ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

শাবিপ্রবিতে উদ্ভাবন প্রদর্শনী মেলা

প্রকাশনার সময়: ৩০ এপ্রিল ২০২৪, ২১:১১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘সেবা সহজীকরণ উদ্ভাবন’ এই থিমকে সামনে রেখে ইনোভেশন প্রদর্শনী মেলা-২৪ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ( ৩০ এপ্রিল) দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ২য় তলায় এ মেলার আয়োজন করা হয়।

এতে অ্যাপ্লাইড সায়েন্সস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজা সেলিম এবং এপিএ’র উদ্ভাবনী ফোকাল পয়েন্ট এস এম আমিন আল মুরাদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, আজকের অনন্য আয়োজন ইনোভেশন প্রদর্শনী। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের মধ্যে নতুন আইডিয়া তৈরি হবে যা আমাদের দৈনন্দিন জীবনের কাজকে সহজ করবে।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এ বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী গবেষণার সুবিধার্থে ইনোভেশন হাব প্রতিষ্ঠা করা হবে। এজন্য ইতোমধ্যে ৫০০০ স্কয়ারফিট জায়গা বরাদ্ধ দেয়া হয়েছে। এতে শিক্ষার্থীরা ইনোভেটিভ কাজের জন্য যথার্থ সুবিধা পাবে।

এ অনুষ্ঠান শেষে তিনি প্রজেক্টের সেরা ১০ উদ্ভাবনী টিমকে পুরস্কার প্রদান করেন। এতে প্রথম পুরস্কার দেওয়া হয় ২০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ১৫ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা দেওয়া হয়। এ ছাড়া বাকি গবেষকদের ৫ হাজার করে পুরস্কার দেওয়া হয়।

জানা যায়, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে লক্ষ্যে মেলায় ৩০টি গবেষণা প্রজেক্ট প্রদর্শনী করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য প্রজেক্ট হল- স্যানেটারী ন্যাপকিন সহজীকরণ, ই-সার্ভিস সিস্টেম, সেক্সসুয়াল হ্যারেজমেন্ট প্রিভেনশন অ্যান্ড প্রোটেকশন সেল, সাস্ট ওয়েবসাইট চ্যাটবোট, অনলাইন রিকুয়ার সিস্টেম সাস্ট, ই-রিপুজেটরি সিস্টেম, অনলাইন টিচিং এভাল্যুয়েশন সিস্টেম, ইনসেনটিভ অটোমেশন সাস্ট রিসার্চ সেন্টার, স্পোর্ট হাব সাস্ট, বায়োমেট্রিক ক্লাস এডেনডেন্স সিস্টেম, গ্রিন মাইন্ড অ্যাপ, ইন্টারভিউমেট এআই, রেলিফাই ও অটো ড্রাইভ ইত্যাদি।

এর আগে সকালে এ মেলা উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম।

এসময় মেলা প্রদর্শন শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী, রেজিস্ট্রার মো. ফজলুর, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মুহসিন আজিজ, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. সাইফুল ইসলাম প্রমুখ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ