়ির পাশে পাটের জমিতে কাজে যান ডাসার উপজেলার পূর্ব মাইজপাড়া গ্রামের কৃষক মোসলেম ঘরামী। এ সময় প্রচস্ন রোদে হিটস্ট্রোকে মৃত্যু হয় তার।

চট্টগ্রাম: তীব্র তাপপ্রবাহের মধ্যে চট্টগ্রামে 'হিট স্ট্রোকে' দুজন নিহত হয়েছেন। রোববার সকালে উপজেলার মঘাদিয়া ইউনিয়নে ও চান্দগাঁওয়ের মোহর এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেনÑ জাহাঙ্গীর আলম (৫৩) মঘাদিয়া ইউনিয়নের জাফরাবাদ গ্রামের কামাল চেয়ারম্যান বাড়ির দেলোয়ার হোসেনের ছেলে ও মাওলানা মো¯ত্মাক আহমেদ কুতুবী আলকাদেরী (৫৫) কক্সবাজারের কুতুবদিয়া লেমশীখালীর মৃত খলিলুর রহমানের ছেলে।

স্থানীয়রা জনান, কৃষি জমিতে কাচাঁ মরিচ তুলতে যান জাহাঙ্গীর আলম। মরিচ তোলা শেষে বাড়ি ফেরার পথে হঠাৎ করে জমির আইলে মাথা ঘুরিয়ে পড়ে যান তিনি। পরবর্তীতে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রত্যড়্গদর্শীরা জানান, সকাল ৯টার দিকে কালুরঘাটে ফেরিতে ওঠার পর হঠাৎ পড়ে যান ওই মাদ্রাসা শিড়্গক। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

যশোর: যশোর সদর উপজেলায় 'হিট স্ট্রোকে' আহমেদাবাদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিড়্গক আহসান হাবিবের মৃত্যু হয়েছে। রোববার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। নিহত আহসান হাবীব যশোর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের ছিলমপুর গ্রামের ইউছুফ আলী মোলস্নার ছেলে। তিনি সদর উপজেলার আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিড়্গক ছিলেন।

স্কুলশিড়্গকের বাবা ইউসুফ আলী মোলস্না জানান, সকালে তার ছেলে আহসান হাবীব রোদের মধ্যে মাঠে ধান কাটছিলেন। এমন সময় তাকে রোদে ধান কাটতে নিষেধ করা সত্ত্বেও তিনি শোনেননি। পরে ধান কেটে বাড়িতে ফিরে আহসান হাবীব অসুস্থ বোধ করেন। এ সময় বাড়ির লোকজন তার মাথা, হাত ও মুখে পানি দেয়। এরপর তিনি স্কুলে যাওয়ার সময় আরও তীব্র অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে অ্যাম্বুলেন্সে করে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

টাঙ্গাইল: টাঙ্গাইলের গোপালপুরে হিটস্ট্রোকে আক্রাšত্ম হয়ে ফেরদৌস আলম ঠান্ডু (৫০) নামে এক চা বিক্রেতার মৃত্যু হয়েছে। রোববার সকালে উপজেলার বেলুয়া গ্রামের নিজ বাড়ীতে এ ঘটনা ঘটে। নিহত ফেরদৌস আলম ঠান্ডু উপজেলার ওই গ্রামের মোনতাজ মাস্টারের ছেলে।

স্থানীয় ব্যবসায়ী আব্দুল করিম জানান, ঠান্ডু বেলুয়া বাজারে তার নিজ দোকানে প্রতিদিনের ন্যায় সকাল থেকে চা বিক্রি করতে ছিল। সকাল নয়টার দিকে বাজার থেকে দুধ কিনে বাড়ী যায়। প্রচন্ড গরমে তীব্র্র তাপদাহে বাড়ীতে গিয়েই হিটস্ট্রোকে আক্রাšত্ম হয়ে মাটিতে পড়ে গিয়ে মৃত্যুবরণ করেন।

রাজশাহী: রাজশাহীতে হিট স্ট্রোকে দিলীপ বিশ্বাস নামে এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। মৃত দিলীপ বিশ্বাস জেলার পবা উপজেলার দামকুড়া থানার কাদিপুর গ্রামের গোপাল বিশ্বাসের ছেলে।

পরিবারের সদস্যরা জানান, দিলীপ বিশ্বাস একদম সুস্থ-স্বাভাবিক মানুষ ছিলেন। রোববার সকালে হঠাৎ করেই তিনি অসুস্থ হয়ে পড়েন এবং মুহূর্তের মধ্যেই তার মৃত্যু হয়। তাই তাদের ধারণা, বৈশাখের তীব্র গরমের কারণে হিট স্ট্রোক করেই তার মৃত্যু হয়েছে।

নরসিংদী: নরসিংদীতে তীব্র তাপপ্রবাহের মধ্যে হিট স্ট্রোকে সুলতান উদ্দিন মিয়া (৭২) নামে এক বীর মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল রোববার দুপুর ৩টার দিকে আদালত প্রাঙ্গণে তার মৃত্যু হয়। তিনি নরসিংদী কোর্টে আইনজীবী সহকারী (মুহুরি) হিসেবে কর্মরত ছিলেন।

স্বজনরা জানায়, মৃত সুলতান উদ্দিন মিয়া সকালে প্রতিদিনের মতো বাসা থেকে বের হয়ে নরসিংদী কোর্টে যান। কোর্টে কাজ করার সময় দুপুরে তার বুকে ব্যথা অনুভব হয়। পরে তিনি আদলতের মসজিদের সামনে এলে পড়ে যায়। পরে লোকজন তাকে উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মেহেরপুর: মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে অতিরিক্ত গরমের কারণে ‘হিট স্ট্রোক’ করে আব্দুস সালাম (৫৫) নামে এক ভুসিমাল ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। রোববার বিকেল সাড়ে ৩টার দিকে তার নিজ বাড়ির পাশের একটি বাগানে বসে থাকা অবস্থায় হিট স্ট্রোক করে মারা যান তিনি। নিহত আব্দুস সালাম ওই গ্রামের পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা।

তার স্বজনরা জানান, আব্দুস সালাম গ্রামের মধ্যে থেকে ভুসিমাল কিনে বাইসাইকেল চালিয়ে বাড়ি ফিরেছিলেন। প্রচস্ন গরমের কারণে পথে অসুস্থ হয়ে বাইসাইকেল থেকে পড়ে যান তিনি। স্থানীয়রা অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে জরম্নরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ