ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

‘উপযুক্ত বয়সে বিয়ে’ নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ

প্রকাশনার সময়: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১২

‘উপযুক্ত বয়সে বিয়ে’ নিয়ে অভিভাবকদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন জনপ্রিয় স্কলার শায়খ আহমাদুল্লাহ। তিনি বলেন, উপযুক্ত বয়স হলেই তাকে বিয়ে দিতে হবে। সন্তান প্রাপ্ত বয়স্ক হয়ে গেলেই তাকে বিয়ে দিন।

জনপ্রিয় এই ইসলামিক বক্তা তার অফিসিয়াল ফেসবুক পেজে বিভিন্ন বিষয়ে সরাসরি প্রশ্নোত্তর অনুষ্ঠানে যোগ দেন। সম্প্রতি এমনই একটি অনুষ্ঠানে বিভিন্ন প্রশ্নোত্তর নিয়ে হাজির হন শায়খ আহমাদুল্লাহ। সেখানে একজন প্রশ্ন করেন অল্প বয়সে বিয়ে করা যাবে কি না?

উত্তরে শায়খ আহমাদুল্লাহ অভিভাবকদের বলেন, অল্প বয়সে বিয়ে বলতে উপযুক্ত হওয়ার পর বিয়ে দিতে হবে। সন্তান প্রাপ্ত বয়স্ক হয়ে গেলেই। শরিয়াহর দৃষ্টিতে প্রাপ্ত বয়স্ক বলতে বালেগ হওয়া, তার স্বপ্নদোষ শুরু হওয়া এবং তার ভেতরে যৌন আকাঙ্ক্ষা জাগরত হওয়া। সন্তান প্রাপ্ত বয়স্ক হলে এবং উপযুক্ত পাত্র-পাত্রী পেলে, তাকে বিবাহ দেওয়ার জন্য বাবা-মাকে উদ্যোগ নিতে ইসলাম নির্দেশ করেছে।

তিনি আরও বলেন, রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিস্কারভাবে অভিভাবকদের সতর্ক করেছেন, তারা যদি এটা না করেন অর্থাৎ সন্তানদের বিয়ে না দেন, তাহলে সমাজে নানা রকম ফিতনা-ফাসাদ ছড়িয়ে পড়বে। স্বাভাবিকতার ব্যত্যয় ঘটবে। সেগুলোর দায় কিন্তু তারা এড়াতে পারবেন না। তাই আল্লাহকে তাদের ভয় করা উচিৎ।

এসময় সন্তানদের উদ্দেশ্যে শায়খ আহমাদুল্লাহ বলেন, বিশেষ করে ছেলেরা তাদের বিবাহের জন্য মোহরানা জোগাড় করা, তারা শিক্ষার্থী হলে পাশাপাশি টাকা উপার্জন করা। এই কাজগুলো তাদের করা উচিত। যাতে করে বিবাহের উপলক্ষ্য বা সুযোগ তৈরি হয়।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ