ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

আল জাজিরার সম্প্রচার বন্ধে ইসরায়েলের চূড়ান্ত সিদ্ধান্ত

প্রকাশনার সময়: ০৫ মে ২০২৪, ২১:২৫

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার কার্যক্রম বন্ধ করতে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে সামরিক অভিযান শেষ না হওয়া পর্যন্ত সংবাদমাধ্যমটির কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার।

রোববার (৫ মে) এক বৈঠকের পর ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা জানিয়েছে, কাতারভিত্তিক টেলিভিশন নেটওয়ার্কটি ইসরায়েলের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

এরপর দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও আল জাজিরার বিরুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানান। মাইক্রো ব্লগিং সাইট এক্সের (সাবেক টুইটার) পোস্টে তিনি বলেন, উসকানি দেয়ায় আল জাজিরা বন্ধ করা হবে। আমার সরকার সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত নিয়েছে।

গাজায় ইসরায়েলের বর্বরোচিত সামরিক আগ্রাসন ও গণহত্যার খবর নিষ্ঠার সঙ্গে তুলে ধরায় অনেকদিন ধরেই আল জাজিরা বন্ধ করার পায়তারা করছে নেতানিয়াহু সরকার।

চলতি বছরের জানুয়ারিতে ইসরায়েল দাবি করে, গাজায় বিমান হামলায় নিহত আল জাজিরার সাংবাদিক ও একজন ফ্রিল্যান্সার ‘সন্ত্রাসী কর্মী’ ছিলেন। তবে আল জাজিরা ইসরায়েলের অভিযোগ নাকচ করে দেয়। তাদের দাবি, গাজা উপত্যকায় পরিকল্পিতভাবে তাদের কর্মীদের লক্ষ্যবস্তু করছে ইসরায়েলি বাহিনী।

এর আগে গত ১ এপ্রিল আল জাজিরার সম্প্রচার বন্ধের লক্ষ্যে ইসরায়েলের পার্লামেন্টে একটি প্রস্তাব তোলা হয়। ৭০-১০ ভোটের ব্যবধানে প্রস্তাবটি পাস হয়। আল জাজিরাসহ বিদেশি সংবাদমাধ্যম ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করা হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ