সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে আম পাড়া উৎসব শুরু

প্রকাশনার সময়: ১৫ মে ২০২৪, ১৫:৩৫ | আপডেট: ১৫ মে ২০২৪, ১৯:০৫

রাজশাহীতে জেলা প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী, ১৫ মে থেকে গুটি জাতীয় আম পাড়া ও বাজারজাত করা হচ্ছে। আর গোপালভোগ, রাণীপছন্দ ও লক্ষণভোগ মিষ্টি জাতের আম ২৫ মে থেকে বাজারে আসবে।

সরেজমিনে জেলার পবা উপজেলার কয়েকটি বাগানে ঘুরে দেখা যায়, চাষিরা গাছ থেকে গুটি জাতের আম নামানো শুরু করেছে।

নওহাটা পৌরসভার আম চাষি শহীদুল ইসলাম বলেন, আমরা প্রথম দিকে মনে করছিলাম এবছর বোধহয় আমের দাম পাবো না। কিন্তু তীব্র খরা উপেক্ষা করে যখন স্বস্তির বৃষ্টি আসলো এতে আমের ফলন কিছুটা বেড়েছে। এবছর আমের উৎপাদন খরচ বেশি, আশা করছি আমের দাম ভালো পাবো।

এর আগে গত ১২ মে দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশাসনের কর্মকর্তা, আম চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় আম পাড়া ও বাজারজাতের তারিখ ঘোষণা করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ১০ জুন, আম্রপালী ও ফজলি ১৫ জুন, বারি-৪ জাতের আম ৫ জুলাই, আশ্বিনা ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই এবং ইলামতি আম পাড়া যাবে ২০ আগস্ট থেকে। এছাড়া কাটিমন ও বারি-১১ জাতের আম পরিপক্ক সাপেক্ষে পাড়া ও বাজারজাত করা যাবে।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, রাজশাহী আমের রাজ্য হিসেবে পরিচিত। বাজারে যাতে অপরিপক্ব এবং ভেজাল মিশ্রিত কোনো আম বিক্রি করতে না পারে, সেজন্য কৃষি বিভাগের সমন্বয়ে এই আম পাড়া, সংরক্ষণ ও বাজারজাতকরণ বিষয়ের সভা আহ্বান করা হয়েছে। বেঁধে দেওয়া সময়ের আগে আম বাজারজাত করলে তাদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মতবিনিময় সভায় রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) উম্মে সালমা বলেন, প্রাকৃতিক দুর্যোগ ছাড়াই সময় মতো গাছ থেকে আম পেড়ে বাজারজাত করলে এবার কৃষকেরা লাভবান হবেন। অন্যান্য বছরের তুলনায় এবার আমের দাম ভালো পাবেন বলেও আশা করছেন তিনি।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ