ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

শিশুর হাড় ভালো রাখে যেসব খাবার

প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২৪, ২০:৪৭

শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার জন্য তার হাড়ের যত্ন নেওয়া জরুরি। সেজন্য তার খাবারের প্রতি যত্নশীল হতে হবে। প্রায় সব শিশুই ফাস্টফুড জাতীয় খাবার খেতে বেশি ভালোবাসে। কিন্তু এ ধরনের খাবারে কোনো পুষ্টি থাকে না। তাই শিশুর হাড়ের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খেতে দিতে হবে।

জেনে নিন শিশুর হাড় ভালো রাখে যে ৫ খাবার-

সবুজ শাক: গাঢ় পাতাযুক্ত সবুজ শাক যেমন পালং শাক, মেথি শাক, সরিষা শাক ইত্যাদি ক্যালসিয়াম, ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ফাইবারের একটি চমৎকার উৎস। যা পর্যাপ্ত পুষ্টি দেয়। সেইসঙ্গে সামগ্রিক স্বাস্থ্য, বিপাকীয় হার বাড়ায় এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করে এবং জীবনীশক্তি উন্নত করে। আপনার শিশুকে শাক-সবুজ খাওয়ানোর একটি সহজ উপায় হলো পাস্তা, পিৎজা, পানীয়, স্যান্ডউইচের এগুলো যোগ করা।

মাছ: ভিটামিন ডি এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনের মতো ফ্যাটি মাছ হাড়ের স্বাস্থ্য, হাড়ের খনিজ ঘনত্ব এবং শরীরে ক্যালসিয়াম শোষণের উন্নতিতে কাজ করে। তাই শিশুর হাড়ের সুস্থতার জন্য এ ধরনের খাবার খেতে দেওয়া জরুরি।

দুগ্ধজাত পণ্য: দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, পনির এবং দই ক্যালসিয়াম, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ, যা হাড়ের বৃদ্ধি এবং শক্তির জন্য অপরিহার্য। আপনার শিশুর ডায়েটে দুগ্ধজাত খাবার যোগ করার সবচেয়ে সহজ উপায় হলো তাকে স্মুদি, শেক, দই দেওয়া সালাদ, স্যান্ডউইচ এবং মধু মিশ্রিত দই খেতে দেওয়া।

মটরশুঁটি: ছোলা, কিডনি বিন, মসুর ডাল এবং কালো মটরশুঁটি ক্যালসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম এবং প্রোটিনের ভালো উৎস, যা শিশুর হাড়ের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। স্যুপ, স্ট্যু বা ভাতের সঙ্গে সেদ্ধ মটরশুটি যোগ করুন। সুস্বাদু মটরশুঁটি শিশুর হাড় ভালো রাখতে কাজ করবে।

বাদাম এবং বীজ: বাদাম এবং বীজ যেমন বাদাম, চিয়া বীজ এবং তিলের বীজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য পুষ্টি রয়েছে যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। আপনার শিশুর ডায়েটে এ ধরনের খাবার যোগ করার একটি সহজ উপায় হলো স্মুদি, শরবত, শেক তৈরিতে এ ধরনের খাবার যোগ করা। দই বাটি বা ওটমিলের উপরে বাদাম এবং বীজও দিতে পারেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ