ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

বিশ্বকাপ শুরুর আগেই জার্সি নিয়ে বিতর্ক! 

প্রকাশনার সময়: ০৭ মে ২০২৪, ১৪:৫৮ | আপডেট: ০৭ মে ২০২৪, ১৫:০৪

আগামী মাসের শুরু থেকেই টি-২০ বিশ্বকাপের মহাযুদ্ধ শুরু হয়ে যাবে। ইতোমধ্যে, টিম ইন্ডিয়ার নতুন জার্সি উন্মোচন করা হয়েছে। এই জার্সিতে একটাই মাত্র তারা দেখতে পাওয়া যাচ্ছে। বিষয়টি নিয়ে যথেষ্ট জলঘোলা শুরু হয়েছে। যদিও বিষয়টার মধ্যে আদতে কোনও ভুলই নেই।

সোমবার (৬ মে) টিম ইন্ডিয়ার টি-২০ বিশ্বকাপের জার্সি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে।

এই জার্সিতে নীল রংয়ের পাশপাশি গেরুয়া এবং সাদা রং দেখতে পাওয়া যায়। সেসঙ্গে দেখা যায়, জার্সিতে বিসিসিআই লোগোর ঠিক উপরেই একটি তারা খোদাই করা রয়েছে। নতুন এই জার্সির ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই একাধিক প্রতিক্রিয়া সামনে এসেছে। সেসঙ্গে এই প্রশ্নও জিজ্ঞাসা করা হচ্ছে যে, জার্সিতে একটাই তারা কেন রাখা হয়েছে? আসলে, ব্যাপারটা কি?

যে কারণে রাখা হয়েছে ‘তারকা’:

টিম ইন্ডিয়ার জার্সিতে প্রত্যেকটি তারা এক একটি বিশ্বকাপ খেতাব জয়ের প্রতীক। টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত একবারই টি-২০ বিশ্বকাপে জয়লাভ করেছে। সেই কারণে ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে একটাই তারা লাগানো হয়েছে। ২০০৭ সালে আয়োজিত টি-২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল জয়লাভ করেছিল। সেই কথা মাথায় রেখেই ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে একটি তারা লাগানো হয়েছে। একদিনের ক্রিকেট বিশ্বকাপের জার্সিতে দুটো তারা দেখতে পাওয়া গিয়েছিল। কারণ ভারতীয় ক্রিকেট দল এখনও পর্যন্ত ২ বার (১৯৮৩ এবং ২০১১) একদিনের ক্রিকেট বিশ্বকাপ জয় করেছে।

কখন তিনটে তারা একসঙ্গে দেখতে পাওয়া যায়? ভারতীয় ক্রিকেট দল যখন সীমিত ওভারের কোনো দ্বিপাক্ষিক আন্তর্জাতিক সিরিজ খেলতে নামে, সেইসময় টিম ইন্ডিয়ার জার্সিতে তিনটে তারাই একসঙ্গে দেখতে পাওয়া যায়। এটা তিনবার বিশ্বকাপ জয়ের প্রতীক হিসেবে জার্সিতে লাগানো থাকে। নতুন জার্সির কথা যদি বলতে হয়, তাহলে অস্ট্রেলিয়ায় আয়োজিত গত টি-২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল যে জার্সি পরে খেলতে নেমেছিল; তার থেকে এটা একেবারেই আলাদা।

এবারের জার্সিতে বেশিরভাগ জায়গাতেই নীল রং দেখতে পাওয়া যাচ্ছে। মাঝখানে গেরুয়া রংয়ে লেখা রয়েছে ‘ইন্ডিয়া’। এবারের নয়া জার্সিতে ভারতীয় পতাকার তিনটে রং’ই ব্যবহার করা হয়েছে। বিশ্বকাপ খেলতে ভারতীয় ক্রিকেট দল আগামী ২১ তারিখ আমেরিকা রওনা হবে। ভারতের প্রথম ম্যাচ আয়ারল্যান্ডের বিরুদ্ধে আগামী ৫ জুন খেলা হবে। এবারের বিশ্বকাপের আসর আমেরিকার পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজে আয়োজন করা হচ্ছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ