ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঝুঁকি নিয়েই সাঁকো দিয়ে পারাপার, খালের ওপর ব্রিজ নির্মাণের দাবি

প্রকাশনার সময়: ২৪ এপ্রিল ২০২৪, ১৭:৫৫ | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ১৭:৫৭

ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরার মূল ভুখণ্ড থেকেও সম্পূর্ণ বিচ্ছিন্ন কলাতলী ইউনিয়নে ৪-৫টি খালের ওপর ৭/৮টি বড় বড় সাঁকো রয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত মানুষ সাঁকো পার হচ্ছেন। খালের ওপর বিশাল বাঁশ/গাছের সাঁকো পারাপারের সময় প্রায় ঘটছে দুর্ঘটনা। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবি খালের ওপর ব্রিজ নির্মাণের। কিন্তু সাধারণ মানুষের দীর্ঘদিনের সেই দাবি এখনও পূরন হয়নি। বর্ষাকালে চরের মানুষের চরম দুর্ভোগে শিকার হতে হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কলাতলী ইউনিয়নের কবির বাজার সংলগ্ন খালের উপর, অফিসখাল বাজার সংলগ্ন খালের উপর, জাহাঙ্গীরার খালের উপর,গোলের খালের উপর, তিনজোড়া খাল,বাতানখালী খালের ওপর (আবাসন বাজারের উত্তর পাশে), সওদাঘর খালের ওপর বিশাল সাঁকো, এতে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত মানুষ সাঁকো পার হচ্ছেন। বিশাল সাঁকো পারাপারের সময় প্রায় দুর্ঘটনা ঘটছে।

নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে ২০ সহ শতাধিক লোকের বসবাস। জীবনের ঝুঁকি নিয়ে খালের উপরে বিশাল সাঁকো পার হচ্ছেন ১০ সহ শতাধিক মানুষ। তাদের একমাত্র ভরসা খালের ওপর বিশাল সাঁকো। প্রতিদিন পরিবারের জন্য পণ্য সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় মামামাল ক্রয়ের জন্য সাঁকো পার হয়ে কবির বাজার, অফিস খাল বাজার, আবাসন বাজার, রিপন বাজার, মনির বাজার আসতে হয়। ছোট ছোট স্কুলগামী শিশুরা, নারী, বয়স্কদের জীবনের ঝুঁকি নিয়ে বিশাল বাশেঁর সাঁকো পার হতে দেখা গেছে। ছোট ছোট শিশুরা সাঁকো পারাপারের সময় প্রায় দুর্ঘটনার শিকার হয়।

কবির বাজার সংলগ্ন খালের ওপারে বসবাসকারী মো. তাজল মিকার জানান, বর্ষাকালে জীবনের ঝুঁকি নিয়ে নারীরা ছোট ছোট শিশুদের নিয়ে সাঁকো পার হয়। এতে পা পিছলিয়ে অনেক নারী ও শিশু মারাত্মক আহ হয়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এসব খালের ওপর ব্রিজ নির্মাণের। এখনও নির্মাণ হয়নি ব্রিজ।

নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান মো. আলাউদ্দিন হাওলাদার বলেন, বিভিন্ন খালের ওপর ৮/১০টি বিশাল সাকোঁ রয়েছে। আমি সবে মাত্র চেয়ারম্যান হয়েছি। খালের ওপর ব্রিজ নির্মানের জন্য চেষ্টা করে যাচ্ছি। আমি বিষয়টি প্রশাসনের নজরে এনেছি। ব্রিজ নির্মাণের আশ্বাস দিয়েছেন। কলাতলী ইউনিয়নে অসংখ্য কাজ বাকি রয়েছে। আমি সকল কাজ করার জন্য চেষ্টা করে যাচ্ছি।

এব্যাপরে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ফজল হক বলেন, বিশাল খালের ওপর ব্রিজ নির্মাণের বিষয় আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। আমরা সর্বোচ্চ ১৫ মিটার খালের ওপর ব্রিজ করতে পারি।

এব্যাপারে উপজেলা প্রকৌশলী মো. আশিকুর রহমান বলেন, নবগঠিত ৫নং কলাতলী ইউনিয়নে অনেক বড় বড় খাল রয়েছে। কলাতলী ইউনিয়নে নতুন রাস্তার আইডি নবায়ন কাজ চলছে। রাস্তার সাথে খাল সংযুক্ত করে খালের ওপর ব্রিজ দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এনএইচ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ