ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

টেন্ডুলকারের ৫১তম জন্মদিন আজ

প্রকাশনার সময়: ২৪ এপ্রিল ২০২৪, ১৫:৩০ | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ১৫:৩৫

সর্বকালের সেরা ব্যাটার কিংবা ক্রিকেটার- যেকোনো বিষয় নিয়ে কথা উঠলে যে নামটা সবার আগে থাকবে সেটি হচ্ছে শচীন রমেশ টেন্ডুলকার। ক্রিকেটের সাথে এই নামটা যেনো ওতপ্রোতভাবে জড়িত। কিংবদন্তি এই ক্রিকেটারের নামের পাশে কত শত যে রেকর্ডের পসরা সাজানো আছে সেটা হয়তো বলে শেষ করা যাবে না। নামের পাশে যোগ করেছেন নানা খেতাব-উপাধি। একেবারে চূড়ান্ত পর্যায়ে এসে হয়ে গেলেন ‘ক্রিকেট ঈশ্বর’।

বুধবার (২৪ এপ্রিল) টেস্ট এবং ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকারের ৫১ তম জন্মদিন। ১৯৭৩ সালের এইদিনে রমেশ-রজনী টেন্ডুলকার দম্পতির ঘরে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছিলেন ভারতীয় এই কিংবদন্তি।

১৯৮৯ সাল। ভারতের হয়ে আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলতে নামলেন ১৬ বছরের এক অচেনা কিশোর। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে, তাদেরই ঘরের মাঠ করাচিতে। সেই থেকে হলো শুরু। এরপর কেটে গেলো ২৪ বছর। দীর্ঘ সময়ের ক্রিকেট ক্যারিয়ারে একের পর এক গড়লেন ইতিহাস।

নিজের জন্মদিন বেশ ভালোভাবেই উৎযাপন করছেন শচিন। পেয়েছেন ভক্ত-সমর্থকদের ভালোবাসা মিশ্রিত হাজারো সুন্দর বার্তা। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শচিনকে আগামী দিনের জন্য শুভকামনা জানিয়েছেন তার ক্ষুদে ভক্ত থেকে শুরু করে অনেক ক্রিকেটঅনুরাগী।

১৯৮৯ সালে অভিষেকের পর ২০১৩ সালে অবসর নেওয়ার আগ পর্যন্ত ২০০ টেস্ট খেলেছেন শচিন। ৫১ সেঞ্চুরিতে রান করেছেন ১৫ হাজার ৯২১। শচিনের এই রানের রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেননি। অর্থাৎ এখনো টেস্ট ক্রিকেটে রান সংগ্রহে সবার শীর্ষে শচিনের নাম।

পাকিস্তানের বিপক্ষে ওই সিরিজেই ওয়ানডে অভিষেক হয় শচিনের। এরপর ২০১২ সালে অবসর নেওয়ার আগে ভারতীয় এই কিংবদন্তি খেলেছেন ৪৬৩ ম্যাচ। ৪৬ সেঞ্চুরিতে রান করেছেন ১৮ হাজার ৪২৬।

টেস্ট ও ওয়ানডে মিলিয়ে মোট ১০০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন শচিন। তার ওয়ানডেতে করা ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়েছেন আরেক ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৫০ সেঞ্চুরি হাঁকানোর কীর্তি গড়েছেন কোহলি। তবে সবমিলিয়ে এখনো শচিনের ১০০ সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেননি কেউ।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ