ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জিলকদ ১৪৪৫

খুবিতে কবিতা ও আবৃত্তি উৎসব

প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২৪, ২১:২৩

'স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়? বলো কে বাঁচিতে চায়?'- এই প্রতিপাদ্যকে ধারণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অনুষ্ঠিত হয় 'কবিতা ও আবৃত্তি উৎসব-২০২৪'। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কবিতা ও আবৃত্তি বিষয়ক সংগঠন অমিত্রাক্ষর এ উৎসবটির আয়োজন করে।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলায় এ কবিতা উৎসবটি অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন বিখ্যাত কথাশিল্পী মাসউদ আহমাদ এবং কথাশিল্পী শেখ নাজমুল হাছান। এ ছাড়াও বিভিন্ন আবৃত্তি বিষয়ক সংগঠন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বাচিক ও সাংস্কৃতিক সংগঠন এতে অংশগ্রহণ করেন।

কথাশিল্পী মাসউদ আহমাদ কবি জীবননান্দ দাশের ওপর লেখা ‘কাঞ্চনফুলের কবি’ উপন্যাসের জন্য ২০২৩ সালের ১৭ নভেম্বরে পশ্চিমবঙ্গের কোলকাতা থেকে ‘এবিপি আনন্দ সেরা বাঙালি ২০২৩’ সম্মাননা লাভ করেন। এ ছাড়াও ছোটগল্পের বই ‘দূর পৃথিবীর গন্ধে’র জন্য লাভ করেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২২। তিনি গল্প বিষয়ক ছোটকাগজ ‘গল্পপত্র' সম্পাদনা করেন। দীর্ঘদিন যুক্ত ছিলেন সাংবাদিকতায়। বর্তমানে শীর্ষস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান সিটি ব্যাংকে কর্মরত আছেন।

কথা শিল্পী শেখ নাজমুল হাছান সুমনের 'সবুজ আগাছা কিছু' কম পঠিত কিন্তু বাংলা সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ গল্পগ্রন্থ। এতে এই জনপদের প্রাত্যহিক জীবন ও জীবনচর্যার সামাজিক স্মৃতি ও সময়ের বিরুদ্ধস্রোতে ধাবমান একা মানুষের ব্যক্তিগত স্মৃতি শিল্পরূপ পেয়েছে। এ ছাড়াও তিনি অসাধারণ কয়েকটি ডকুমেন্টও নির্মাণ করেছেন। শিক্ষক হিসেবেও তিনি শিক্ষার্থীদের আস্থা ও প্রেরণাভাজন।

সংগঠনটির প্রধান সমন্বয়ক গৌরব কুমার পাল বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের কবিতা ও আবৃত্তি বিষয়ক সংগঠন অমিত্রাক্ষর সবসময় কবিতা মানুষের জন্য এই শ্লোগানকে সামনে রেখে কাজ করে। আমি বিশ্বাস করি এই আবৃত্তি উৎসব কবিতার মাধ্যমে মানবিক মূল্যবোধকে সমুন্নত করবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ