ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কোরআনের দৃষ্টিতে সত্যিকারের পুরুষ

প্রকাশনার সময়: ২৪ এপ্রিল ২০২৪, ১০:৩৪

কোরআনে আল্লাহতায়ালা নানা প্রসঙ্গে বিভিন্ন বৈশিষ্ট্যের পুরুষদের প্রশংসা করেছেন। তারাই সত্যিকারের পুরুষ। চলুন দেখে নিই তারা কারা :

১) প্রকাশ্য এবং গোপনে পবিত্র থাকে: ‘সেখানে এমন সব লোক রয়েছে যারা উত্তম রূপে পবিত্র হওয়াকে পছন্দ করে।’ (সুরা তাওবা : ১০৮)।

২) বিপদে এগিয়ে আসে : ‘নগরীর দূর প্রান্ত হতে এক ব্যক্তি ছুটে এলো এবং বলল : হে মূসা! পরিষদবর্গ তোমাকে হত্যা করার পরামর্শ করেছে। সুতরাং তুমি বাইরে চলে যাও, আমি তো তোমার মঙ্গলকামী।’ (সুরা কাসাস: ২০)।

৩) কৃত ওয়াদা পূরণ করে : ‘মু’মিনদের মধ্যে কতক লোক আল্লাহর সঙ্গে তাদের কৃত অঙ্গীকার পূর্ণ করেছে।’ (সুরা আহজাব: ২৩)।

৪) সত্যের অনুসরণ করে এবং সত্য বলে: ‘ফিরাউন বংশের এক ব্যক্তি যে মুমিন ছিল এবং নিজ ঈমান গোপন রাখত, বলল: তোমরা কি এক ব্যক্তিকে এ জন্য হত্যা করবে যে, সে বলে: আমার রাব্ব আল্লাহ, অথচ সে তোমাদের রবের নিকট হতে সুস্পষ্ট প্রমাণসহ তোমাদের নিকট এসেছে?’ (সুরা গাফির: ২৮)।

৫) প্রলুব্ধ হয়ে মূল কাজ থেকে দূরে সরে না: ‘সেই সব লোক, যাদেরকে ব্যবসা-বাণিজ্য এবং ক্রয়-বিক্রয় আল্লাহর স্মরণ হতে এবং সালাত কায়েম ও জাকাত প্রদান হতে বিরত রাখে না।’ (সুরা নূর: ৩৭)।

৬) পুরুষত্ব এবং আত্মসম্মানবোধ: ‘মূসা তখন তাদের (মেয়ে দুটি) পশুগুলোকে পানি পান করাল। অতঃপর ছায়ার নিচে আশ্রয় গ্রহণ করল ও বলল: হে আমার রব! আপনি আমার প্রতি যে অনুগ্রহ করবেন আমি তার কাঙ্গাল।’ (সুরা ক্বাসাস: ২৪)।

৭) পরিবারের প্রতি গুরুত্ব দেয় এবং দায়িত্ব কাঁধে নেয়: ‘পুরুষেরা নারীদের ওপর তত্ত্বাবধানকারী ও ভরণপোষণকারী, যেহেতু আল্লাহ তাদের মধ্যে একের ওপর অপরকে বৈশিষ্ট্য দান করেছেন এবং এ কারণে যে, তারা তাদের ধনসম্পদ হতে তাদের জন্য ব্যয় করে থাকে।’ (সুরা নিসা: ৩৪)।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ