ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জিলকদ ১৪৪৫

প্রতিমন্ত্রীর স্বাক্ষর জাল করে সভাপতি হওয়ার ঘটনায় তদন্ত শুরু!

প্রকাশনার সময়: ৩০ এপ্রিল ২০২৪, ২০:২১ | আপডেট: ৩০ এপ্রিল ২০২৪, ২০:৩২

শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার ও প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল আবদুল নাসের চৌধুরীর স্বাক্ষর জালিয়াতি করে কক্সবাজারের উখিয়ার পালংখালী ফারিরবিল মিনহাজুল কুরআন ওয়াসসুন্নাহ্ আলিম মাদরাসার গভার্নিং বডির সভাপতি হওয়ার বিষয়ে তদন্তে নেমেছেন বাংলাদেশ মাদরাসা ঢাকা শিক্ষা বোর্ড।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে এ ঘটনায় বিভিন্ন বিষয় তদন্ত ও অভিযোগকারীসহ সংশ্লিষ্টদের বক্তব্য নেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা।

স্থানীয় সূত্রে জানা গেছে, ফারিরবিল মিনহাজুল কুরআন মাদরাসার গভার্নিং বডির সভাপতির পদ ভাগিয়ে নিতে প্রতিষ্ঠানটির সাবেক সভাপতি ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এমএ মনজুর এমন প্রতারণার আশ্রয় নিয়েছেন। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হলে প্রতিকার চেয়ে মাদরাসা শিক্ষাবোর্ড বরাবর লিখিত অভিযোগ দেন স্থানীয় ইউপি সদস্য ফয়েজুল ইসলাম। অভিযোগটি আমলে নিয়ে যাচাই বাছাই করে প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার স্বাক্ষর জালিয়াতির বিষয়টি নিশ্চিত হওয়ার পর ক্ষুব্ধ হয়ে ওই পরিচালনা পর্ষদ স্থগিত করে কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয় শিক্ষা বোর্ড।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ফারিরবিল মিনহাজুল কুরআন ওয়াসসুন্নাহ্ আলিম মাদরাসা গভার্নিংবডির কমিটির মেয়াদ গত ৪ এপ্রিল শেষ হয়। এর আগে অভিভাবক প্রতিনিধি নির্বাচনও শেষ হয়েছে। মাদরাসাটির অধ্যক্ষ মুহাম্মদ নুরুল বশর নতুন কমিটির সভাপতি ঘোষণা অনুমোদনের জন্য বাংলাদেশ মাদরাসা ঢাকা শিক্ষা বোর্ডে গত ৩ মার্চ একটি পত্র পাঠান। এতে স্থানীয় ইউপি সদস্য ফয়েজুল ইসলামের নাম এক নম্বরে রেখে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলী আহমদকে দ্বিতীয় এবং আনোয়ার হোসেন জাবুকে শেষে রাখা হয়। কিন্তু অধ্যক্ষ নুরুল বশর মাদরাসার প্যাডে ১২ বছর ধরে সভাপতির দায়ীত্বে থাকা এমএ মনজুরকে এক নম্বরে রেখে আরও একটি পত্র পাঠান। অধ্যক্ষের পাঠানো ওই পত্রে এমএ মনজুর শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার ও প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল আবদুল নাসের চৌধুরীর অজ্ঞাতসারে তাদের স্বাক্ষর ও সীলমোহর জাল করে এবং ভুয়া স্মারক নম্বর ব্যবহার করেন। দুজন হাইপ্রোফাইল দায়িত্বশীল ব্যক্তির সুপারিশ সম্বলিত পাঠানো পত্রের আলোকে গত ২১ মার্চ এমএ মনজুরকে সভাপতি করে মাদরাসা পরিচালনা কমিটি অনুমোদন দেন শিক্ষা বোর্ড। বিষয়টি সন্দেহ হলে শিক্ষা বোর্ড বরাবর লিখিত অভিযোগ দেন অপর সভাপতি প্রার্থী ফয়েজুল ইসলাম।

এই ঘটনায় গত ২৫ মার্চ বাংলাদেশ মাদরাসা ঢাকা শিক্ষা বোর্ডের উপ-রেজিষ্ট্রার (প্রশাসন) মো. ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই কমিটি স্থগিত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষাবোর্ডে দাখিলকৃত প্রয়োজনীয় কাগজপত্র ও সুপারিশ কপি পুনরায় যাচাই এবং সংশ্লিষ্ট দপ্তরে আলাপ করে প্রস্তাবিত সভাপতি মনোনয়নের কপি জাল জালিয়াতি করা হয়েছে বলে প্রমাণিত হয়। ফলে অনুমোদিত গভার্নিং বডির স্মারক স্থগিত করে যাবতীয় কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি বিষয়টি তদন্ত করে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া কথাও জানানো হয়।

স্থানীয়দের দাবি, অনিয়ম দুর্নীতির কারণে মুখ থুবড়ে পড়েছে উপজেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ ফারিরবিল মিনহাজুল কুরআন ওয়াসসুন্নাহ্ আলিম মাদরাসার শিক্ষা কার্যক্রম। প্রায় ১ যুগ মাদ্রাসাটির সভাপতি মনজুরসহ একটি চক্র মিলে বহুমূখী অপকর্মের পসরা সাজিয়েছে। বাসা বেঁধেছে নানা অনিয়ম ও দুর্নীতির। এই চক্রটির স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি ও অর্থ কেলেঙ্কারির কারণে নাজুক অবস্থা বিরাজ করছে। ফলে প্রতিষ্ঠানটিতে কয়েক বছর ধরে শিক্ষা কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। শুধু তাই নয়, দুজন হাইপ্রোফাইল ব্যক্তির স্বাক্ষর জালিয়াতি করার দুঃসাহস দেখিয়েছে মনজুর। এ নিয়ে উদ্বিগ্ন অভিভাবকসহ এলাকাবাসী।

বিষয়টি নিয়ে কথা হয় মাদরাসাটির অধ্যক্ষ মুহাম্মদ নুরুল বশরের সঙ্গে। মাদরাসার প্যাডে দুজনকে দুটি ডিও লেটার দেওয়ার বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, যাকে এমপি ডিও লেটার দিয়েছে আমিও তার নাম ১ নম্বরে রেখে শিক্ষা বোর্ডে পত্র পাঠায়। কিন্তু সাবেক সভাপতি মনজুর কিভাবে শিক্ষাপ্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার স্বাক্ষরকৃত আরেক ডিও লেটার শিক্ষাবোর্ড পাঠিয়েছে তা আমার বোধগম্য নয়।

তদন্ত কর্মকর্তা কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা বলেন, শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা পেয়ে ঘটনাটি তদন্তের জন্য সরেজমিন গিয়েছিলাম। সব বিষয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে তদন্ত প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠানো হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ