ঢাকা, রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলকদ ১৪৪৫

ইন্দোনেশিয়ায় ইন্টারনেট সেবার অনুমতি পেল স্টারলিংক 

প্রকাশনার সময়: ১৫ মে ২০২৪, ১৮:২৩

ইন্দোনেশিয়ায় ইন্টারনেট সেবা দিতে যাচ্ছে বিশ্বের অন্যতম বিনিয়োগকারী ও শীর্ষধনী ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্সের স্যাটেলাইট ইউনিট স্টারলিংক।

সম্প্রতি ইন্দোনেশিয়ার যোগাযোগ বিষয়কমন্ত্রী বুদি আরিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন।

দক্ষিণপূর্ব এশিয়ার তৃতীয় দেশ হিসেবে স্টারলিংকের ইন্টারনেট ব্যবহার করতে যাচ্ছে দেশটি। এর আগে ২০২৩ সালে মালয়েশিয়া ও ২০২২ সাল থেকে ফিলিপাইনে ইন্টারনেট সরবরাহ করছে স্টারলিংক।

ইন্দোনেশিয়ার যোগাযোগমন্ত্রী বুদি আরিয়ে সেটাইদি এক সাক্ষাতকারে বলেছেন, গ্রাহক পর্যায়ে ইন্টারনেটসেবা পৌঁছে দিতে অনুমতি পেয়েছে স্টারলিংক। এছাড়াও খুব ছোট অ্যাপারচার টার্মিনাল (ভিস্যাট) পারমিট পাওয়ার পর কোম্পানিটিকে নেটওয়ার্ক সরবরাহেরও অনুমোদন দেয়া হয়েছে।

স্টারলিংকের বিনিয়োগ বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ না করে বুদি আরও বলেন, ইন্দোনেশিয়ায় বাণিজ্যিকভাবে কার্যক্রম পরিচালনার জন্য সব ধরণের শর্ত পূরণ করেছে স্টারলিংক।

তিনি আরও জানিয়েছেন, নতুন রাজধানী শহর নুসানতারায় চলতি মাসেই পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করবে কোম্পানিটি। এই পরীক্ষামূলক কার্যক্রম এক সপ্তাহ চলবে। তারপরেই পুরোমাত্রায় ইন্টারনেট সরবরাহ শুরু করবে স্টারলিংক।

ইন্দোনেশিয়ার নীতিমালার সাথে সঙ্গতি রেখে দেশটিতে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্থানীয় নেটওয়ার্ক সরবরাহকারীদেরকে সহযোগিতা করবে স্টারলিংক। ইন্দোনেশিয়ার দূরবর্তী অঞ্চলেও স্টারলিংক ইন্টারনেট সেবা সরবরাহ করবে বলে আশা করছে দেশটির সরকার।

তবে, ইন্দোনেশিয়ায় কার্যক্রম পরিচালনার বিষয়ে কোনো মন্তব্য করেনি স্টারলিংক।

ইন্দোনেশিয়া ছাড়াও দক্ষিণপূর্ব এশিয়ার মধ্যে আরও দুটি দেশ স্টারলিংকের সরবরাহ করা ইন্টারনেট ব্যবহার করছে। এর মধ্যে গত বছর ইন্টারনেট সরবরাহের জন্য কোম্পানিটিকে লাইসেন্স দেয় মালয়েশিয়া।

এছাড়াও ফিলিপাইনের একটি কোম্পানি ২০২২ সালে স্পেসএক্সের সাথে চুক্তি করে।

এদিকে পৃথিবীর কক্ষপথে ঘূর্ণায়মান প্রায় সাড়ে সাত হাজার স্যাটেলাইটের প্রায় ৬০ শতাংশই স্টারলিংকের মালিকানাধীন। বিশ্বের ইন্টারনেট ব্যবসার জগতে আধিপত্য করে যাচ্ছে কোম্পানিটি।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ