ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

বইমেলায় এলো আরিফা রহমানের উপন্যাস ‘নিরুশা’

প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০৩ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪০

আরিফা রহমান হাল জামানার কবি। কবিতার সঙ্গে গল্প, উপন্যাসসহ সাহিত্যের নানা ক্ষেত্রে তার বিচরণ। ২০২৩ সালের অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে তার কবিতার বই ‘শুকনো ফুলের ক্ষত’। এবার লেখলেন উপন্যাস। কিংবদন্তী পাবলিকেশনের অঙ্গপ্রতিষ্ঠান ‘দূরবীন’ থেকে এসেছে আরিফা রহমানের উপন্যাস ‘নিরুশা’। এটি তার লেখা প্রথম উপন্যাস।

বইটির প্রচ্ছদ করেছেন পরাগ ওয়াহিদ। একুশে বইমেলায় কিংবদন্তী পাবলিকেশনের ৫৩৪-৫৩৫ নং স্টলে পাওয়া যাচ্ছে বইটি। সেইসঙ্গে রকমারী, বইফেরী এবং বিভিন্ন অনলাইন বুকশপ থেকেও সংগ্রহ করা যাবে। বইটির মূল্য ধরা হয়েছে ৩০০ টাকা।

নিজের লেখালেখি এবং প্রকাশিত বই নিয়ে কথা হয় আরিফা রহমানের সঙ্গে। তিনি বলেন, এই বইয়ের গল্পটা অনেক দিন আগে থেকেই আমি ভেবে রেখেছিলাম। কিন্তু লেখতে গিয়ে দেখি, যা ভেবেছি তা ছাড়িয়ে গল্প অন্য দিকে মোড় নিয়েছে। আমিও সেই মোড় বুঝে লেখা এগিয়ে নিয়েছি।

আরিফা বলেন, এই গল্পে অনেক কিছুই উহ্য রেখেছি। পাঠকের নিজের মতো গল্পটা ভাবার সুযোগ দিয়েছি। আসলে, কবিতার পাঠকের মতো এই গল্পের পাঠককেও নিজ থেকে ভাবার স্বাধীনতা দিয়েছি। জানি না কতটুকু পেরেছি, তবে পাঠক নিরাশ হবে না বলে আশা করি।

রহস্য করে তিনি আরও বলেন, তবে পাঠক কিছুটা আফসোস করতে পারে। কেন করবে, তা আর না বলি... হাহা!

লেখালেখির সঙ্গে কবে থেকে যুক্ত আছেন- জানতে চাইলে আরিফা রহমান বলেন, স্কুলে থাকতেই টুকটাক লেখালেখি করতাম। যখন যা মনে আসতো, ডায়রিতে লিখে রাখতাম। তারপর গত বছর কবিতার বই বের করলাম। এই তো। এছাড়া বিভিন্ন জায়গায় লেখেছি আগে। ছাপা হয়েছে বেশ কিছু পত্রিকায়, ম্যাগাজিনে।

তিনি আরও বলেন, ছোট বেলায় যখন লিখতাম তখন স্কুলের স্যারদের দেখাতাম। এক স্যার আমাকে বলেছিলো, ‘তুই হইলি আমার মহিলা কবি।’ সেখান থেকে নিজেকে আরও বেশি অনুপ্রেরণা দিয়েছি। ছোটবেলায় একটু বাহবা পেলে উৎসাহ আরও কয়েক গুণ বেড়ে যায়। আমারও হয়েছিল তাই। মনে হচ্ছিল, স্যার আমাকে কবি বলছে মানে আমি নিশ্চয় কিছু একটা! আমার ভিতরেও কিছু একটা আছে হয়তো। লেখার মধ্যে সেই কিছু একটা এখনও খুঁজে বেড়াই।

দূরবীণের প্রকাশক অঞ্জন হাসান পবন বলেন, আরিফা রহমানের প্রথম কবিতার বইটিও আমরা করেছি। তার লেখালেখি নিয়ে আমি আশাবাদী। এবার করলাম তার উপন্যাস। বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। এই বইটি নিয়েও আমি আশাবাদী।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ