ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

আইপিএলে বোলারদের বাঁচাতে অশ্বিনের আকুতি  

প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৪, ১৪:১৩ | আপডেট: ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩৮

ক্রিকেট মানে ব্যাট-বলের লড়াই। ব্যাটার বোলারকে আবার বোলার ব্যাটারকে চ্যালেঞ্জ জানাবে ক্রিকেটের জন্মলগ্ন থেকে এমনটাই হয়ে আসছে। কিন্তু এবারের আইপিএলে দেখা যাচ্ছে ভিন্নচিত্র। টুর্নামেন্টের শুরু থেকেই ব্যাটারদের তাণ্ডবে কোনো কূলকিনারা খুঁজে পাচ্ছেন না বোলারা।

এবারের আইপিএলে বোলাদের চ্যালেঞ্জ তো দূরের কথা উল্টো ব্যাটারদের বেধড়ক পিটুনি থেকে নিজেদের বাঁচাতে পারছেন না। শুক্রবার রাতে যেমন ইডেন গার্ডেনসে বোলারদের বুকে চাকু বসিয়ে যেন ব্যাটিং করলেন ব্যাটাররা। দুই দল মিলিয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে রেকর্ড যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৫২৩ রান তুলেছে কলকাতা নাইট রাইডার্স-পাঞ্জাব কিংস। রেকর্ড ৪২ ছক্কার এমন রান বন্যার ম্যাচে অস্তিত্বের সংকটে ভুগেছে বোলাররা।

দুই দলের দুই স্পিনার রাহুল চাহার এবং সুনিল নারাইন ছাড়া বাকি বোলাররা গড়ে ১০ রানের বেশি দিয়েছে। কয়েক জন তো গড়ে ১৬ কিংবা তারচেয়ে বেশি রান দিয়েছে। ম্যাচে এমন ব্যাটিং তাণ্ডব দেখে মাঠের বাইরে থেকে বোলারদের ব্যথাটা অনুভব করছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তা না হলে গতকালের ম্যাচ নিয়ে এমন পোস্ট শেয়ার করতে না সামাজিক মাধ্যমে।

ক্রিকেট যে এখন ব্যাটারদের খেলা হয়ে যাচ্ছে নিজের পোস্টে সেটারই ইঙ্গিত দিয়েছেন অশ্বিন। ভারতীয় স্পিন কিংবদন্তি লিখেছেন, ‘দয়া করে বোলাদের বাঁচান।’ সঙ্গে তিনবার ‘এসওএস’ লিখেছেন তিনি। যার পূর্ণ রূপ—‘সেভ আওয়ার সোলস’। অর্থাৎ, আমাদের অস্তিত্ব বাঁচান। কলকাতা-পাঞ্জাব ম্যাচ নিয়ে পোস্টটা দিলেও ৩৭ বছর বয়সি অফ স্পিনারের এই আকুতি আসলে বোলাদের অস্তিত্ব রক্ষারই।

এবারের আইপিএলে যেভাবে রানের ফোয়ারা ছুটছে তাতে সামনেও ভয়ংকর দিন অপেক্ষা করছে বোলারদের জন্য। ৪২ ম্যাচ শেষে ইতিমধ্যে ২৪ ইনিংসে ২০০ কিংবা তারচেয়ে বেশি দলীয় রান হয়েছে। সবশেষ টুর্নামেন্টে মোট ৩৭ ইনিংসে ২০০ কিংবা তার বেশি রান হয়েছিল। এভাবে চলতে থাকলে রেকর্ডটা যে ভেঙে যাবে সেটা না বললেও চলে।

সঙ্গে আইপিএলের ইতিহাসে বোলার হিসেবে সর্বোচ্চ ৭৩ রান দেওয়ার বিব্রতকর রেকর্ডটিও এবারই হয়েছে। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে এমন রের্কডের সাক্ষী হয়েছেন গুজরাট টাইটানসের পেসার মোহিত শর্মা। এবারের টুর্নামেন্টেই ৬৮ রান দিয়ে খরুচে বোলারের তালিকায় শীর্ষ চারে জায়গা পেয়েছেন বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্সের বাঁহাতি পেসার রিচ টপলি। টুর্নামেন্টে শেষে হয়তো আরও অনেকে শীর্ষ পাঁচে যোগ দিতে পারেন।

স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ২৬২ রান তাড়া করে ৮ উইকেটে জয়ের পর স্যাম কারানও জানিয়েছেন ক্রিকেট ব্যাটারদের খেলা হয়ে যাচ্ছে। পাঞ্জাব অধিনায়ক বলেছেন, ‘শিশিরের সঙ্গে ছোট মাঠ, ভেজা বল এবং মাঝে মাঝে ওয়াইড। আপনি ভাবছেন ডট হয়েছে কিন্তু রিভিউয়ে বলটি ওয়াইড। এর অর্থ অতিরিক্ত একটা বল। তাই এখনই বলছি না খেলাটা ব্যাটারদের হয়েছে, তবে সেদিকেই যাচ্ছে। আমি নিশ্চিত এখন সবাই ছক্কা দেখতে চায়।’

নয়া শতাব্দী /আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ