ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২২, ২২:৪৪

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সাবেক ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন।

শনিবার (৩১ ডিসেম্বর) ৯৫ বছর বয়সে ভ্যাটিকানে নিজ বাসভবনে মারা যান তিনি।

প্রায় এক দশক আগে শারীরিক অসুস্থতার কারণে খ্রিষ্টানদের এই ধর্মগুরু পদত্যাগ করেছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ২০১৩ সালে পদত্যাগের আগে পোপ ষোড়শ বেনেডিক্ট প্রায় আট বছর ক্যাথলিক চার্চের নেতৃত্ব দিয়েছিলেন।

পোপদের পদত্যাগের ঘটনা খুবই কম। ১৪১৫ সালে পোপ গ্রেগরি দ্বাদশের পর বেনেডিক্টই ছিলেন পদত্যাগকারী প্রথম পোপ।

বেনেডিক্ট তার শেষ বছরগুলো ভ্যাটিকানের ম্যাটার ইক্লেসিয়া মঠে কাটিয়েছেন। তার উত্তরসূরি ও বর্তমান পোপ ফ্রান্সিস বলেছেন, তিনি প্রায়ই তাকে দেখতে যেতেন।

শনিবার এক বিবৃতিতে ভ্যাটিকানের মুখপাত্র বলেছেন, দুঃখের সাথে আমি আপনাদের জানাচ্ছি যে, পোপ ইমেরিটাস ষোড়শ বেনেডিক্ট আজ ৯টা ৩৪ মিনিটে ম্যাটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন। শিগগিরই এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

সাবেক এই পোপ বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। বয়সের কারণে কিছুদিন আগে তার শারীরিক পরিস্থিতির দ্রুত অবনতি ঘটে।

বুধবার ভ্যাটিকানে দর্শনার্থীদের উদ্দেশ্যে বছরের শেষ ভাষণ দিয়েছেন পোপ ফ্রান্সিস। ওইদিন তিনি পোপ ইমেরিটাস বেনেডিক্টের জন্য বিশেষ প্রার্থনার আহ্বান জানিয়েছিলেন।

দর্শনার্থীদের তিনি বলেছিলেন, সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট গুরুতর অসুস্থ। জার্মানিতে জন্মগ্রহণ করা জোসেফ রেৎজিঙ্গার বেনেডিক্ট ৭৮ বছর বয়সে ২০০৫ সালে বিশ্বের সবচেয়ে বয়স্ক পোপ নির্বাচিত হন। তবে তার মেয়াদের বেশিরভাগ সময় কেটেছে ক্যাথলিক গির্জার যাজকদের হাতে কয়েক দশক ধরে শিশু যৌন নির্যাতনের অভিযোগ, এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা এবং বিভিন্ন দেশের সরকারের প্রতিবেদন প্রকাশ নিয়ে আলোচনা-সমালোচনাকে কেন্দ্র করে।

চলতি বছরের শুরুর দিকে সাবেক এই পোপ ১৯৭৭ থেকে ১৯৮২ সালের মাঝে মিউনিখের আর্চবিশপ থাকাকালীন শিশুদের নিপীড়নের শিকার হওয়ার ঘটনাগুলো মোকাবিলায় ভুল করেছিলেন বলে স্বীকার করেন।

সূত্র: বিবিসি, রয়টার্স।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ