ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০ জুলাই

প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২৪, ২১:৩১

দেশে কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৯ (নয়)টি পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারও গুচ্ছ পদ্ধতিতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আগামী ২০ জুলাই অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষার নেতৃত্ব দেবে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস (সিভাসু)।

বুধবার (১৭ এপ্রিল) কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষার নিজস্ব ওয়েবসাইটে (acas.edu.bd ) ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য তুলে ধরেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) নয়া শতাব্দীর সংবাদদাতা জসিম উদ্দীন।

কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের নাম ও আসন সংখ্যা -

গেল বছরগুলোতে ৮টি বিশ্ববিদ্যালয় নিয়ে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও নতুন শিক্ষা কার্যক্রম চালুর অনুমোদন পাওয়া কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় এবছর গুচ্ছে যুক্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো-

-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (১১১৬)

-শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা (৬৯৮)

-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর (৪৩৫)

-সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট (৪৩১)

-পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী (৪৪৮)

-চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম (২৭০)

-খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা (১৫০)

-হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ(৯০)

- কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, কুড়িগ্রাম (৮০)

কৃষিগুচ্ছে আবেদনের ন্যূনতম যোগ্যতা:

কৃষিগুচ্ছে আবেদনের জন্যে ২০১৯/২০২০/২০২১ সালে এসএসসি/সমমান এবং ২০২২/২০২৩ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে। ২০২২ সালে এসএসসি/সমমান মানোন্নয়ন পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরাও প্রাথমিক অনলাইন আবেদন করতে পারবে । এক্ষেত্রে আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে (চতুর্থ বিষয় ব্যতীত) ন্যূনতম জিপিএ ৪.০০ করে সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

এছাড়া জিসিই (GCE) এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে। এক্ষেত্রে A ও B গ্রেডের জন্য যথাক্রমে ৫ ও ৪ জিপিএ গণনা করা হবে।

আবেদনের নিয়মাবলী : আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য acas.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। মোবাইল নম্বর প্রদানের স্থানে নিজের প্রদত্ত ফোন নম্বরে sms এর মাধ্যমে PIN/লগইন পাসওয়ার্ড ও ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্যাদি জানানো হবে।

আবেদনের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙ্গিন ছবির সফট কপি (৫০ কিলোবাইটের মধ্যে jpg ফরমেটে) লগইন করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে।

এছাড়া O ও A লেভেল আবেদনকারীদেরকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার ট্রান্সক্রিপ্ট এর স্ক্যান-কপি অনলাইন আবেদন ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে।

কৃষিগুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ও আবেদনের সময়সীমা: কৃষি বিষয়ক পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আগামী ২০ই জুলাই একযোগে অনুষ্ঠিত হবে।

কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন আগামী ২২ এপ্রিল ২০২৪ থেকে ৩০ মে ২০২৪ পর্যন্ত আবেদন করা যাবে । আবেদন ফি অফেরতযোগ্য ১২০০.০০ (এক হাজার দুইশত) টাকা মাত্র (ট্রানজেকশন চার্জ ব্যতীত) ।

ভর্তি পরীক্ষার কেন্দ্র : কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষা কৃষি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কেন্দ্র একই সময়ে একযোগে অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো যথাক্রমে: ১. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ: ২. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর। ৩. শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা: ৪. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী। ৫. চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম। ৬. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট: ৭. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা; এবং ৮. হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ-এর অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্রসমূহের তালিকা অনুযায়ী আবেদনকারীকে ক্রমানুসারে কেন্দ্রের পছন্দক্রম উল্লেখ করতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে আবেদনকারীর পছন্দক্রম এবং আবেদন ফি প্রদানের তারিখ ও সময়ের অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে।

ভর্তি পরীক্ষার প্রশ্ন ও মানবন্টন

কৃষিগুচ্ছ বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে মোট ১০০ নাম্বারের পরীক্ষা গ্রহণ করা হয়। ভর্তি পরীক্ষার বিষয়ভিত্তিক নাম্বার বন্টন হলো-

ইংরেজি ১০

প্রাণীবিজ্ঞান ১৫

উদ্ভিদবিজ্ঞান ১৫

পদার্থবিজ্ঞান ২০

রসায়ন ২০

গণিত ২০

প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ (এক) নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

মেধা স্কোর নির্ধারণ- লিখিত পরীক্ষার জন্য ১০০ নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয় ব্যতীত) প্রাপ্ত জিপিএ এর এসএসসি/ সমমান হতে ২৫ নম্বর এবং এইচএসসি/ সমমান হতে ২৫ নম্বর যােগ করে সর্বমােট ১৫০ নম্বরের মধ্যে মেধা ও অপেক্ষমান তালিকা প্রস্তুত করা হবে।

পছন্দক্রম প্রদান: পরীক্ষার ফলাফল প্রকাশের পর মেধা ও অপেক্ষমান তালিকায় স্থানপ্রাপ্তদেরকে কাঙ্খিত বিশ্ববিদ্যালয় ও ডিগ্রি/বিষয়সমূহের পছন্দক্রম প্রদান করার জন্য সময় দেওয়া হবে। আসন শূন্য হওয়া সাপেক্ষে পছন্দক্রম অনুযায়ী একাধিকবার অটোমাইগ্রেশন সম্পন্ন হবে।

ভর্তি প্রক্রিয়া : ভর্তি প্রক্রিয়া দুইটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে মেধা তালিকায় স্থানপ্রাপ্তদেরকে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে acas.edu.bd নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক মোবাইল ব্যাংকিং, ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০,০০০.০০ (দশ হাজার) টাকা মাত্র (অফেরতযোগ্য) জমা দিয়ে ভর্তি প্রার্থীতা নিশ্চিত করতে হবে। কোনো শিক্ষার্থী যদি অটোমাইগ্রেশন বন্ধ করতে চায় তবে তাকে অবশ্যই ভর্তির পর অনলাইনে গিয়ে অটোমাইগ্রেশন অপশনটি বন্ধ করতে হবে। ভর্তির পর আসন শূন্য থাকা সাপেক্ষে অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শূন্য আসনসমূহের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ভর্তির দ্বিতীয় ধাপে নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদেরকে চূড়ান্তভাবে নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে ঐ বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত ভর্তি ফির জমাকৃত ১০,০০০.০০ (দশ হাজার) টাকার সাথে সমন্বয় করতে হবে। এরপর স্বাস্থ্য পরীক্ষা এবং ভর্তির জন্য মূল ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্র ও কোটা ডকুমেন্টস (প্রযোজ্য ক্ষেত্রে) জমা দিয়ে ভর্তির যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, ভর্তির দ্বিতীয় ধাপে নির্ধারিত সময়ের মধ্যে কেউ যদি বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হতে ব্যর্থ হলে তার ভর্তির সুযোগ থাকবে না ।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়ম ও সিলেবাস

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে কৃষি গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এইচএসসি ও সমমান পরীক্ষার মানবণ্টন অনুযায়ী। পরীক্ষার্থীরা যে সিলেবাস দিয়ে ২০২৩ এইচএসসি বা সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছে, একই সিলেবাসে ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রনয়ন করা হবে।

ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্যাবলি

আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য acas.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ