ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জিলকদ ১৪৪৫

ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে দুই জোড়া ট্রেন উদ্বোধন

প্রকাশনার সময়: ০৪ মে ২০২৪, ১৪:৩৩

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে রাজধানীতে যাতায়াতের সুবিধার্থে ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে দুই জোড়া কমিউটার ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। এতে পদ্মা সেতুর সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করার মাধ্যমে রাজবাড়ীসহ বৃহত্তর ফরিদপুর অঞ্চল থেকে ঢাকায় অফিস যাতায়াতকারীরা সুফল ভোগ করবেন।

শনিবার (৪ মে) সকাল ১০টায় মাদারীপুরের শিবচর স্টেশন থেকে ট্রেন দুটির উদ্বোধন করেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। রোববার (৫ মে) থেকে বাণিজ্যিকভাবে ট্রেন দুটি চলাচল করবে।

ট্রেন দুটির নাম চন্দনা কমিউটার ও ভাঙ্গা কমিউটার। চন্দনা কমিউটার ট্রেনটি রাজবাড়ী স্টেশন থেকে ভোর ৫টায় ছেড়ে ভাঙ্গা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে সকাল ৬টা ১৫ মিনিটে। ওই ট্রেনটি ভাঙ্গা কমিউটার নাম ধারণ করে ভাঙ্গা স্টেশন থেকে সকাল ৭টা ১৫ মিনিটে ছেড়ে ঢাকা স্টেশনে পৌঁছাবে সকাল ৯টায়।

আবার ভাঙ্গা কমিউটার ট্রেনটি ঢাকা স্টেশন থেকে সন্ধ্যা ৬টায় ছেড়ে ভাঙ্গা স্টেশনে পৌঁছাবে রাত ৮টায়। সেখানে ট্রেনটি চন্দনা কমিউটার নাম ধারণ করে ভাঙ্গা স্টেশন ছাড়বে রাত ৮টা ১০ মিনিটে। সবশেষে রাত সাড়ে ৯টায় রাজবাড়ী স্টেশনে পৌঁছাবে ট্রেনটি।

ট্রেনটির আসন সংখ্যা ৪৯২টি। এর মধ্যে ট্রেনে প্রথম শ্রেণির আসন থাকবে ২৪টি, শোভন চেয়ার শ্রেণির আসন থাকবে ৪৪টি এবং শোভন শ্রেণির আসন থাকবে ৪২৪টি।

রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, ভবিষ্যতে এই পথে আরেকটি ট্রেন আমরা চালু করব। পরের ট্রেনটি নতুন বগি দিয়ে শুরু করব। আবার আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা থেকে খুলনা, যশোর হয়ে বেনাপোল পর্যন্ত আরেকটি ট্রেন চালু হবে। ওই ট্রেন প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

রেলমন্ত্রী জানান, ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত একটি রেল লাইন বানানো হবে। সেটি আটটি জেলাকে যুক্ত করবে। কিন্তু এই অঞ্চলের মাটি ভালো না। তাই পুরো লাইনটি হবে এলিভেটেড (উড়াল)।

জিল্লুল হাকিম বলেন, আমরা চিন্তা করছি, রেলে বর্তমানে দুইটা জোন আছে। আরও দুইটা জোন তৈরি করা হবে। এর একটা হবে ভাঙ্গা-ফরিদপুর। এটির জোনাল অফিস হবে ভাঙ্গায়। এতে করে ভাঙ্গায় রেলের সেবা আরও বাড়বে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ