ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন

প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২২, ০৭:৪৭
ছবি: সংগৃহীত

শীতের এই সময় আমাদের ত্বক ও ঠোঁট খুব দ্রুত রুক্ষ ও খসখসে হয়ে পড়ে। তাই আপনি ঘরে থাকুন বা বাইরে যান, প্রতিদিন কিছু সময় বের করে ত্বকের যত্ন নিতে হবে। আজকে থাকছে কীভাবে এই শীতে ঘরোয়া উপাদান দিয়ে সহজেই ত্বকের যত্ন নিতে পারেন।

চলুন দেখে নেই কীভাবে_

ত্বকের যত্নে শসা :যাদের ত্বক তৈলাক্ত তারা শসার রস ব্যবহার করতে পারেন। শশার রসে মুলতানি মাটি এবং চন্দনের গুঁড়া দিন। চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পেস্টটি মুখে, হাত ও পায়ের ত্বকে লাগান। শুকিয়ে যাওয়ার ১০ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা কেটে উজ্জ্বলতা ফিরে আসবে।

পেঁপে : পাকা পেঁপে সংগ্রহ করুন। দুই টেবিল চামচ পেঁপে একটি বাটিতে নিয়ে পেস্ট বানান। পেস্টটা ১৫ থেকে ২০ মিনিট মুখের ত্বকে লাগিয়ে রাখুন। সময় শেষ হলে স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার, এক সপ্তাহ এভাবে পেঁপে ব্যবহার করলে রোদে পোড়া দাগ দূর হবে।

বেসন-দুধের পেস্ট : দুধের ভিটামিন ও মিনারেল ত্বককে সতেজ করে তোলে। আর ত্বকের শুষ্কতা দূর করতে ও বয়সের ছাপ কমাতেও বেসনের জুড়ি নেই। দুধ ও বেসনের পেস্টটি সপ্তাহে দুই বার ব্যবহার করে ত্বককে প্রাণবন্ত করে তুলুন।

নারিকেল তেল : ফেটে যাওয়া ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। প্রতিদিন গোসলের আগে নারিকেল তেল দিয়ে মাসাজ করুন। তেল ম্যাসাজ করলে ত্বকে ময়েশ্চারাইজার লাগানোর প্রয়োজন হয় না।

অ্যালোভেরা : শুষ্ক ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার অতুলনীয়। অ্যালোভেরা জেলের সাথে এক চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সাধারণত অ্যালোভেরা জেল ও নারিকেল তেল ত্বকে পরিশোধনের কাজ করে। যা ত্বক থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ