ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

গাজার ধ্বংসস্তূপ অপসারণে লাগবে ১৪ বছর

প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২৪, ২১:৪৮

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিস্ফোরিত অস্ত্রসহ বিপুল পরিমাণ ধ্বংসস্তূপ অপসারণ করতে ১৪ বছর সময় লাগতে পারে বলে জানিয়েছেন জাতিসংঘের এক কর্মকর্তা।

শুক্রবার (২৬ এপ্রিল) জেনেভায় এক বিফ্রিংয়ে জাতিসংঘের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের

গাজা উপত্যকায় ইসরায়েলের ধ্বংসাত্মক যুদ্ধ চলছেই। এর ফলে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ২৩ লাখ জনসংখ্যার পুরো উপত্যকাটি। সেখানে ক্ষতিগ্রস্ত না হওয়া ভবনের সংখ্যা খুবই কম। ইসরায়েলের হামলায় সংকীর্ণ উপকূলীয় অঞ্চলটি একটি ধ্বংসের নগরীতে পরিণত হয়েছে। এখানকার বেশিরভাগ মানুষ গৃহহীন ও ক্ষুধার্ত অবস্থায় মানবেতর জীবন যাপন করছে। তাদের মধ্যে বিভিন্ন রোগের ঝুঁকিও রয়েছে।

পেহর লোধাম্মার জানিয়েছেন, ইসরায়েলের বোমা হামলায় ঘনবসতিপূর্ণ এই অঞ্চলে অন্তত ৩ কোটি ৭০ লাখ ধ্বংসস্তূপ জমা হয়েছে।

তিনি বলেন, আমরা জানি ছুড়ে মারা বোমা, গুলি ও গোলাবারুদের অন্তত ১০ শতাংশ ব্যর্থ হয়। গাজায় ইসরায়েলি হামলায় এসব অবিস্ফোরিত অস্ত্রের সঠিক সংখ্যা নির্ধারণ করা প্রায় অসম্ভব।

তবে তিনি বলেছেন, ধারণা করা হচ্ছে, এসব অবিস্ফোরিত অস্ত্র ও ভবনগুলোর ধ্বংসাবশেষ পরিষ্কার করতে অন্তত ১৪ বছর সময় লাগতে পারে। যদি ১০০ ট্রাক ব্যবহার করে ধ্বংসস্তূপ সরানো হয়, তাহলেই এ সময় লাগতে পারে বলেও জানান পেহর লোধাম্মার।

গাজায় গত ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি হামলায় এ পর্যন্ত নিহত হয়েছে অন্তত ৩৪ হাজার ৩০৫ ফিলিস্তিনি। আহত কমপক্ষে ৭৭ হাজার ২৯৩ জন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ