ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার সাথে সম্পর্ক, চীনকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

প্রকাশনার সময়: ২৭ এপ্রিল ২০২৪, ০৮:০০

এই মুহূর্তে চীন সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন। শুক্রবার (২৬ এপ্রিল) তিনি বেইজিংয়ে যান। সেখানে গ্রেট হলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন।

এ সময় রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে চীনকে নিষেধাজ্ঞার হুমকি দেন ব্লিঙ্কেন। বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষা খাতে ব্যবহৃত পণ্য চীনকে সরবরাহ করতে দেবে না ওয়াশিংটন; বেইজিংকে দেওয়া হবে নিষেধাজ্ঞা।

জিনপিংয়ের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন হুমকির ‍সুরে বলেন, চীনের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা ও অন্যান্য ব্যবস্থা নিতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ১০০টিরও বেশি চীনা সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এমন হুমকির প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে ভণ্ডামি বলে আখ্যায়িত করেছে জিনপিং। বলেছেন, একদিকে ইউক্রেনকে বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিচ্ছে, অন্যদিকে রাশিয়া ও চীনের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কের অযৌক্তিক সমালোচনা করছে।

চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবস্থান বিবেচনা করে ইতিবাচকতা তোলেন জিনপিং। তার ভাষ্য, প্রতিদ্বন্দ্বী নয়, যুক্তরাষ্ট্র-চীনকে অবশ্যই একের অপরের অংশীদার হতে হবে। এমন অনেক সমস্যা রয়েছে যা পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে সমাধান করতে হবে।

সূত্র: আরটি

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ