ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জিলকদ ১৪৪৫

ঢাবির পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হয়েছে ‘কাজলরেখা’

প্রকাশনার সময়: ২৯ এপ্রিল ২০২৪, ১৩:২৬ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ১৩:৩৫

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের কোর্স হিসেবে ‘কাজলরেখা’ সিনেমাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এখন থেকে কোর্স হিসেবে পড়ানো হবে এই সিনেমা।

‘মনপুরা’ খ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। ঐতিহ্যবাহী মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মাণ করেছেন ‘কাজলরেখা’ সিনেমা। যেটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে এবারের ঈদে। নতুন খবর হলো, সিনেমাটি এখনও প্রেক্ষাগৃহ থেকে নামেনি। এর মধ্যেই এলো এক সুখবর।

বিষয়টি নিয়ে পরিচালক গিয়াস উদ্দিন সেলিম গণমাধ্যমকে বলেন, সিনেমা মুক্তির সপ্তাহখানেক পর ঢাবির ইতিহাস বিভাগ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা কয়েক দিন আগে ‘কাজলরেখা’ সিনেমাটা দেখেছে। এরপর তারা এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়।

তিনি আরও বলেন, আমি খুবই গর্বিত। কারণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ একটি ঐতিহ্যবাহী বিভাগ। এই বিভাগে ‘কাজলরেখা’ অন্তর্ভুক্ত হওয়া মানে আমার জন্য গর্বের ও আনন্দের।

‘কাজলরেখা’ সিনেমা নির্মাণের আগে দীর্ঘ এক যুগ গবেষণা করেছেন গিয়াস উদ্দিন সেলিম। এতে মন্দিরা চক্রবর্তী, শরিফুল রাজ, রাফিয়াত রশিদ মিথিলা, সাদিয়া আয়মান, খায়রুল বাসার, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম অভিনয় করেছেন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ