ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

কংশনগরে তিন দিনব্যাপী বইমেলা শুরু

প্রকাশনার সময়: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫১

কুমিল্লার বুড়িচংয়ে কংশনগর উচ্চ বিদ্যালয় মাঠে চলছে তিন দিনব্যাপী বইমেলা। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। সোমবার (৫ ফেব্রুয়ারি) এই মেলা উদ্বোধন করেন কথা সাহিত্যিক ও পুলিশ সুপার রহমান শেলী (মিজানুর রহমান)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান।

এসময় কথা সাহিত্যিক রহমান শেলী বলেন, বই হচ্ছে মানুষের মনের খোরাক। মনকে সুন্দর করতে হলে বই পড়তে হবে। মুখে স্নো পাউডার দিলে যেমন চেহারা সুন্দর হয়, তেমনি বই পড়লে মন সুন্দর হয়। মনের সুন্দরকে দেখতে হলে তার আচার-আচরণকে দেখতে হয়। যে সুন্দর করে কথা বলে, যে বড়দের সম্মান করে, যে ছোটদের স্নেহ করে, তাদের মন সুন্দর হয়। যে নিজের কাজ নিজে করে, যে তার নিজের ঘরটি পরিস্কার করে রাখে, যে মা-বাবাকে সাহায়্য করে, সে ভালো মনের অধিকারী হয়।

তিনি আরও বলেন, আমরা রবীন্দ্রনাথ ঠাকুরকে দেখিনি, নজরুল ইসলামকে দেখিনি। কিন্তু তাদের বই আমরা পড়ি থাকি। তার মানে কি দাঁড়ালো? তাদের না দেখলেও তাদের বই পড়ে, তাদের যে চিন্তা, তাদের যে ভাবনা ছিল সমাজ ও মানুষকে নিয়ে, তা আমরা জানতে পারি। তাহলে আমরা ধরে নিতে পারি, আমাদের প্রত্যেকের মনে তারা বসবাস করেন।

পুলিশ সুপার আরও বলেন, বিশ্ববিখ্যাত অনেক লেখকের বই আমরা এখন সহজেই বইমেলায় পেয়ে যাই। বিষয়টা কতো দারুণ! সবাই এখন চাইলেই বই পড়ে বিশ্ববিখ্যাতদের জানতে পারি। বইমেলায় অনেক সুন্দর সুন্দর বই আছে।

এসময় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে রহমান শেলী বলেন, তোমরা বই কেনার পাশাপাশি বাবা-মা ও ভাই-বোনদের বইমেলায় নিয়ে আসবে। তাহলে সবাই বইকে আনন্দের সাথে উপভোগ করতে পারবে।

একটি জাতি গঠনে ছাত্র-ছাত্রীদের ভূমিকা অনন্য উল্লেখ করে পুলিশ সুপার আব্দুল মান্নান পিপিএম বার বলেন, একাডেমির বাইরেও প্রচুর বই পড়তে হবে। গল্প-কবিতা-উপন্যাস পড়লে ক্লাসেও ভালো স্টুডেন্ট হওয়া যায়। ক্লাসের পড়ায় আগ্রহ বাড়ে।

স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আরিফুর রহমানের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন- বইমেলা ব্যবস্থাপনা কমিটির সভাপতি বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাহালুল কবির ও শিক্ষক আবু ইউসুফসহ আরও অনেকে।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ