ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জিলকদ ১৪৪৫

তীব্র শীতে বেকায়দায় দিনমজুর

প্রকাশনার সময়: ২৯ ডিসেম্বর ২০২২, ১৩:৩৩

আজ কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। শীত ও কনকনে ঠাণ্ডায় কাবু হয়ে পড়েছে উত্তরের সীমান্তঘেঁষা এ জেলার মানুষ। এখনো সূর্যের দেখা মেলেনি। উত্তরের হিমেল হাওয়া বাড়িয়ে দিচ্ছে ঠাণ্ডার মাত্রা। মানুষের ঘর ছেড়ে বাইরে যাওয়ার জোঁ নেই। রাস্তায় বেরোলেই তীব্র শীত হাড়ে কাঁপন ধরিয়ে দেয়।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া জানান, জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ০ ডিগ্রী সেলসিয়াস। আগামীতে আরও তাপমাত্রা কমে ১০ ডিগ্রির নিচে নামার আশঙ্কা রয়েছে।

কনকনে শীত ও ঠাণ্ডার মাত্রা বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন জেলার শ্রমজীবী মানুষ ও কৃষকরা। শ্রমিকরা মাঠে কাজ করতে পারছেন না। এতে ব্যাহত হচ্ছে কৃষি কাজ। দিনমজুর পাচ্ছে না দিনের রোজগার।

সদরের যাত্রাপুর ইউনিয়নের বলতিপাড়া গ্রামের কৃষি শ্রমিক শাহেব আলী বলেন, এতো ঠাণ্ডায় মানুষ তো বিছানা থেকে উঠে নাই, আর আমরা কাজের জন্য মাঠে যাচ্ছি। এই ঠাণ্ডায় কাজ করতে একদম মন চায় না।

ওই এলাকার মিনা বলেন, গতকাল থেকে খুবই ঠাণ্ডা পরছে। ঠাণ্ডায় বাহির হওয়া যাচ্ছে না। ছোট ছোট বাচ্চাদের নিয়ে সমস্যায় পড়েছি।

সদরের যাত্রাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আব্দুল গফুর বলেন, আমার ইউনিয়নটি নদীবেষ্টিত চরাঞ্চল। শীতে এখানকার মানুষ সবচেয়ে বেশি কষ্টে থাকে। এখানে কম করে হলেও ৫-৬ হাজার দুঃস্থ ও অসহায় মানুষ আছে। এখন পর্যন্ত সরকারিভাবে ৭০০ কম্বল বরাদ্দ পাওয়া গেছে। তা বিতরণও করা হয়েছে।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ