ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

নিয়োগে অনিয়ম-স্বজনপ্রীতি, পবিপ্রবিতে তদন্ত কমিটি

প্রকাশনার সময়: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৯ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৩

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) সাম্প্রতিক নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতি খতিয়ে দেখতে ইউসিজির তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয়ে অবস্থান করছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে তিন সদস্য বিশিষ্ট ওই কমিটি তদন্ত শুরু করেন।

তদন্ত কমিটির আহ্বায়ক বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সচিব প্রফেসর ড. ফেরদৌস জামান, সদস্য ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের উপ পরিচালক মো. আব্দুল আলীম এবং সদস্য সচিব ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ পরিচালক মো. আমিরুল ইসলাম শেখ।

তদন্ত কমিটি নিয়োগ সংক্রান্ত যেসকল বিষয়ে তদন্ত করে সেগুলো হলো- আর্থিক মঞ্জুরী/অনুমোদন ছাড়া নিয়োগ, বিশ্ববিদ্যালয় আ্যক্ট ভঙ্গ করে নিয়োগ, পদবিহীন নিয়োগ, সংশ্লিষ্ট পদে আবেদন না করেও নিয়োগ, নিয়োগের মানদণ্ড।

প্রাথমিক তদন্ত শেষে দুপুর ২টায় তদন্ত কমিটির আহ্বায়ক ড. ফেরদৌস জামান বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গঠিত আমাদের তদন্ত কমিটির প্রাথমিক তদন্ত সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের প্রয়োজনীয় সকল কাগজপত্র সরবরাহ করেছে। আমরা উভয় পক্ষের সাথে সাক্ষাৎ করেছি এবং বক্তব্য শুনেছি।

অভিযোগের বিষয়ে সত্যতা প্রমাণিত হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন এটা বলা কঠিন। আমরা দ্রুত সময়ে তদন্ত রিপোর্ট শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবো। শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।

প্রসঙ্গত, ২৭ ডিসেম্বর ২০২৩ সালে পবিপ্রবি শিক্ষক সমিতি শিক্ষা মন্ত্রণালয়ে পবিপ্রবিতে নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগের আবেদনের ভিত্তিতে ১৪ জানুয়ারি ২০২৪ সালে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসি ২৮ জানুয়ারি ২০২৪ সালে ওই তদন্ত কমিটি গঠন করেন।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ