ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

‘বঙ্গবিভূষণ’ পুরস্কার নিচ্ছেন না অমর্ত্য সেন

প্রকাশনার সময়: ২৫ জুলাই ২০২২, ০৪:৪৩

পশ্চিমবঙ্গ সরকারের দেয়া ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার নিচ্ছেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি তাঁর পরিবারের মাধ্যমে জানিয়েছেন, তিনি অনেক পুরস্কার পেয়েছেন। এ বার নতুন কাউকে ওই সম্মান দেয়া হোক।

বর্তমানে অমর্ত্য সেন ভারতের বাইরে রয়েছেন। সোমবার (২৫ জুলাই) পুরস্কার প্রদান অনুষ্ঠানেও তিনি উপস্থিত থাকতে পারবেন না বলে জানিয়েছেন। পশ্চিমবঙ্গ সরকারের সূত্র বলছে, অর্থনীতিবিদ অমর্ত্য সেনের অভিমত জানার পর পুরস্কারপ্রাপ্তদের চূড়ান্ত তালিকায় সংশোধন আনা হয়েছে। নতুন তালিকায় তার নাম রাখা হয়নি।

সরকারের পক্ষ থেকে বলা হয়, অন্য বিশিষ্টদের পাশাপাশি নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে বঙ্গবিভূষণ সম্মানে সম্মানিত করার কথা ছিল। অভিজিৎ বিনায়ক ফ্রান্সে রয়েছেন। অমর্ত্য সেনও বাইরে অবস্থান করছেন। ফলে অনুষ্ঠানমঞ্চে দু’জনের কেউই সম্ভবত থাকবেন না।

সোমবার বিকেলে কলকাতার নজরুল মঞ্চে বিভিন্নক্ষেত্রে অবদান রাখা বিশিষ্টজনদের হাতে ‘বঙ্গবিভূষণ’ ও ‘বঙ্গভূষণ’ পুরস্কার তুলে দেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ভারতীয় ফুটবলে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মোহামেডান স্পোর্টিং ক্লাবকেও ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার দেয়া হবে। প্রতিষ্ঠান হিসাবে সেই একই সম্মান দেওয়ার কথা এসএসকেএম সুপার স্পেশালিটি হাসপাতালকেও।

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে রাজ্যের মন্ত্রী পার্থের ইডির হাতে গ্রেফতার হওয়া এবং পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে নগদ প্রায় ২২ কোটিরও বেশি টাকা উদ্ধার হওয়ার প্রেক্ষিতে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বিশিষ্টদের কাছে বঙ্গবিভূষণ ও বঙ্গভূষণ সম্মান প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছিলেন। সিপিএমের একাংশের দাবি, সেই আহ্বানে সাড়া দিয়েই অমর্ত্য সম্মান নিতে রাজি হননি। তবে ঘটনাক্রম বলছে, তার আগেই অমর্ত্য সেন তাঁর সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ