ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

আইন বিরোধী বই প্রকাশ হলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার 

প্রকাশনার সময়: ৩১ জানুয়ারি ২০২৪, ১২:৫৪

বইমেলায় আইন বিরোধী কোনো বই প্রকাশ হলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

বুধবার (৩১ জানুয়ারি) সকাল ১১টায় সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলা-২০২৪ উপলক্ষে প্রণীত নিরাপত্তা পরিকল্পনা সম্পর্কে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

অমর একুশে বইমেলার নিরপত্তা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ডিএমপি কমিশনার বলেন, এবারের মেলায় কোনো নিরপত্তা হুমকি নেই।

হাবিবুর রহমান বলেন, এবারের বইমেলায় প্রতিবারের মতো পুলিশি পাহারা থাকবে। গেটে মেটাল ডিটেক্টরের মাধ্যমে প্রত্যেক ব্যক্তি ও তাদের সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করা হবে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ থাকবে। আমাদের বিভিন্ন ধরনের ফুট পেট্রোলিং, মোবাইল পেট্রোলিং, সাইবার পেট্রোলিং ও গ্রুপ পেট্রোলিংয়ের ব্যবস্থা থাকবে।

তিনি আরো বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এবং অনুপোযোগী কন্টেন্ট নিয়ে লিখিত কোনো বই নিয়ে আলোচনা হলে বাংলা একাডেমির পাশাপাশি পুলিশও এ ব্যাপারে সক্রিয় থাকবে।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার বলেন, ফেব্রুয়ারি ভাষার মাস। বাঙালির প্রাণের বইমেলার মাস। এই বইমেলায় সারা বাংলাদেশের মানুষ আসে। একটি অসাম্প্রায়িক সাংস্কৃতিক মিলনের জন্য ভাষার মিলনের জন্য। এই বইমেলা বাঙালির একটি বড় ঐতিহ্য। এই মেলায় শুধু দেশ থেকে নয়, বিদেশ থেকে অনেকে আসেন। বইমেলা অসাম্প্রদায়িক আয়োজন। বইমেলার এই আয়োজনকে নিয়ে আমাদের বিভিন্ন সময় হুমকির মুখে পড়তে হয়েছে।

আগামীকাল ১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকে শুরু হবে এবারের অমর একুশে বইমেলা। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের মেলা প্রাঙ্গণে চলছে স্টল বানানোর শেষ প্রস্তুতি।

মেলার নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সিসিটিভি দ্বারা মেলা প্রাঙ্গন সার্বক্ষণিক নজরদারী করা হবে। সাদা পোশাকের নিরপাত্তা কর্মীর পাশাপাশি ড্রোন স্কোয়াড, ডগ স্কোয়াড, সোয়াত টিম, বোম ডিস্পোজাল ইউনিট নিয়োজিত থাকবে।

মায়েদের জন্য ব্রেস্টফিডিং কর্ণার এবং হারিয়ে যাওয়া ব্যাক্তিকে খুঁজে পেতে লস্ট এন্ড ফাউন্ড সেন্টারের ব্যবস্থা করা হয়েছে।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ