ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

মুসলিম বিশ্বের আলোচিত ঘটনা

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২২, ২০:১০

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর মদিনা

নারীর একাকী ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকার শীর্ষে রয়েছে সৌদি আরবের মদিনা নগরী। গত ফেব্রুয়ারিতে ভ্রমণবিষয়ক ব্রিটিশ কম্পানি ইনশিউর মাই ট্রিপ এক সমীক্ষায় নারীর একাকী ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ পাঁচটি শহরের তালিকা প্রকাশ করে। এই তালিকার শীর্ষ পাঁচ শহরই এশিয়ায় অবস্থিত। মদিনার পর রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, আরব আমিরাতের দুবাই, জাপানের কিয়োটো ও জাপানের ম্যাকাও শহর।

মুসলিম বিশ্বে প্রথম বিশ্বকাপ আয়োজন

ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম কোনো মুসলিম রাষ্ট্রে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। তাই বিশ্বকাপের সাজসজ্জাতেও রাখা হয় মুসলিম সংস্কৃতির ছোঁয়া। ফুটবল বিশ্বকাপের ২২তম আসর সফল সমাপ্তির মধ্য দিয়ে ইতিহাসের অংশ হয়ে গেছে কাতার। ফুটবল আসরকে সামনে রেখে পুরো বিশ্বকে মুসলিম সংস্কৃতির বার্তা দিয়েছে দেশটি। বিশ্বকাপ ফুটবল দেখতে কাতারে জড়ো হওয়া হাজারো বিদেশি দর্শকের সামনে ইসলামের মাহাত্ম্য তুলে ধরে দেশটির কর্র্তৃপক্ষ। কাজটি কাতার করেছে সূক্ষ্ম, স্পষ্ট ও সুনিপুণভাবে। আসরের শুরুতেই তুলে ধরা হয় আরব সংস্কৃতি। এরপর পবিত্র কোরআন থেকে সুরা আল-হুজুরাতের ১৩ নম্বর আয়াতটি পাঠ করা হয়। যে আয়াতে সব ধর্মের মানুষের মধ্যে শান্তি এবং প্রেমের আহ্বান জানানো হয়। এই কাজটি করেন কাতারি তরুণ গানিম আল মুফতাহ। এমনকি বিশ্বকাপের ম্যাচ চলাকালেও কাতার ইসলামি সংস্কৃতি তুলে ধরেছে।

করোনা-পরবর্তী সময়ে সর্ববৃহৎ হজ

২০২২ সালের জুলাইয়ে ১০ লাখ মুসল্লির উপস্থিতিতে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। করোনাভাইরাস রোধে দীর্ঘ দুই বছরের বিধি-নিষেধের পর এটিই ছিল সর্ববৃহৎ জনসমাগম। এর মধ্যে সৌদি থেকে দেড় লাখ ও সারা বিশ্ব থেকে সাড়ে আট লাখ লোক হজে অংশ নেন। এর আগে ২০২১ সালে সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার লোক হজ পালন করেন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে ১০ হাজারের মতো লোক হজ পালন করেন। করোনার আগে ২০১৯ সালে ২৫ লাখের মতো লোক হজ পালন করে। এদিকে করোনা মহামারির দুই বছর পর এই বছরের রমজান মাসে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে ইতিকাফ ও ইফতার আয়োজনের অনুমতি দেওয়া হয়।

অস্ট্রেলিয়ায় প্রথম ইসলামি ব্যাংক

অস্ট্রেলিয়ায় চালু হচ্ছে প্রথম ইসলামি ব্যাংক। অস্ট্রেলিয়ায় বসবাসরত আট লাখ মুসলিম জনসংখ্যার আর্থিক লেনদেনে গুরুত্বপূর্ণ ভপালন করবে ব্যাংকটি। এরই মধ্যে বিশেষ বিবেচনায় প্রথমবারের মতো প্রুডেনশিয়াল রেগুলেশন কর্র্তৃপক্ষের কাছ থেকে ‘সীমিত’ লাইসেন্স পেয়েছে ব্যাংকটি।

দ্য ডেইলি মেইল সূত্রে জানা যায়, ধর্মীয় বিধিনিষেধের কারণে অনেক মুসলিম সুদের লেনদেন করতে পারেন না। এখন ইসলামি ব্যাংকের মাধ্যমে বাড়ির মালিকানা লাভ করতে পারবেন মুসলিমরা। মুসলিম গ্রাহকদের জন্য ব্যাংকটি হোম ফাইন্যান্স, সেভিংস, অ্যাকাউন্টসহ বিভিন্ন সেবা দেবে। জানা যায়, ব্যাংকটির মূলধনের পরিমাণ ১৪.৬ মিলিয়ন মার্কিন ডলার। এর অর্ধেক বিনিয়োগ করেছেন অস্ট্রেলিয়ার মুসলিম এবং বাকিটুকু আমিরাতের কিছু ব্যক্তি বিনিয়োগ করেছেন। ব্যাংকটি পুরোপুরি চালু হওয়ার আগে সীমিতসংখ্যক আট হাজার ক্লায়েন্টের মাধ্যমে পরীক্ষামূলক চালু হবে। ২০২৪ সালের মধ্যে ব্যাংকটি পূর্ণাঙ্গ চালু হবে বলে আশা করছে

পবিত্র কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশ তৃতীয়

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় দেশের নাম উজ্জ্বল করলেন হাফেজ সালেহ আহমদ তাকরিম। ১১১ দেশের ১৫৩ হাফেজের মধ্যকার এ প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছেন তিনি। মক্কার পবিত্র হারাম শরিফে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের মধ্যে তৃতীয় বিজয়ী হিসেবে তাকরিমের নাম ঘোষণা করা হয়। এ সময় তার হাতে এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার, সনদ ও সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

ভারতে যুদ্ধবিমানের প্রথম মুসলিম নারী পাইলট

ভারতে যুদ্ধবিমানের প্রথম মুসলিম নারী পাইলট হিসেবে নির্বাচিত হয়েছেন সানিয়া মির্জা। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি পরীক্ষায় (এনডিএ) উত্তীর্ণ হয়ে ইতিহাস গড়েন উত্তর প্রদেশের মির্জাপুরের এই নারী। তার বাবা শাহিদ আলি পেশায় একজন টিভি মেকানিক। ভারতের প্রথম ফাইটার বিমান চালক অবনী চতুর্বেদীর পর দ্বিতীয় কোনো নারী হিসেবে সানিয়া ফাইটার পাইলট নির্বাচিত হয়েছেন। এনডিএ পরীক্ষায় সম্মিলিতভাবে ১৪৯তম হয়েছে সানিয়া।

হিজাবি তরুণীর তাকবির ধ্বনি

ভারতের কর্ণাটক রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক তৈরি হয়। গত ৮ ফেব্রুয়ারি মান্দিয়ার পিইসি কলেজের শিক্ষার্থী মুসকান বিবি হিজাব পরে কলেজে যান। এ সময় গেরুয়া পরা একদল তরুণ ‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়ে তাঁর দিকে আসার চেষ্টা শুরু করলে ওই তরুণী হাতের আঙুল উঁচু করে ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিতে থাকেন। বোরকা পরা নিয়ে তাঁর সাহসী বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। পরবর্তী সময়ে ভারতের জমিয়তে উলামায়ে হিন্দ-এর সভাপতি মাওলানা মাহমুদ মাদানির পক্ষ থেকে তাঁকে পাঁচ লাখ রুপি পুরস্কার দেওয়া হয়।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ