ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ভারত-পাকিস্তান ম্যাচের টিকিটের মূল্য ২ কোটি!

প্রকাশনার সময়: ০৬ মার্চ ২০২৪, ১৬:০৯

ক্রিকেট বিশ্বে ভারত-পাকিস্তান নাম আসলেই যেন ধমনীতে রক্ত চলাচল বেড়ে যায় ভক্তদের মনে। রাজনীতির বৈরিতার কারণে আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপ ছাড়া এ দুই দলের মুখোমুখি লড়াই দেখা যায় না। সেই প্রবল ‍দুই প্রতিদ্বন্দ্বী দেশ খেলতে নামছে চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে। যেখানে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। প্রথম ধাপের একই গ্রুপে পড়েছে এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ। মাঠে বসে সেই যুদ্ধ দেখতে বিশ্বকাপ শুরুর মাস তিনেক আগেই পাক-ভারত ম্যাচের টিকিট নিয়ে কাড়াকাড়ি চলছে।

দ্য ইউএসএ টুডের বরাতে ভারতীয় হিন্দুস্থান টাইমস জানিয়েছে, রি-সেল প্ল্যাটফর্মের মাধ্যমে হাই-ভোল্টেজ ম্যাচটির টিকিটের সর্বোচ্চ দাম ইতোমধ্যে ১ কোটি ৮৪ লাখ রুপিতে পৌঁছেছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দুই কোটি টাকা। রি-সেল প্ল্যাটফর্মগুলো হলো- ‘স্টাবহাব’ বা ‘সিটগিক’।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) অফিসিয়াল টিকিটের সর্বনিম্ন মূল্য ৬ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৬৫৮ টাকার মতো ধার্য করা হয়েছে। আর ভারত-পাকিস্তান ম্যাচের অফিসিয়াল টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে চারশ' ডলার যা প্রায় ৪৪ হাজার টাকা। কিন্তু আইসিসির অফিসিয়াল ওয়েবসাইট থেকে টিকিট কিনে তা পুনরায় বিক্রি করা হচ্ছে। বিক্রি হওয়া টিকিট কিনে, আবার সেটি বিক্রি করাতে টিকিটের দাম এখন আকাশছোঁয়া।

রি-সেল সাইটে ভারত-পাকিস্তানের ম্যাচের টিকিটের দাম ৪০ হাজার ডলার বা প্রায় ৪৪ লাখ টাকা বেশি। প্ল্যাটফর্ম ফিতে যোগ করা হলে এটির মূল্য হচ্ছে ৫০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৫ লাখ টাকার মতো। ‘স্টাবহাব’ প্ল্যাটফর্মে দাম হয়েছে ১ লাখ ৭৫ হাজার ডলার বা ১ কোটি ৪ লাখ রুপি। যদি প্ল্যাটফর্ম চার্জ এবং অতিরিক্ত ফি যোগ করা হয় তাহলে সেটি হয়ে যাচ্ছে ২ লাখ সাড়ে ২২ হাজার ডলার।

ক্রিকেটের যে কোনো ইভেন্টে সবচেয়ে বড় আকর্ষণ ভারত-পাকিস্তান লড়াই। রাজনৈতিক বৈরিতার কারণে আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপ ছাড়া দুই দলের মুখোমুখি লড়াই দেখা যায় না। যে কারণে তাদের লড়াই দেখার অপেক্ষায় মুখিয়ে থাকে ক্রিকেট বিশ্ব। যুক্তরাষ্ট্রের মাটিতে আগামী ৯ জুন বিশ্বকাপের অন্যতম আকর্ষণীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

এই ম্যাচ ঘিরে ইতোমধ্যে ভক্তদের মধ্যে উন্মাদনা ছড়িয়েছে। যার প্রভাব পড়েছে ম্যাচের টিকিটেও। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই গ্যালারিতে বসে উপভোগ করতে ভেন্যুর দর্শক ধারণক্ষমতার চেয়ে ২০০ গুণ বেশি আবেদন জমা পড়েছে বলে জানিয়েছে আইসিসি।

এবার পাবলিক ব্যালটের মাধ্যমে অগ্রিম টিকিট বিক্রির ব্যবস্থা করেছিল আইসিসি। সেখানে ১৬১টি দেশের ৩০ লাখ মানুষ আবেদন করেন। অবিক্রীত টিকিট কেনার শেষ দিন ছিল গত পরশু। সেদিন যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুতে হতে চলা ১৬ ম্যাচের মধ্যে ৯টিরই সব টিকিট বিক্রি হয়ে গেছে। যেখানে ভারত-পাকিস্তান ম্যাচের টিকিটের চাহিদা ছিল সবচেয়ে বেশি।

নিউইয়র্কে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য তিন ক্যাটাগরির অগ্রিম টিকিট ছেড়েছিল আইসিসি। স্ট্যান্ডার্ড ক্যাটাগরির টিকিটের দাম ধরা হয়েছে ১৭৫ মার্কিন ডলার (১৯ হাজার ২০০ টাকা), স্ট্যান্ডার্ড প্লাস টিকিটের দাম ৩০০ ডলার (৩২ হাজার ৯০০ টাকা) এবং প্রিমিয়াম টিকিটের দাম ৪০০ ডলার (৪৩ হাজার ৯০০ টাকা)।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ