ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ধ্বংসস্তুপের মাঝে লিয়ানাগের সেঞ্চুরি, শান্তদের লক্ষ্য ২৩৬

প্রকাশনার সময়: ১৮ মার্চ ২০২৪, ১৩:৫৬ | আপডেট: ১৮ মার্চ ২০২৪, ১৪:১১

তাসকিন আহমেদের জোড়া আঘাত দিয়ে শুরু। এরপর উইকেট শিকারের মিছিলে একে একে যোগ দেন মুস্তাফিজ, রিশাদ ও মিরাজ। যাতে একের পর এক উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

তবে ধ্বংসস্তুপের মাঝে দাঁড়িয়েও একাই বুক চিতিয়ে লড়ে যান জানিথ লিয়ানাগে। নিজের আগের সেরা ইনিংসকে ছাড়িয়ে এদিন তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আর এই লেটঅর্ডার ব্যাটারের ব্যাটে চড়েই শেষ পর্যন্ত সম্মানজনক স্কোর পায় সফরকারীরা।

নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৩৫ রান তুলেছে সফরকারীরা। অর্থাৎ সিরিজ জিততে টাইগারদের প্রয়োজন ২৩৬ রান।

এদিন দলের পক্ষে সর্বোচ্চ ১০১ রানের অনবদ্য ইনিংস খেলে অপরাজিত থাকেন জানিথ লিয়ানাগে। টাইগার বোলিং দাপটের সামনে মুখ থুবড়ে পড়া শ্রীলঙ্কান ব্যাটিংলাইনের মধ্যে একাই লড়াই চালিয়ে খেলেন ১০২ বলের ওই অনিন্দ সুন্দর ইনিংসটি। যার মধ্যে ছিল ১১টি দর্শনীয় চারের সঙ্গে দুটি ছক্কার মার।

লিয়ানাগে ছাড়া লঙ্কানদের হয়ে এদিন দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান আসে চারিথ আসালাঙ্কার ব্যাট থেকে। এছাড়া কুশল মেন্ডিস ২৯ ও মাহিশ থিকশানা ১৫ রান করেন।

টাইগার বোলারদের মধ্যে এদিন সর্বোচ্চ ৩টি উইকেট দখল করেন আগের ম্যাচেই সেঞ্চুরি স্পর্শ করা পেসার তাসকিন আহমেদ। এছাড়া মুস্তাফিজ ও মেহেদি মিরাজ দুটি করে এবং রিশাদ হোসাইন ও সৌম্য সরকার একটি করে উইকেট লাভ করেন।

তবে আগের দুই ম্যাচে পাঁচ উইকেট নেওয়া শরিফুল ইসলাম থাকেন উইকেটশূন্য।

এরআগে, সোমবার (১৮ মার্চ) সকালে সিরিজ জয়ের লক্ষ্যে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুই দলই ম্যাচ জিতেছে একটি করে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে বোলিং করতে নামে শান্ত বাহিনী।

ম্যাচে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে স্বাগতিকরা। লিটন দাস বাদ পড়ায় দলে ঢুকলেও একাদশে নেই জাকের আলী। খেলছেন আরেক ওপেনার এনামুল হক বিজয়। চোটে ছিটকে যাওয়া তানজিম হাসান সাকিবের জায়গায় ফিরেছেন মুস্তাফিজুর রহমান। আর বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় ঢুকেছেন লেগ স্পিনার রিশাদ হোসাইন।

তবে খেলার মাঝেই ইনজুরিতে আক্রান্ত হন টাইগারদের তিন খেলোয়াড়। এরমধ্যে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন পেসার মুস্তাফিজ ও দ্বাদশ খেলোয়াড় জাকের আলী অনিক। এছাড়া চার বাঁচাতে গিয়ে ইনজুরিতে পড়েন সৌম্য সরকার।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ